জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ নিয়ে প্রতারণার গল্প - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০২-২৬ ১২:২১:৩৫

জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ নিয়ে প্রতারণার গল্প

নিজস্ব প্রতিবেদক : দ্বীপ উপজেলা মহেশখালীর কালারমারছড়ার নোনাছড়ি গ্রামের মৃত মোহাম্মদ হোছনের স্ত্রী ছারা খাতুন। মহেশখালীতে কয়লা বিদ্যুৎ প্রকল্পে ২.২০ একর জমি অধিগ্রহণ হয়েছে। কিন্তু এই অধিগ্রহণের টাকা পাননি তিনি। এব্যাপারে আদালতে বিচারাধিন মামলা থাকলেও আলী আহমদ নামের এক ব্যক্তি জাল দলিল সৃজন করে হাতিয়ে নিয়েছে এ টাকা। সার্ভেয়ার ফরিদ এবং ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রেজাউল করিমকে মোটা অংকের কমিশন নিয়ে এ জালিয়াতি করেছেন। এখন এই নারীকে অল্প কিছু টাকা দিয়ে বিদায় করতে চান তারা।

এ ভূক্তভোগী বৃদ্ধা নারী ছারা খাতুন এর সাথে আলাপ হয় প্রতিবেদকের। তিনি জানান, আলী আহমদ একজন প্রভাবশালী ব্যক্তি। তার জমির জাল খতিয়ান সৃষ্টি করে অধিগ্রহণের টাকা উত্তোলনের চেষ্টা করলে তিনি আদালতে মামলা করেন। কিন্তু ওই মামলা চলমান থাকলেও সার্ভেয়ার ফরিদ ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রেজাউল করিমকে মোটা অংকের কমিশন দিয়ে হাতিয়ে নিয়েছে ৪০ লাখ টাকা। এব্যাপারে জেলা প্রশাসককে লিখিত অভিযোগ করেও কোন প্রকার প্রতিকার পাননি তিনি।

তিনি জানান, ভূমি অধিগ্রহণ কর্মকর্তা রেজাউল করিম তাকে কিছু টাকা দিয়ে খালি স্ট্যামে স্বাক্ষর নিতে চেষ্টাও করে ছিলেন। এদিকে, আলী আহমদ বর্তমানে তাকে এবং তার সন্তানদের প্রাণ নাশের হুমকি দিচ্ছেন।

একই রকম অভিযোগ চকরিয়ার স্কুল শিক্ষিকা সেতেরা বেগম এর। তিনি জানিয়েছেন সার্ভেয়ার আবদুল বারী তাদের খতিয়ানভূক্ত জমি চেক অপরজনকে দিয়ে দিয়েছেন। এখন আবদুল বারী তাকে অল্প টাকা দিয়ে বিদায় করার চেষ্টা করছেন। তার কোন অভিযোগ কেউ শুনছেন না।

শুরু তারা নয়, বর্তমানে কক্সবাজারের ১৫ লক্ষ কোটি টাকা উন্নয়ন প্রকল্পের জন্য অধিগ্রহণ করা জমি মালিকদের রয়েছে নানা অভিযোগ। সার্ভেয়ারদের নির্ধারিত কমিশন না দিলে মিলে না চেক। রয়েছে বছরের পর বছর ভোগান্তিও।

চকরিয়া উপজেলার মো. জাকারিয়া নামের এক ভূক্তভোগী জানিয়েছেন, তার ৫২ শতক জমি অধিগ্রহণ হয়েছে। ওখানে অল্প কিছু জমি চেক পেলেও বছরের পর বছর ঘুরে মিলছে না অপর জমির চেক। এতে তিনি রয়েছে চরম ভোগান্তিতে।

আবদুল হাকিম নামের অপর এক ভূক্তভোগী জানান, এলএ শাখা তার সাথে প্রতারণা মুলক আচরণ করছেন। তিনি তার জমি চেক না পেয়ে দুদক সহ সংশ্লিষ্টদের অভিযোগ করেছিলেন। এরপর সাথে সাথে সংশ্লিষ্ট কর্মকর্তারা সমঝোতা করেন এবং তিনি অভিযোগ প্রত্যাহার করেন। এখন তার জমির চেক দেয়ার কোন চেষ্টাই করছেন না। বরং তাকে নানাভাবে হয়রানী করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক অপর এক ভূক্তভোগী জানান, সার্ভেয়ার সাইফুল অনেকটা বেপরোয়া আচরণ করছেন। চেকের অর্ধেক টাকা তাকে কমিশন না দিলে মিলে না চেক।

আর এসব অভিযোগের সত্যতা মিলেছে গত ১৯ ফেব্রুয়ারি র‌্যাবের একটি অভিযানে। ওই দিন দুপুর ২ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত কক্সবাজার শহরের বাহারছড়া ও তারাবনিয়ারছড়া এলাকায় এ অভিযান চালিয়ে জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখার সার্ভেয়ারের ৯৩ লাখের বেশী টাকাসহ বিভিন্ন ব্যাংকের চেক ও নথিপত্র উদ্ধার করেছে র‌্যাব; এসময় ওয়াসিম খান নামের এক সার্ভেয়ারকে আটক করা সম্ভব হলেও অপর দুই সার্ভেয়ার ফরিদ ও ফেরদৌস পালিয়ে গেছে।

র‌্যাব জানিয়েছে, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ঘুষ লেনদেনের জন্য একটি সংঘবদ্ধ সিন্ডিকেটের সন্ধান পেয়েছে র‌্যাব। ঘুষের ৯৩ লাখ টাকা সহ আটক সার্ভেয়ার ওয়াসিম খান জিজ্ঞাসাবাদের এমন তথ্য দিয়েছে বলে জানিয়েছে র‌্যাব। এ ঘটনায় পলাতক সার্ভেয়ার ফরিদ ও ফেরদৌসের পাশাপাশি সিন্ডিকেট সদস্যদের আটকের চেষ্টা চলছে।

র‌্যাব ১৫ এর অধিনায়ক উইং কমান্ডার আজিম আহমেদ জানিয়েছেন, সংঘবদ্ধ একটি সিন্ডিকেট এসব অনৈতিক কাজে জড়িত।

জেলা প্রশাসনের মতে, সার্ভেয়ারের এ অনৈতিক কর্মকান্ডে তারা বিব্রত। বার বার সর্তক করা এবং নানা উদ্যোগের পর এই অনৈতিক কাজ বন্ধ করা যাচ্ছে না। তার জন্য ভূমি অধিগ্রহণ শাখাকে ঢেলে সাজানো হচ্ছে বলে জানান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আশরাফুল আফসার।

তিনি জানান, ইতিমধ্যে ১২ জন দালালকে আটক করে সাজা প্রদান করা হয়েছে। দালালদের কোন তালিকা নেই উল্লেখ্য করে তিনি বলেন, এক এক সময় এক এক ধরণের দালালের নাম শুনা যায়। সব বিবেচনা করে জেলা প্রশাসন সর্তক রয়েছে। উন্নয়ন মেগা প্রকল্পে মোট ১৫ হাজার একর জমি অধিগ্রহণ হয়েছে। এর মধ্যে ৬০ শতাংশ জমি চেক হস্তান্তরের কথা বলেছেন জেলা প্রশাসক। সুত্র -কক্সবাজার টাইমস ডট কম।

আরো সংবাদ