ছেঁড়াদ্বীপে পর্যটক নিষিদ্ধ : ধর্মঘটে ৩ দিনের আলটিমেটাম - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০১-৩১ ১৩:৫০:৩১

ছেঁড়াদ্বীপে পর্যটক নিষিদ্ধ : ধর্মঘটে ৩ দিনের আলটিমেটাম

বিশেষ প্রতিবেদক : কক্সবাজারের টেকনাফের সেন্টমার্টিনে পরিবেশ প্রতিবেশ রক্ষায় ছেঁড়া দ্বীপে পর্যটক নিষিদ্ধ করার প্রতিবাদে ধর্মঘট পালন করেছে স্থানীয়রা জনসাধারণ। ধর্মঘট পালনকালে সংশ্লিষ্ট প্রশাসনকে ৩ দিনের আলটিমেটাম দিয়েছে আন্দোলনকারি।

রোববার (৩১ জানুয়ারি) সকাল থেকে শুরু হয়ে বিকেল ৫টা পর্যন্ত এ ধর্মঘট কর্মসূচি চলে। ধর্মঘট চলাকালে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুট ট্রলার চলাচল বন্ধসহ দ্বীপের সব দোকানপাট বন্ধ রাখা হয়। তবে ইউএনও অনুরোধে খাবার হোটেল খোলা রাখা হয়েছে।

এ বিষয়ে সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমদ জানান, আগামী ৩ দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে বড় ধরণের কর্মসূচি ঘোষণা করা হবে।

সূত্র জানিয়েছে, দুপুর দেড়টার দিকে সেন্টমার্টিন জেটিঘাট থেকে বিএন ইসলামিক স্কুল এন্ড কলেজ পর্যন্ত সড়কের এক পাশে বিভিন্ন শ্রেণীর মানুষ এ ধর্মঘটে অংশগ্রহণ করে। এতে শত শত মানুষ অংশগ্রহণ করে। সার্ভিস বোট, স্পিডবোট, গামবোট, ইজিবাইক (টমটম), ভ্যানগাড়ি, মোটরসাইকেল, দোকানপাট, বাজার কমিটি, হোটেল-কটেজ মালিক সমিতি ও স্থানীয় জনতা এ ধর্মঘটের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। এর আগে দ্বীপ রক্ষায় পরিবেশ অধিদপ্তরের জারি করা গণবিজ্ঞপ্তি অনুযায়ী বাংলাদেশ কোস্টগার্ড ছেঁড়াদ্বীপে পর্যটকদের চলাচল নিষিদ্ধ ঘোষণা করে।

এ সময় বক্তব্য দেন সেন্টমার্টিনের চেয়ারম্যান নুর আহমদ, সার্ভিস বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ আলম, স্পিড ও গামবোট মালিক সমিতির সভাপতি খোরশেদ আলম, ইউপি সদস্য হাবিব খান, ইউপি সদস্য আব্দুস সালাম প্রমূখ।
স্থানীয় ব্যবসায়ী সংগঠন নেতারা জানায়, সেন্টমার্টিন দ্বীপের স্থানীয় বাসিন্দা ১০ হাজার। জীবিকার তাগিদে বিভিন্ন এলাকায় আরও ৪ হাজার মানুষ বসবাস করছে। সাড়ে ছয় হাজারের বেশি মানুষের আয়-রোজগারের একমাত্র খাত হলো পর্যটন মৌসুম। বছরের চার মাস দ্বীপের মানুষজন পর্যটকদের ওপর নির্ভর করে আয়-রোজগারের মাধ্যমে সংসার চালাচ্ছে।

তারা আরও জানায়, কোস্টগার্ড কর্তৃক সেন্টমার্টিনের ছেঁড়াদিয়া যেতে মানা করার প্রতিবাদে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে ব্যবসায়ী সংগঠনসহ স্থানীয় জনসাধারণ।

সেন্টমার্টিন কোস্টগার্ডের স্টেশনের লেফটেন্যান্ট কমান্ডার আরিফুজ্জামান বলেন, প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের অংশ ছেঁড়াদ্বীপে পর্যটক নিষিদ্ধের সিদ্ধান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়নে জন্য আমরা কাজ করছি।

উল্লেখ্য, দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনের অংশ ছেঁড়া দ্বীপে কিছু সামুদ্রিক প্রবাল জীবিত আছে। এই প্রবালগুলো সংরক্ষণের জন্য পর্যটকদের যাতায়ত বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় গত ১২ অক্টোবর এক পরিপত্র জারি করার পর তা বাস্তবায়নে দায়িত্ব দেয় কোস্টগার্ডকে।

এ ছাড়া পরিবেশ-প্রতিবেশ রক্ষায় সেন্টমার্টিনে ৬ ধরনের কার্যক্রম বন্ধ করার নির্দেশও দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

আরো সংবাদ