টাকা দিলে ‘বাঘের দুধও’ মেলে শিক্ষা অফিসে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-০৩ ২১:২১:৩৬

টাকা দিলে ‘বাঘের দুধও’ মেলে শিক্ষা অফিসে

খুলনা প্রতিনিধি: খুলনা কয়রা উপজেলা শিক্ষা অফিসার আবুল বাশারের বিরুদ্ধে অনিয়ম ও স্বেচ্ছাচারিতার অভিযোগ উঠেছে। অফিসের সব কাজেই অনিয়ম হওয়ায় অফিসটাকে অনেকেই এখন অনিয়মের আখড়া বলে অখ্যায়িত করছেন। শিক্ষা অফিসারের বিভিন্ন অনিয়ম ও স্বেচ্ছাচারিতার কারণে কয়রার শিক্ষক সমাজ ক্ষোভে ফুসলেও ভয়ে কেউ মুখ খুলতে সাহস পাচ্ছে না। বিষয়টি নিয়ে কয়রার শিক্ষক সমাজের মাঝে চাপা উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, শিক্ষা অফিসার আবুল বাশার যোগদানের পরপরই তিনি মোটা অংকের টাকার বিনিময়ে বদলি বাণিজ্য থেকে শুরু করে বিভিন্ন অনিয়মে জড়িয়ে পড়েন।

নিয়ম অনুযায়ী পাঁচ পদ বিশিষ্ট স্কুল থেকে একজন শিক্ষককে বদলি করা যায়, চার বা তারও কম সংখ্যক শিক্ষক বিশিষ্ট স্কুল থেকে একজন শিক্ষক বদলি করতে হলে প্রতিস্থাপন সাপেক্ষে শিক্ষক বদলির নিয়ম আছে। কিন্তু সে নিয়ম উপেক্ষা করে কয়রার বায়লা হারানিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে সহকারী শিক্ষক মোসাম্মাৎ শামীমা নাসরিনকে কালনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে।

এবং একই স্কুলের সহকারী শিক্ষক রজনীগন্ধা মিস্ত্রিকে একই মাসে (মার্চ) ভিন্ন তারিখ দেখিয়ে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার যতীন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয় বদলি করা হয়েছে। যা বদলি নীতিমালা বহির্ভূত। ওই স্কুলে পাঁচজনের স্থলে তিনজন থাকলেও তার থেকে একজনকে পিটিআইতে পাঠানো হয়েছে। এভাবে বিভিন্ন স্কুল থেকে বিধি বহির্ভূত বদলি ও ডেপুটেশন দিয়ে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন।

উপজেলার আংটিহারা সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে একজন শিক্ষক দিয়ে, গোলখালী সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে দুইজন শিক্ষক দিয়ে, তিন নম্বর কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে একজন শিক্ষক দিয়ে, ঘড়িলাল সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে তিনজন শিক্ষক দিয়ে, খাসি টানা সরকারি প্রাথমিক বিদ্যালয় চলছে দুইজন শিক্ষক দিয়ে। অথচ বিধি বহির্ভূতভাবে তথ্য গোপন করে বিভিন্ন বিদ্যালয় থেকে শিক্ষক বদলি করে হাতিয়ে নিচ্ছেন লক্ষ্য লক্ষ্য টাকা এ বিষয়টি দিয়ে শিক্ষকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে তড়িঘড়ি করে বিদ্যালয়ের শূন্যপদ পূরণের জন্য বিভিন্ন বিদ্যালয় থেকে জোর করে শিক্ষকদের দূরবর্তী বিদ্যালয়গুলিতে ডেপুটেশন দিয়ে পাঠিয়ে দেওয়া হচ্ছে। তিন নম্বর কয়রা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাত্র একজন শিক্ষক দিয়ে চলছে অত্র বিদ্যালয়ে দুইজন শিক্ষককে একই সাথে একই বছর ডিপিএড প্রশিক্ষণে পাঠানো হয়েছে। বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়ন কাজের বিল ছাড়ের জন্য দিতে হয় মোটা অঙ্কের টাকা। দূরবর্তী বিদ্যালয় এ বদলি অথবা ডেপুটেশনের ভয়ে এ শিক্ষকেরা উপজেলা শিক্ষা অফিসারের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পায় না।

তিনি শ্যামনগর সাতক্ষীরা থাকাকালীন সময়ে এহেন কর্মকাণ্ডের কারণে শিক্ষকদের মারপিট এর সম্মুখিন হয়েছিলেন। জুন ২০১৯ অর্থবছরে উপজেলার বিভিন্ন বিদ্যালয়ের উন্নয়নমূলক কর্মকান্ডের সকল অর্থ এমনকি শিক্ষকদের শ্রান্তি বিনোদন ভাতা এবং বিদ্যালয়ের কন্টিজেন্সি বিল নিজ একাউন্টে রেখে ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছিলেন। পরবর্তীতে উপজেলা চেয়ারম্যানের হস্তক্ষেপে বিদ্যালয়গুলির একাউন্টে অর্থ ট্রান্সফার করতে বাধ্য হন।

একদিকে জনবল সঙ্কটে প্রাথমিক শিক্ষা অফিসটির দৈনন্দিন কাজ ব্যাহত হচ্ছে দশজন জনবলের স্থলে আছেন মাত্র পাঁচ জন। ওই পাঁচজনের মধ্যে শিক্ষা অফিসার প্রতি সোমবার অফিসে এসে বুধবারে বাড়ি চলে যান। সপ্তাহে চারদিন অনুপস্থিতির কারণে প্রাথমিক শিক্ষাঙ্গন বেহাল অবস্থায় ধাবিত হচ্ছে । তিনি কতিপয় দালালদের মাধ্যমে অফিস পরিচালনা করে থাকেন ।

এ সকল ব্যাপারে দুইজন সহকারি উপজেলা শিক্ষা অফিসারের নিকট জানতে চাইলে তারা এ বিষয়ে কিছু বলতে অস্বীকৃতি জানান।

সকল বিষয় অস্বীকার করে উপজেলা শিক্ষা অফিসার আবুল বাশার বলেন, বদলি করা ডিপিও এবং ডিডি স্যারের বিষয় এখানে আমার কোন হাত নেই। সপ্তাহে চার দিন অনুপস্থিত থাকার বিষয়টি স্বীকার করে তিনি বলেন বাড়িতে একটু ঝামেলার কারণে মাঝে একটু অনুপস্থিতি ঘটলেও বর্তমানে ঠিকমতো অফিস করছি ।

জানতে চাইলে জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এস এম সিরাজ উদ দোহা বলেন, এসকল বিষয়ে আমার জানা ছিল না, তবে প্রমাণ পেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আরো সংবাদ