চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-০৭ ১৯:৩৩:৩৭

চ্যাম্পিয়ন বাংলাদেশের মেয়েরা

 ২০২০ আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বে রীতিমতো অজেয় সালমা খাতুনের দল। শনিবার ফাইনাল ম্যাচেও বাজিমাত। থাইল্যান্ডকে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ।

স্কটল্যান্ডের ডান্ডিতে অনুষ্ঠিত ফাইনালে ৭০ রানের বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।

বাছাই পর্বের ফাইনালে টস ভাগ্য ছিল বাংলাদেশের মেয়েদের পক্ষে। তারা প্রথমে ব্যাট করতে নেমে ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে করে ১৩০ রান। জবাব দিতে নেমে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে থাইল্যান্ডের মেয়েরা তুলে ৬০ রান। হারলেও সালমাদের সঙ্গে থাইল্যান্ডের মেয়েরাও বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করেছে।

ব্যাটারদের ব্যাটেই শুরুতে জয়ের পথটা অনায়াস হয়েছিল টাইগ্রেসদের। মুরশিদা খাতুন ও সানজিদা ইসলাম ওপেনিং জুটিতে এনে দেন বড় সংগ্রহ। প্রথম ১০ ওভারে কোনো উইকেট না হারিয়ে তারা করেন ৬৮ রান। ৪টি চারে ৩৩ রান করে ফেরেন মুরশিদা।

তারপর লড়ে গেছেন সানজিদা। শেষ অব্দি ৬টি চার ও ৩টি ছক্কায় ৬০ বলে ৭১ রানে অপরাজিত ছিলেন তিনি। আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে নিজের প্রথম ফিফটিতে পথ দেখালেন দলকে। এটি মেয়েদের আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত রানের ইনিংসও।
এরপর জবাবে ব্যাট করতে নেমে চ্যালেঞ্জ জানাতে পারেনি থাইল্যান্ডের মেয়েরা। শুরুর ১০ ওভারে ২০ রানেই শেষ ৪ উইকেট। টাইগ্রেসদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে কিছুই করতে পারেনি তারা। দুটি করে উইকেট নিয়েছেন নাহিদা আক্তার ও শায়লা শারমিন। সালমা ৪ ওভারে ২ মেডেনসহ ৪ রানে নেন ১ উইকেট।

যুক্তরাষ্ট্রকে ৮ উইকেটে হারিয়ে মিশন শুরু করেছিল মেয়েরা। পাপুয়া নিউগিনিকেও হারায় টাইগ্রেসরা। জয় তুলে নেয় স্কটল্যান্ডের বিপক্ষেও। এরপর আয়ারল্যান্ডকে হারিয়ে দল পায় ফাইনালের ছাড়পত্র। একইসঙ্গে নিশ্চিত হয় ২০২০ সালের ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় আইসিসি টি-টুয়েন্টি বিশ্বকাপের টিকিট!

অস্ট্রেলিয়া বিশ্বকাপে ‘এ’ গ্রুপে রয়েছে বাংলাদেশ। সেখানে প্রতিপক্ষ স্বাগতিক অস্ট্রেলিয়া, ভারত, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

গতবার বাছাই পর্বেও চ্যাম্পিয়ন হয়ে বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল বাংলাদেশ।  এ নিয়ে টানা চতুর্থবারের মতো টি-টুয়েন্টি বিশ্বকাপে খেলবে মেয়েরা। ২০১৪ সালে স্বাগতিক হিসেবে প্রথমবার বিশ্বকাপে খেলে তারা। এরপর ২০১৬ ও ২০১৮ আসরে বাছাইপর্ব পেরিয়ে পেয়েছে আসল লড়াইয়ে খেলার সুযোগ। এমন সাফল্যে সরাসরি বিশ্বকাপে খেলার দাবিটা জোরালো করল টাইগ্রেসরা।

সংক্ষিপ্ত স্কোর-বাংলাদেশ: ২০ ওভারে ১৩০/৫ (সানজিদা ৭১*, মুরশিদা ৩৩, নিগার ৮, শায়লা ৩, জাহানারা ৩, ফাহিমা ০, ফারজানা ২*; নাতায়া ২/৩১, তিপ্পোচ ১/১৮, লাওমি ১/১৩)।
থাইল্যান্ড: ২০ ওভারে ৬০/৭ (অংপাকা ১১, পাদুংলের্দ ১৫; নাহিদা ২/১৭, সালমা ১/৪, খাদিজা ১/৮, শায়লা ২/৯)।
ফল: বাংলাদেশ ৭০ রানে জয়ী

আরো সংবাদ