তুরস্কের অর্থনীতি গুঁড়িয়ে দিতে চান ডোনাল্ড ট্রাম্প - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১০-০৮ ২০:৫০:৪৯

তুরস্কের অর্থনীতি গুঁড়িয়ে দিতে চান ডোনাল্ড ট্রাম্প

তুরস্কের অর্থনীতি গুঁড়িয়ে দেয়ার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।তিনি বলেছেন, উত্তর-পূর্ব সিরিয়ায় অভিযানের নামে আঙ্কারা ‘সীমার বাইরে’ কিছু করলে দেশটির অর্থনীতি পুরোপুরি গুঁড়িয়ে দেয়া হবে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর সোমবার একাধিক টুইট বার্তায় ওই অঞ্চলে অভিযানের চালানোর বিষয়ে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের উদ্দেশে এই হুশিয়ারি দেন ট্রাম্প। খবর রয়টার্সের।

সোমবার সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক।[the_ad id=”36489″]

প্রেসিডেন্ট এরদোগানের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, সন্ত্রাসী আস্তানা গুঁড়িয়ে দিতেই তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে সামরিক অভিযান পরিচালনার সিদ্ধান্ত নিয়েছে আঙ্কারা।

তুরস্কের অভিযান চালানোর ঘোষণার পর ওই অঞ্চল থেকে নিজেদের সেনা সরিয়ে নিতে শুরু করে যুক্তরাষ্ট্র। এই সিদ্ধান্তের কঠোর সমালোচনা করেছেন ট্রাম্পের রিপাবলিকান মিত্ররাও।

এরপর ট্রাম্প তার সিদ্ধান্তের সুযোগ নেয়ার ব্যাপারে তুরস্ককে সতর্ক[the_ad_placement id=”new”] করেন। তবে এরদোগান বলেছেন, তুরস্কের লক্ষ্য, সীমান্ত এলাকায় কুর্দি যোদ্ধাদের সঙ্গে লড়াই করা আর তুরস্কে বসবাসরত ৩৬ লাখ সিরীয় শরণার্থীর মধ্যে ২৬ লাখ শরণার্থীর জন্য একটি নিরাপদ এলাকা গড়ে তোলা।

আরো সংবাদ