কিমের ক্ষেপণাস্ত্র দেখে হতাশ ট্রাম্প - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বুধবার

প্রকাশ :  ২০২০-১০-১২ ০৯:০১:৫৫

কিমের ক্ষেপণাস্ত্র দেখে হতাশ ট্রাম্প

নিউজ ডেস্ক :  উত্তর কোরিয়ার নতুন আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উন্মোচনের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্প পিয়ংইয়ংয়ের রাজপথে নয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দেখার পর বলেছেন, তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ব্যাপারে হতাশ। ট্রাম্প তার এই হতাশার কথা হোয়াইট হাউজের কয়েকজন কর্মকর্তার সামনে তুলে ধরেছেন।

উত্তর কোরিয়া সম্প্রতি এক সামরিক কুচকাওয়াজে নতুন মডেলের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি অতীতে দেশটির পক্ষ থেকে প্রদর্শিত যেকোনো ক্ষেপণাস্ত্রের চেয়ে আকারে বড়।

২০১৭ সালে উত্তর কোরিয়া ‘হাওয়াসং-১৫’ নামের যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি তার চেয়ে অনেক বড়। হাওয়াসং-১৫ দিয়ে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আঘাত হানতে পারবে বলে সে সময় বিশেষজ্ঞরা অভিমত দিয়েছিলেন।

কিম ও ট্রাম্প এ পর্যন্ত তিনবার সরাসরি সাক্ষাৎ করেছেন। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছিল ওই সব সাক্ষাতের উদ্দেশ্য; কিন্তু তার কোনোটিই সফল হয়নি। সূত্র: ডেইলি সান

আরো সংবাদ