চট্টগ্রামের ৭১ অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দিলেন হাইকোর্টের - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০২-০১ ১৭:০৯:৩০

চট্টগ্রামের ৭১ অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দিলেন হাইকোর্টের

চট্টগ্রামের ৭১ অবৈধ ইটভাটা বন্ধ করার নির্দেশ দিলেন হাইকোর্টের

চট্টগ্রাম প্রতিনিধি : চট্টগ্রাম জেলায় অনুমতি বিহীন ৭১টি অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সেই সাথে বিভিন্ন সময়ে পরিচালিত মোবাইল কোর্ট কত টাকা জরিমানা করেছে তা উল্লেখ করতে বলা হয়েছে। আদালত তার আদেশে আগামী ১৮ ফেব্রুয়ারির মধ্যে এসব ইটভাটা বন্ধ করে দেওয়া এবং লাইসেন্স বাতিল করে এফিডেভিটের মাধ্যমে আদালতে উপস্থাপন করতে চট্টগ্রামের জেলা প্রশাসক এবং পরিবেশ অধিদফতর চট্টগ্রামের পরিচালককে নির্দেশ দিয়েছেন। আদালতের আদেশ পুরোপুরি বাস্তবায়ন না করার প্রেক্ষিতে দায়েরকৃত আদালত অবমাননা মামলার শুনানি শেষে বিচারপতি মো.মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চ এ নির্দেশ দেন। এর আগে আদালত অবমাননার অভিযোগ আনে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’।

উচ্চ আদালতে পরিবেশ অধিদফতরের আইনজীবী সৈয়দ কামরুল হোসেন এবং চট্টগ্রাম জেলা প্রশাসকের আইনজীবী ডিএজি নওরোজ রাসেল চৌধুরী আদালতের আদেশ সম্পূর্ণভাবে বাস্তবায়ন না করায় ক্ষমা প্রার্থনা করেন। তারা জানান, রোববার (৩১ জানুয়ারি) সকাল থেকে লাইসেন্সবিহীন ইটভাটা বন্ধে ব্যবস্থা গ্রহণ শুরু হয়েছে।

জানাগেছে অবৈধ ইটভাটা স্থাপনের বিষয়টি উল্লেখ করে গত বছর ১৪ ডিসেম্বর হাইকোর্টে রিট করে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পীস ফর বাংলাদেশ’। রিটের শুনানি শেষে তৎকালীন ডিভিশন বেঞ্চ ৭ দিনের মধ্যে অবৈধভাবে পরিচালিত চট্টগ্রামের সকল ইটভাটা বন্ধ করে আদালতে দাখিলের নির্দেশ দেন। সেই সঙ্গে কাঠ ও পাহাড়ের মাটিকে জ্বালানি হিসেবে ব্যবহার করা ইটভাটার তালিকা দাখিলেরও নির্দেশ দেওয়া হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসন আদালতের নির্দেশ অনুসারে ইটভাটা বন্ধের কার্যক্রম শুরু করলেও লোহাগাড়া, সাতকানিয়া ও চন্দনাইশ উপজেলাসহ কিছু কিছু জায়গায় ইটভাটা বন্ধ না করে শুধুমাত্র জরিমানা ধার্য করে। আদালতের নির্দেশনা অনুসারে পদক্ষেপ গ্রহণ না করার প্রেক্ষিতে চট্টগ্রামের দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেট জিল্লুর রহমান এবং এসএম আলমগীর হোসেনের বিরুদ্ধে বাদীপক্ষ আদালত অবমাননার অভিযোগ করে। আবেদনে বলা হয়, জরিমানা করার পরও ইটভাটাগুলো ক্রমাগত পরিবেশ দূষণ করে আবারও চলছে।

শুনানিতে রিটকারী সংস্থার প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, আদালতের নির্দেশনা অনুসারে ব্যবস্থা নেওয়া হয়নি। ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধনী-২০১৯) এর ৪ ধারা অনুসারে কোনো ইটভাটা লাইসেন্স ছাড়া চলতে পারবে না। চালালে আইনের ১৪ ধারা অনুসারে ২ বছর কারাদন্ডের বিধান রয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসনের নিস্কিৃয়তার কারণে শত শত ইটভাটা চট্টগ্রামে পরিচালিত হচ্ছে। যা পরিবেশের মারাত্মক দূষণ ঘটাচ্ছে।
তিনি বলেন, ১৮২টি ইটভাটায় জ্বালানি হিসেবে কাঠ ও ইট প্রস্তুতে পাহাড়ের মাটি ব্যবহার করা হচ্ছে। এটি সম্পূর্ণ বেআইনি।

আরো সংবাদ