চলচ্চিত্র অঙ্গণে দীর্ঘদিন পর ব্যস্ততা বেড়েছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০৯-৩০ ০৮:০৫:০৯

চলচ্চিত্র অঙ্গণে দীর্ঘদিন পর ব্যস্ততা বেড়েছে

বিনোদন ডেস্ক :  করোনার কারণে দীর্ঘদিন স্থবির ছিল সিনেমা নির্মাণ। বন্ধ ছিল সিনেমা হলও। তবে চলচ্চিত্রের জন্য স্বস্তির কথা সিনেমা হল খুলছে ও চলচ্চিত্র নির্মাণে প্রাণ ফিরে আসছে। ব্যস্ত হচ্ছেন সিনেমার তারকারা। গত আগস্ট থেকে চলচ্চিত্র নির্মাণের জন্য সরকারি অনুমতি লাভের পর শুরু হয়েছে বেশ কিছু সিনেমার শ্যুটিং। পাশাপাশি সরকার ঘোষণা দিয়েছে, করোনা পরিস্থিতির অবনতি না হলে ১৬ অক্টোবর থেকে খুলে দেওয়া হবে সিনেমা হলগুলো। চলতি মাসে সরকার চলচ্চিত্র শিল্পের উন্নয়নে সিনেমা হলের জন্য ঋণ প্রদানের ঘোষণা দিয়েছে। দেশের অন্যান্য শিল্প খাতের মতো সিনেমা শিল্পকে ঘুরে দাঁড়ানোর জন্য প্রণোদনা দিচ্ছে সরকার। চলচ্চিত্র প্রদর্শক সমিতির প্রধান উপদেষ্টা সুদীপ কুমার দাস জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে গত বৃহস্পতিবার বাংলদেশ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তথ্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা বৈঠকে বসেন। সেখানে সিদ্ধান্ত হয়েছে, প্রধানমন্ত্রীর ঘোষিত ঋণ তহবিল হবে হাজার কোটি টাকা এবং একেকটি সিনেমা হল বা সিনেপ্লেক্সের ক্ষেত্রে ঋণের পরিমাণ ১০ থেকে ১২ কোটি টাকা হতে পারে।

এদিকে ৩০ আগস্ট থেকে শুরু হয়েছে শাকিব খান, মাহিয়া মাহি, স্পর্শিয়ার ছবি ‘নবাব এলএলবি’র শ্যুটিং। এই ছবিতে কাজ করতে ১০ সেপ্টেম্বর ক্যামেরার সামনে দাঁড়ান শাকিব খান। এফডিসিসহ ঢাকার নানা আউটডোর লোকেশনে চলছে ছবিটির শ্যুটিং। ছবিটি ‘আই থিয়েটার’ অনলাইনে রিলিজ হবে। কাজে ফিরে ঢালিউডের শীর্ষ অভিনেতা শাকিব খান বলেন, ‘আবার কাজে ফিরতে পেরে স্বস্তি পাচ্ছি। কারণ একটি ছবির কাজ শুরু করা মানে এর সঙ্গে যুক্ত অনেক মানুষের রুজি-রুটি ফিরে পাওয়া। করোনায় ছবির নির্মাণকাজ বন্ধ থাকায় অনেক শিল্পী, কলাকুশলী অর্থের অভাবে মানবেতর জীবনের মুখে পড়েছেন। এখন তারা আবার স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারছেন। তবে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে কাজ করা উচিত।’

