দেশে করোনায় সাতজনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৯ জন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০৪-১৪ ১০:৫৭:১৯

দেশে করোনায় সাতজনের মৃত্যু, নতুন শনাক্ত ২০৯ জন

নিউজ ডেস্ক:  গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাস সংক্রমণে আরো সাতজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪৬ জনের। আর নতুন করে করোনা শনাক্ত হয়েছে ২০৯ জনের শরীরে। আজ মঙ্গলবার (১৪ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। ব্রিফ করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমিত হিসেবে শনাক্ত হয়েছেন ২০৯ জন। এ নিয়ে এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন এক হাজার ১২ জন। আর এই সময়ে নতুন করে মৃত্যু হয়েছে সাতজনের। এ নিয়ে দেশে এ পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ৪৬ জন। গত ২৪ ঘণ্টায় কোনো করোনা রোগী সুস্থ হননি।

নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় হোম কোয়ারেন্টিনে গেছেন পাঁচ হাজার ৮৩ জন। এ পর্যন্ত হোম কোয়ারেন্টিনে গেছেন মোট ৯০ হাজার ৫৮১ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ১২৯ জনকে। এ পর্যন্ত প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে মোট দুই হাজার ৬১৮ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টিন মুক্ত হয়েছেন এক হাজার ৩৯ জন। এ পর্যন্ত কোয়ারেন্টিন মুক্ত হয়েছেন ৬৪ হাজার ৩১৫ জন। বর্তমানে হোম কোয়ারেন্টিনে আছেন মোট ২৬ হাজার ৭৫২ জন। আর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন মোট দুই হাজার ১৩২ জন।

নাসিমা আরো জানান, সারা দেশের জেলা-উপজেলায় প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে ৪৮৮টি প্রতিষ্ঠান। এর মাধ্যমে তাৎক্ষণিকভাবে কোয়ারেন্টিনে রাখা যাবে ২৬ হাজার ৩৫২ জনকে।

ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে এক হাজার ৮০৪টি। পূর্বের নমুনা এবং সর্বশেষ সংগৃহীত নমুনা থেকে পরীক্ষা করা হয়েছে এক হাজার ৯০৫টি। এ পর্যন্ত ১৩ হাজার ১২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। গত ২৪ ঘণ্টায় পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) সংগ্রহ করা হয়েছে এক লাখ ৫১ হাজার ৯৪৬। এ পর্যন্ত এর পরিমাণ দাঁড়িয়েছে ১৪ লাখ এক হাজার ২১৬টি। গত ২৪ ঘণ্টায় বিতরণ করা হয়েছে ৯৪ হাজার ৮০০টি। এ পর্যন্ত মোট বিতরণ করা হয়েছে আট লাখ ৮৬ হাজার ৯৪টি। বর্তমানে মজুদ রয়েছে পাঁচ লাখ ১৫ হাজার ১২২টি।

আইসোলেশন প্রসঙ্গে নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেওয়া হয়েছে ৮৯ জনকে। এ নিয়ে বর্তমানে আইসোলেশনে আছেন মোট ৩৮৩ জন। এই সময়ে আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন পাঁচজন। এ নিয়ে এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হওয়ার সংখ্যা চার হাজার ৪২ জন। আমাদের মোট আইসোলেশন শয্যা সাত হাজার ৬৯৩টি। ঢাকা মহানগরীতে এক হাজার ৫৫০টি। ঢাকা শহরের বাইরে বিভিন্ন হাসপাতালে রয়েছে ছয় হাজার ১৪৩টি।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় স্বাস্থ্য বাতায়ন ১৬২৬৩ হটলাইনে কল এসেছে ৫৩ হাজার ২৫২টি। এ নিয়ে এ পর্যন্ত এই নম্বরে কল এসেছে ১৭ লক্ষ ৫৮ হাজার ৭৭৪টি। ৩৩৩ নম্বরে গত ২৪ ঘণ্টায় কল এসেছে ৩৭ হাজার ১২৬টি। এ নিয়ে এ পর্যন্ত এই নম্বরে কল এসেছে চার লক্ষ ৩৮ হাজার ৮০৩টি। আইইডিসিআর-এর হটলাইন ১০৬৫৫, ১০১৯৪৪৩৩৩২২২ নম্বরে গত ২৪ ঘণ্টায় কল এসেছে দুই হাজার ৯৪৫টি। এ পর্যন্ত এই দুই নম্বরে কল  এসেছে এক লক্ষ ২৬ হাজার ৪৮৫টি। সব মিলিয়ে গত ২৪ ঘণ্টায় কল এসেছে ৯৩ হাজার ৩২৩টি। এ পর্যন্ত কল রিসিভ করা হয়েছে ২৩ লক্ষ ২৪ হাজার ৬২টি।

আরো সংবাদ