কুতুবদিয়ায় কথিত সাংবাদিক লিটনের কবল থেকে ভূমিহীনের জমি উদ্ধার করল প্রশাসন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৫-১৭ ০০:২৫:২৮

কুতুবদিয়ায় কথিত সাংবাদিক লিটনের কবল থেকে ভূমিহীনের জমি উদ্ধার করল প্রশাসন

নিজস্ব প্রতিনিধি : কক্সবাজারের দ্বীপ উপজেলা কুতুবদিয়ায় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ভূমিহীনের নামে বরাদ্দকৃত জমি দখলে নেয়ার অভিযোগ পাওয়া গেছে। উপজেলা সদরের বড়ঘোপ ইউপির (৭নং ওয়ার্ড) আজম কলোনী গ্রামের বাসিন্দা কথিত সাংবাদিক এস,কে লিটন কুতুবীর বিরুদ্ধে গুরুতর এ অভিযোগ তুলেছেন একই ইউনিয়নের রেইজ্যার পাড়ার জহির আহমদ।

 

অভিযোগের ভিত্তিতে গত ১৫ মে সকাল ১১টার দিকে কুতুবদিয়া সহকারি কমিশনার (ভূমি) হেলাল উদ্দিন চৌধুরী অভিযান চালিয়ে অবৈধ দখল উচ্ছেদ করেছেন। এতে ক্ষিপ্ত হয়ে এস কে লিটন কুতুবী সামাজিক যোগাযোগ মাধ্যমে সংশ্লিষ্ট প্রশাসনের বিরুদ্ধে অপ-প্রচার চালাচ্ছেন বলে জানিয়েছেন সচেতন মহল। এতে জনমনে ব্যাপক ক্ষোভ বিরাজ করছে।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কক্সবাজার জেলা প্রশাসকের প্রজ্ঞাপন অনুযায়ী বিগত ২০১২ সালের ৫ অক্টোবর কক্সবাজার ডেপুটি কমিশনার বরাবরে খাস জমি বরাদ্দের আবেদন করেন বড়ঘোপ ইউনিয়নের রেইজ্যার পাড়ার মোজার আহমদের ছেলে ভূমিহীন জহির আহমদ।

 

আবেদনের প্রেক্ষিতে তদন্ত পূর্বক প্রকৃত ভূমিহীন হিসেবে শনাক্ত করে বন্দোবস্তী মোকদ্দমা নং-৯৮/০৯-১০ ইং মূলে বড়ঘোপ মৌজায় রেজিষ্ট্রি দলিল নং-৯১৩, বি,এস খতিয়ান নং-৩২৬১ বি,এস দাগ নং- ৪৫৯৬ এর ৮ শতক খাসজমি জহির আহমদ এবং তার স্ত্রী রোকসানা আকতারের নামে বরাদ্দ দেয় সরকার। ওই বছরের ২০ অক্টোবর কুতুবদিয়া সাব রেজিষ্ট্রি কার্যালয়ে জমিটির রেজিষ্ট্রি সম্পাদন করা হয়। পরবর্তীতে সরকারি কর-খাজনাদি পরিশোধ করলে তাদের নামে ৩২৬১ নং নামজারী বি,এস খতিয়ান সৃজন হয়।

 

সরকারি নির্দেশ মতে সে সময় ভূমিহীন জহির ও রোকসানাকে সরেজমিনে গিয়ে সহকারি কমিশনার (ভূমি) বরাদ্দকৃত জমির দখল বুঝিয়ে দেন। কিন্তু ২০১২ সাল থেকে অদ্যাবদি এ প্রভাবশালীর ভয়ভীতিতে ওই জমিতে ঘর তুলতে পারেননি জহির ও রোকসানা দম্পতি।

 

এর প্রতিকার চেয়ে স্থানীয় গণ্যমান্য থেকে শুরু করে জনপ্রতিনিধি, রাজনৈতিক প্রভাবশালী ও প্রশাসনিক কর্মকর্তার দ্বারে দ্বারে ঘুরেছেন তারা। দখলদার ব্যক্তি এতটাই প্রভাবশালী কেউ তাদের কথায় কর্ণপাত করেননি। অবশেষে কোন উপায়ান্তর না দেখে গত ২০১৯ সালের ২৫ ডিসেম্বর সকালে কাকুতি মিনতি করে ওই জমি ছেড়ে দিতে অনুরোধ জানান জহির।

 

কিন্তু কে শুনে কার কথা.? এতে আরো ক্ষেপে ওঠেন মহাক্ষমতাধর লিটন কুতুবী। জমিতে উঠার চেষ্টা করলে সন্ত্রাসী বাহিনী লেলিয়ে দিয়ে মারধরসহ স্বপরিবারে খুন করার হুমকি দেন জহির ও রোকসানাকে।

 

নিরাপত্তার তাগিদে এবিষয়ে জহির আহমদ গত ৭ জানুয়ারি কুতুবদিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করলে থানা কর্তৃপক্ষ অভিযোগটি সাধারণ ডায়েরি (ডায়েরি নং-২১৯) হিসেবে লিপিবদ্ধ করেন।

 

এবিষয়ে কুতুবদিয়া সহকারী কমিশনার (ভূমি) হেলাল উদ্দিন চৌধুরী জানান, ‘এই জমি রাস্তার সাথে লাগানো একটি সরকারি খাস জমি। আবেদনের প্রেক্ষিতে ২০১২ সালে এই জমিটি ভূমিহীন জহির আহমদ ও তার স্ত্রীর নামে বরাদ্দ করা হয়। সরকারিভাবে তাদেরকে দখল বুঝিয়ে দেয়া হলেও লিটন কুতুবী নামে একজন তাতে ঘর তৈরি করেছিল। অভিযোগের ভিত্তিতে সঠিক কাগজপত্র পর্যালোচনা করে এ অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে।

তিনি আরো বলেন লিটন কুতুবীর নামে সরকারি খাস জমি দখলের অহরহ অভিযোগ রয়েছে। কাগজপত্রের ভিত্তিতে পর্যায়ক্রমে সেগুলোরও ব্যবস্থা নেয়া হবে।

বরাদ্দপ্রাপ্ত জমির মালিক জহির আহমদসহ স্থানীয়রা জানান, এসকে লিটন কুতুবী সাংবাদিক পরিচয়ে একজন পেশাদার ভূমিদস্যু। সে মোটা অংকের টাকার বিনিময়ে তার আশেপাশের খাস জমি বিভিন্ন মানুষকে বিক্রি করেছে। এই জমিটাও বিক্রি করার জন্য গত তিনদিন আগে এস্কেভেটর দিয়ে মাটি ভরাট করে রাতারাতি পলিথিনের বেড়া দিয়ে ঘর তৈরি করেছিল। ২দিন আগেও সেখানে কোন ঘর ছিলনা। তার অপ-সাংবাদিকতা ও অপকর্মে অতিষ্ঠ হয়ে উঠেছে স্থানীয়রা।

আরো সংবাদ