টেকনাফে মালয়েশিয়াগামী ৩১ রোহিঙ্গা আটক - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০২-১৯ ১৪:০৭:২০

টেকনাফে মালয়েশিয়াগামী ৩১ রোহিঙ্গা আটক

হাফেজ মুহাম্মদ কাশেম, টেকনাফ: টেকনাফ থেকে সাগর দিয়ে চোরাইপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টাকালে পৃথকভাবে ৩১ জন রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। এদের মধ্যে ১৫ জন নারী ও ১৬ জন পুরুষ। তারা সকলেই উখিয়া ও টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা ক্যা¤েপর বাসিন্দা। টেকনাফের বাহারছড়া ঢালা এবং নয়াপাড়া থেকে এদেরকে আটক করা হয়।
বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক মোহাম্মদ লিয়াকত আলী জানান, সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার প্রস্তুতিকালে ১৮ ফেব্রুয়ারী রাতে ১৭ জনকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে ৪ জন নারী ও ১৩ জন পুরুষ রয়েছে। বাহারছড়া-হোয়াইক্যং সড়কের ঢালা নামক এলাকা থেকে তাদের আটক করা হয়। সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর কথা বলে রোহিঙ্গা নাগরিকদের বিভিন্ন রোহিঙ্গা ক্যা¤প থেকে বের করে এনে বাহারছড়া হোয়াইক্যং সড়কের ডালা নামক এলাকায় জড়ো করা হয়। রাতে খবর পেয়ে পুলিশের একটি দল তাঁর নেতৃত্বে ওই এলাকায় অভিযান চালালে নারী-পুরুষসহ ১৭ জনকে আটক করা হয়েছে । রাতে তাদেরকে সাগরের অপেক্ষামান বড় জাহাজে তুলে দেওয়ার কথা ছিল। কিন্তু তার আগে পুলিশের হাতে তারা ধরা পড়ছেন। উদ্ধার করা যাত্রীদের স্ব স্ব রোহিঙ্গা রোহিঙ্গা ক্যা¤েপ ফেরত পাঠানো হবে।
এছাড়া ১৯ ফেব্রুয়ারী উপজেলার হ্নীলা ইউনিয়নের মোছনী নয়াপাড়া রোহিঙ্গা ক্যা¤েপ পৃথকভাবে অভিযান চালিয়ে প্রথমে ৭ জনকে এরপর ৭ জন রোহিঙ্গাকে আটক করা হয়েছে। নয়াপাড়া রোহিঙ্গা শরণাথী শিবিরের উপ পরিদর্শক (এসআই) মোহাম্মদ মনির হোসেন বলেন, ‘উখিয়াসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যা¤প থেকে নারী পুরুষদের এনে সমুদ্রপথে মালয়েশিয়া পাঠানোর কথা বলে টেকনাফের মোছনী নয়াপাড়া রোহিঙ্গা ক্যা¤েপ জড়ো করা হয়েছিল। দালালের লোকজন আটক এড়াতে তাদেরকে বিচ্ছিন্নভাবে বিভিন্ন স্থানে রাখে। পরে গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে আমার নেতত্বে এক দল পুলিশ সহেন্দভাজন ৭ জন রোহিঙ্গা নারী পুরুষকে আটক করা হয়। এদের মধ্যে ১১ জন নারী ও ৩ জন পুরুষ রয়েছে। এসময় উদ্ধার হওয়া যাত্রীরা দালালের লোকজনের সন্ধানের কথা স্বীকার করেন। তাদের নৌকায় করে সাগরে অপেক্ষামান বড় জাহাজে তুলে দেওয়ার কথা ছিল। আটক রোহিঙ্গা নারী-পুরুষদের টেকনাফ মডেল থানা পুলিশের নিকট সোর্পদ করা হয়েছে’।
টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) প্রদীপ কুমার দাশ বলেন, ‘রোহিঙ্গা শরণাথী শিবির থেকে উদ্ধার করা নারী-পুরুষদের বিকেলে স্ব -স্ব রোহিঙ্গা শরণার্থী শিবিরে ফেরত পাঠানো হয়েছে। দালালদের আটক করতে অভিযান অব্যাহত রয়েছে’।

আরো সংবাদ