টেকনাফে একটি প্রাচীন মসজিদের সন্ধান মিলেছে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২১-০১-১৯ ০৮:১০:৫৫

টেকনাফে একটি প্রাচীন মসজিদের সন্ধান মিলেছে

টেকনাফে একটি প্রাচীন মসজিদের সন্ধান মিলেছে

টেকনাফ প্রতিনিধি :  কক্সবাজারের টেকনাফ মেরিন ড্রাইভ এলাকায় একটি প্রাচীন ও ক্ষুদ্র মসজিদের সন্ধান পাওয়া গেছে । উপজেলার বাহারছড়া ইউনিয়নের মাথাভাঙ্গা এলাকায় এই মসজিদের অবস্থান। সোমবার (১৮ জানুয়ারি) বিকালে কয়েকজন যুবক জঙ্গল পরিষ্কার করতে গিয়ে মসজিদটির অবস্থান বের করে আনার চেষ্টা করে।

এলাকাবাসী জানান, প্রাচীন এই মসজিদ সম্পর্কে তারা পূর্ব পুরুষদের কাছ থেকে প্রজন্মের পর প্রজন্ম শুনে আসছেন। তারা বলছিল মসজিদটি কয়েক’শ বছর পুরনো। মূলত মসজিদটি জঙ্গলে ঢাকা ছিল বলে কেউ সেখানে যেতেন না, অনেকের চোখে পড়েনি। মসজিদটির আশপাশে গাছ ও তার শেকড় ভবনটির বাইরের অংশকে ঢেকে রেখেছিল।

মসজিদটি এক গম্বুজবিশিষ্ট, মসজিদটির দেয়াল ঘেঁষে একটি বড় মিম্বার রয়েছে। বাইরের দৈর্ঘ্য (উত্তর-দক্ষিণ) মিম্বারসহ ১৬ ফুট এবং বাইরের প্রস্থ (পূর্ব-পশ্চিম) ১২ ফুট। মসজিদটির ভেতরের দৈর্ঘ্য ৭ ফুট এবং প্রস্থ ৬ ফুট। মসজিদটির একটি মেহরাব রয়েছে এবং দেয়ালে ছোট ছোট কয়েকটি খোপ রয়েছে। মসজিদটি পোড়া ইট, বালু, চুন এবং সুরকি দিয়ে নির্মিত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ নুরুল ইসলাম জানান, পূর্ব পুরুষদের কথা মতে এটি কয়েক’শ বছর আগের মসজিদ। বাংলাদেশ স্বাধীনতার পরও এখানে লোকজন নামাজ আদায় করেছিল।
এলাকার প্রবীণ সমাজপতি আব্দুর রহমান বলেন, মসজিদটি অনেক বছর পুরনো। আমরা ছোট থেকে শুনে আসছি এখানে একটা মসজিদ রয়েছে। অনেক আগের কথা পূর্ব পুরুষরা বলেছেন, বিদেশ থেকে কয়েকজন পীর এদেশে এসে ইসলাম প্রচার করতেন। তারাই নামাজ আদায়ের জন্য সম্ভবত মসজিদটি তৈরি করেছিলেন।

এনিয়ে বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌলভী আজিজ উদ্দিন জানান, মেরিন ড্রাইভের পশ্চিমে বনলতার আড়ালে একটি মসজিদের সন্ধান মিলেছে। এটি যে ক্ষুদ্রতম প্রাচীন মসজিদ তাতে কোনো সন্দেহ নেই। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। মেরিন ড্রাইভের পশ্চিমে ভবন নির্মাণে নিষেধাজ্ঞা থাকায় মসজিদটির সংস্কার করা যাচ্ছে না। অনুমতি পেলে এটি সংস্কারের উদ্যোগ নেয়া হবে। তিনি জানান, মসজিদটি সম্প্রতি পরিদর্শন করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ মামুনুর রশিদ।

আরো সংবাদ