৪ সেপ্টেম্বর থেকে খুলনার রূপসা ঘাটে শুরু হয়েছে সিয়াম-পরীমনির ‘অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ ছবির শ্যুটিং। এখন চলছে ছবিটির দ্বিতীয় পর্যায়ের কাজ। করোনার কারণে চার মাস বন্ধ থাকার পর ছবিটির শ্যুটিং আবার শুরু হলো। শ্যুটিং শুরুর আগে প্রত্যেক শিল্পীর করোনা পরীক্ষা করা হয়। করোনাকালে শ্যুটিংয়ের প্রথম দিনের অভিজ্ঞতা নিয়ে সিয়াম বলেন, ‘সহজভাবে কাজ করা যাচ্ছে না। সাধারণ সময়ে অনেক ভিড় সামলেও দিব্যি কাজ করতে পারতাম। এখন অনেক চিন্তাভাবনা করে ক্যামেরার সামনে দাঁড়াতে হচ্ছে।’ অন্যদিকে করোনাকালের বিরতির পর ৪ সেপ্টেম্বর থেকে বিএফডিসিতে নতুন করে শুরু হয় ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ ছবির শ্যুটিং। এরপর ১৮ সেপ্টেম্বর থেকে চাঁদপুরে ছবিটির শ্যুটিং শুরু হয়। এই ছবিতে মূল দুটি চরিত্রে অভিনয় করছেন দীঘি ও শান্ত খান। দীঘি বলেন, ‘নায়িকা হিসেবে আমার আত্মপ্রকাশের অপেক্ষায় ছিলেন অনেকেই। এসএসসির পরেই কাজ শুরুর কথা ছিল। কিন্তু করোনার জন্য পারিনি। এবার সত্যি সত্যিই নায়িকা হিসেবে অভিষেকের জন্য কাজ শুরু করেছি। প্রথম শুরু করেছি টুঙ্গিপাড়ার মিয়া ভাই সিনেমাটি দিয়ে। এতে আমি বেগম ফজিলাতুন্নেছা মুজিবের তরুণ বয়সের চরিত্রটি করছি। এছাড়া হাতে আরও চারটি সিনেমা আছে। এখন যেহেতু শ্যুটিং শুরু হয়েছে, আশা করছি পরপর সব কাজ শেষ করতে পারব। দর্শক আমাকে নায়িকা হিসেবে কীভাবে গ্রহণ করেন তা দেখার অপেক্ষায় আছি। এখন শুধু একটাই প্রত্যাশা সিনেমা হলের পরিবেশ যেন আবার আগের মতো হয়। সবাই পরিবার-পরিজন নিয়ে সিনেমা দেখতে আসেন।’

সম্প্রতি মাহি ও রোশানকে নিয়ে ‘আশীর্বাদ’ ছবির কাজ শুরু করেছেন মুস্তাফিজুর রহমান মানিক। প্রখ্যাত চলচ্চিত্রাভিনেত্রী কবরী আবার শুরু করেছেন তার ‘এই তুমি সেই তুমি’র কাজ। এই ছবিতে অভিনয় করছেন রিয়াদ রায়হান ও সালওয়া। অভিনেত্রী রোজিনাও তার পরিচালিত প্রথম ছবি ‘ফিরে দেখা’র কাজ শুরু করেছেন। এতে মুখ্য ভূমিকায় তিনি নিজেই অভিনয় করছেন। রাজু আলীম ও মাসুমা তানিন ১৮ সেপ্টেম্বর থেকে শুরু করেছেন ‘ভালোবাসার প্রজাপতি’ ছবির কাজ। এতে অভিনয় করছেন পপি ও শিপন মিত্র।

পপি বলেন, ‘আমার আগেই শ্যুটিংয়ে ফেরার কথা ছিল। কিন্তু করোনা আক্রান্ত হওয়ায় একটু দেরি হয়ে গেল। অবশেষে কাজে ফিরতে পেরে খুব ভালো লাগছে। সিনেমার ক্যামেরার সামনেই আমি বড় হয়ে উঠেছি। সিনেমার প্রত্যেকে আমার পরিবারের মানুষ। তাদের সঙ্গে সুখে-দুঃখে এক হয়ে সময় কাটিয়েছি। করোনার জন্য ক্যামেরার পেছনের কলাকুশলীর অনেক সমস্যা হয়েছে। আমি কাজে ফেরা মানে তাদেরও ব্যস্ত হয়ে পড়া। এতে তাদের আর্থিক সমস্যাটা কাটবে। এজন্য কাজ শুরু করেছি। “ভালোবাসার প্রজাপতি” একটি নারীকেন্দ্রিক সিনেমা। এ ধরনের সিনেমার প্রতি আমার দুর্বলতা বরাবরই। কাজ করে ভালো লাগছে।’সর্বশেষ নুসরাত ইমরোজ তিশা বড়পর্দার অভিনয়ে ফিরছেন প্রখ্যাত ঔপন্যাসিক সেলিনা হোসেনের গল্পের ছবি ‘ভালোবাসার প্রীতিলতা’ নিয়ে।

এদিকে অনেক চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক জানিয়েছেন, অক্টোবর নাগাদ শুরু হবে আটকে থাকা সব ছবির শ্যুটিং। কিছু নতুন ছবির শ্যুটিংও শুরু হবে এ সময়ের মধ্যে। এর মধ্যে অনন্ত জলিলের ‘দিন দ্য ডে’ ছবির কাজ অন্যতম। এ ছাড়া সিক্রেট এজেন্ট, গিরগিটি, ইত্তেফাক, গ্যাংস্টার, মুখোশ, আকবর, আদম ছবিগুলোর ক্যামেরা অচিরেই চালু হবে। আবার ক্যামেরা, লাইট, অ্যাকশনে ফিরবেন নুসরাত ফারিয়া, বিদ্যা সিনহা মিম, পূজা চেরির মতো তারকারা।

আরো সংবাদ