কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ১৯ - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

প্রকাশ :  ২০২০-১১-০২ ১৯:৩৮:০৯

কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুক হামলায় নিহত ১৯

নিউজ ডেস্ক :  আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এতে শিক্ষার্থীসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন।

সোমবার (২ নভেম্বর) আফগান কর্মকর্তা ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, এসময় বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের গুলিবিনিময়ও হয়।

হামলায় আরও অন্তত ২২ জন আহত হয়েছে এবং কয়েকঘণ্টা বন্দুকযুদ্ধের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

দ্য নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, বন্দুকধারীরা সোমবার আফগানিস্তানের রাজধানীতে সবচেয়ে বড় এই বিশ্ববিদ্যালয়টি ঘিরে ফেলে হামলা চালায়।

এক প্রত্যক্ষদর্শী রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, পলায়নপর শিক্ষার্থীদের লক্ষ্য করে হামলাকারীরা গুলি ছুড়েছে। যে শিক্ষার্থীকে তারা দেখেছে তাকেই গুলি করেছে।

বিশ্ববিদ্যালয়টিতে একটি বইমেলা চলার সময়ে এই হামলা হয়। বইমেলায় যোগ দিতে সেখানে উপস্থিত ছিলেন আফগানিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত।

তালেবান জঙ্গিরা এই হামলায় তাদের যোদ্ধারা জড়িত নয় বলে জানিয়েছে। অন্য কোনও দলও তাৎক্ষণিকভাবে হামলার দায় স্বীকার করেনি।

কাবুল বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে বন্দুকধারীদের লড়াই

প্রত্যক্ষদর্শীরা বলছেন, একটি বিস্ফোরণের পর হামলা শুরু হয়। এরপর বন্দুকধারীদের সঙ্গে আফগানিস্তানের নিরাপত্তা বাহিনীর লড়াইও চলেছে।

উভয়পক্ষে কয়েকঘন্টা গুলিবিনিময়ের পর তিন জঙ্গি নিহত হওয়ার মধ্য দিয়ে হামলার অবসান ঘটে বলে জানিয়েছেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান। আফগানিস্তানে নেটোর ঊর্ধ্বতন প্রতিনিধি স্টেফানো হামলার নিন্দা জানিয়েছেন।

তিনি বলেন, ১০ দিনের মধ্যে আফগানিস্তানের বিদ্যাপীঠে এটি দ্বিতীয় হামলা। আফগান শিশু, তরুণদের স্কুলে যাওয়ার নিরাপত্তা থাকা প্রয়োজন।”

এর আগে গত মাসে কাবুলের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে হামলায় ২৪ জন নিহত হয়েছিল। যাদের বেশিরভাগই শিক্ষার্থী।সূত্র মানব কন্ঠ।

আরো সংবাদ