ছুটিতে কক্সবাজারে ছুটে আসছে পর্যটকের ঢল - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০২-২০ ১৩:০৩:৩৫

ছুটিতে কক্সবাজারে ছুটে আসছে পর্যটকের ঢল


মাহমুদুল করিম, কক্সবাজার: ৩ দিনের ছুটিতে কক্সবাজার শহরে ছুটে আসছে পর্যটকের ঢল। আজ ২১ ফেব্রুয়ারি থেকে তারা আসা শুরু করেন। ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত শনিবার সন্ধ্যা পর্যন্ত কক্সবাজার শহরে অবস্থান করবেন। তিন দিনের সরকারি ছুটি উদযাপন করতে তারা কক্সবাজারে আসছেন।
বিপুল সংখ্যক পর্যটকের আগমন ঘটতে চললেও কক্সবাজার শহরে তাদের থাকার মতো পর্যাপ্ত আবাসিক হোটেল নেই । ফলে বেশ কয়েক বছরের মতো আজ থেকেও রাস্তায়-রাস্তায় পর্যটকদের রাতযাপনের আশংকা দেখা দিয়েছে। এমন আশংকার কথা ব্যক্ত করছেন অনেকই।
আজ ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হওয়ায় সরকারি ছুটির দিন। ২২ ফেব্রুয়ারি শুক্রবার এবং ২৩ ফেব্রুয়ারি শনিবার হওয়ায় সরকারি ছুটি। ফলে এই তিনদিন এদেশের প্রায় সব দাপ্তরিক কর্মকান্ড বন্ধ থাকবে। এই সুযোগে পরিবার-পরিজন নিয়ে পর্যটন নগরের দিকে আসছে পর্যটকের দল।
এ দিকে, বিপুল সংখ্যক পর্যটক আগমণের সংবাদে শহরের অসাধু ব্যবসায়ীরা সোচ্চার। দালালদের দখলে আবাসিক হোটেলের রুম চলে গেছে । ইতোমধ্যে এই দালালচক্র নিজেদের লোক আসার কথা বলে হোটেলের রুম বুকিং দেয়। চড়া দামে পর্যটকদের কাছে রুম ভাড়া দিতেই দালালচক্র এই কৌশল নেয়। ফলে হোটেল কর্তৃপক্ষের পক্ষে নতুন করে রুম বুকিং নেয়া সম্ভব হচ্ছে না। কয়েকটি তারকা মানের হোটেল ছাড়া প্রায় সব আবাসিক হোটেলের একই অবস্থা।
সংকট দেখা দিয়েছে পরিবহনে। আজ ২১ ফেব্রুয়ারি থেকে ঢাকা থেকে কক্সবাজারগামী বিমানসহ এসি, নন-এসি কোন ধরনের বাসের টিকেট পাওয়া যাচ্ছে না। পাশাপাশি ২৩ ফেব্রুয়ারি কক্সবাজার থেকে ঢাকাগামী কোন বাসেরও টিকেট খালি নেই। পর্যটকরা আগে থেকেই এসব বাসের টিকেট বুকিং দিয়ে রেখেছে। সেন্টমার্টিনগামী জাহাজের টিকেটেও দেখা দিয়েছে ঘাটতি।
শুধু আবাসিক হোটেল এবং পরিবহণ ব্যবস্থায় নয়। পর্যটকদের আগমণের প্রভাব পড়েছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজারেও। এমনিতেই রোহিঙ্গাদের চাপের কারণে পর্যটন শহরে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য দেশের অন্য জেলা শহরের তুলনায় বেশি। বিপুল সংখ্যক পর্যটকের আগমণ ঘটায় তা আরো বেড়ে যাচ্ছে। গতকাল শহরের বাজারগুলোতে দেশি মুরগী প্রতি কেজি ৪৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। ২ দিন আগেও যার মূল্য ছিলো ৩৮০ টাকা। মাংস, মাছ থেকে শুরু করে শাক-সবজির মূল্য পর্যন্ত এখন সাধারণ ক্রেতার ক্রয় ক্ষমতার বাইরে।

আরো সংবাদ