দেড় লাখ দখলদারের কবলে আড়াই লাখ একর বনভূমি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০২-০৭ ১৯:১৮:৪৮

দেড় লাখ দখলদারের কবলে আড়াই লাখ একর বনভূমি

নিউজ ডেস্ক :  সারাদেশে ২ লাখ ৫৭ হাজার ১৫৮.৮৪ একর বনভূমি জোরপূর্বক দখল করে রেখেছে ১ লাখ ৬০ হাজার ৫৬৬ জন দখলদার। এর মধ্যে শুধুমাত্র সংরক্ষিত বনভূমিই রয়েছে ১ লক্ষ ৩৮ হাজার ৬১৩.০৬ একর। যার দখলদারের সংখ্যা ৮৮ হাজার ২১৫ জন।

রোববার (৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অনুষ্ঠিত পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব দখলদারের তালিকা উপস্থাপন করেছে বন অধিদফতর। সময় সংবাদকে এ তথ্য নিশ্চিত করেছে সংসদীয় স্থায়ী কমিটির একাধিক সূত্র।

বন বিভাগের তৈরি করা ৫ শতাধিক পৃষ্ঠার এ প্রতিবেদনে সংরক্ষিত নয় এমন ১ লাখ ১৮ হাজার ৫৪৫.৭৮ একর বনভূমির ৭২ হাজার ৩৫১ জন দখলদারের নাম এবং প্রতিষ্ঠানের তালিকাও উল্লেখ করা হয়েছে বলেও জানায় সূত্রটি।

সূত্র জানায়, বন বিভাগের তৈরি করা এ তালিকা হাতে পাওয়ার পর দ্রুত এসব ভূমি দখলমুক্ত করার বিষয়েও জোর দেয়া হয় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে।

বৈঠকে অবৈধ দখলকৃত বনভূমি উদ্ধারে একটি প্ল্যান অফ ‍এ্যাকশন গ্রহণ করতে এবং শিল্প প্রতিষ্ঠান স্থাপনে দখল হওয়া বনভূমি  উদ্ধারে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করার সুপারিশ করেন অধিকাংশ সদস্য। একইসঙ্গে বন অধিদফতরের মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের কর্মতৎপরতা নিয়মিত তদারকিরও নির্দেশনা দেয়া হয় এই বৈঠকে।

জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে ১৮ তম এ বৈঠকে পরিবেশ অধিদফতরের বিভিন্ন কর্মতৎপরতাও পর্যালোচনা করা হয়।

এ সময় সংস্থাটি জানায়, ২০১৫-১৬ অর্থবছর থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত ৫ বছরে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সারাদেশে ১২৮৬টি ইটভাটায় অভিযান চালিয়েছে তারা। এসব অভিযানে ২০০১টি মামলা করে ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৪০০ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়া, গত ৫ বছরে সারাদেশে ৫৪২টি ইটভাটা উচ্ছেদের পাশাপাশি ১৬ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডও দেয়া হয় বলে জানায় পরিবেশ অধিদফতর।

বৈঠকে সুন্দরবনের উন্নয়নে নেয়া “সুন্দরবনে পরিবেশবান্ধব পর্যটন (ইকোট্যুরিজম) সুবিধা সম্প্রসারণ ও উন্নয়ন” প্রকল্পের অগ্রগতি নিয়েও আলোচনা করেন সদস্যরা। এ সময় কমিটি সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, জাফর আলম, মোঃ রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেনসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং অধিদফতরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা উপস্থিত ছিলেন। সূত্র- সময় সংবাদ।

আরো সংবাদ