ধরাছোঁয়ার বাইরে ইয়াবা লুটকারী মিজান সিন্ডিকেট - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০২-২০ ২০:৫৪:৫৬

ধরাছোঁয়ার বাইরে ইয়াবা লুটকারী মিজান সিন্ডিকেট

বিশেষ প্রতিবেদক: কক্সবাজার শহরের মাঝিরঘাটস্থ বাঁকখালী নদী থেকে খালাসের সময় ইয়াবার বিশাল একটি চালান লুট হয়েছে। কয়েকটি সূত্রের দেয়া তথ্যমতে লুট হওয়া চালানে প্রায় এক কোটি ইয়াবা ছিল। ইয়াবা লুটের বিষয়টি স্বীকারও করছেন থানা পুলিশ। তবে পুলিশের মতে, সেখানে ইয়াবা ছিল প্রায় ১০ লাখ পিচ। ঘটনাটি নিয়ে পুরো শহরজুড়ে তোলপাড় চলছে। গত ৮ ফেব্রুয়ারি বিকেলে এই ইয়াবা লুটের ঘটনা ঘটে।[the_ad_placement id=”new”]

স্থানীয়দের মতে, এক কোটি বা ১০ লাখ পিচ যা-ই হোক না কেন, ইয়াবা লুটের ১২ দিন পেরিয়ে গেলেও পুলিশ কোন কূল-কিনারা খোঁজে পায়নি। তবে অনেকের দাবি, পুলিশ সবকিছু জেনেও চুপ হয়ে আছে। পুলিশের এমন রহস্যজনক আচরণ কাজে লাগিয়ে এলাকায় প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে ইয়াবা লুটে জড়িত অনেকেই। কক্সবাজার সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সৈয়দ আবু মোহাম্মদ শাহাজান কবির বলেন, ইয়াবা লুটকারিদের ধরতে পুলিশ ইতিপূর্বে ঘটনাস্থলসহ সম্ভ্যাব স্থানে কয়েক দফা অভিযান চালানো হয়েছে। পুলিশি তদন্তে ১০ লাখ ইয়াবা লুটের সত্যতা পাওয়া গেছে। ১০ লাখ বা ১ কোটি যা হউক না কেন আমাদের (পুলিশের) কাজ হচ্ছে মরণ নেশা ইয়াবা ব্যবসায়ি ও ইয়াবা লুটকারিদের আইনের আওতায় আনা।

[the_ad id=”36442″] সে মোতাবেক অভিযান রয়েছে। সূত্রমতে, গত শনিবার (৮ ফেব্রুয়ারি) বিকালে কক্সবাজার শহরের বাঁকখালী নদীর মাঝিরঘাটস্থ আবু ছৈয়দ কোম্পানির জেটিতে মাছ ধরা ট্রলারে করে ইয়াবার একটি বিশাল চালান খালাস হয়। ইয়াবার চালানটি জেটি দিয়ে কূলে তোলার সময় স্থানীয় টেকপাড়া এলাকার তালিকাভুক্ত সন্ত্রাসি ও ছিনতাইকারি মিজানুর রহমানের নেতৃত্বে তার বাহিনী ইয়াবা চালানটি লুট করে। মিজানের নেতৃত্বে তার বাহিনীতে ওই সময় ছিল তার আপন ছোট ভাই কায়সার, যে জেটি দিয়ে ইয়াবা খালাস হয় ওই জেটির মালিকের ছেলে মুজিব, ইফতেখার খান বাবু, সাইফুল, জুনায়েত, নাছির মিয়া, ভুলু মিস্ত্রি, বাদশা, তানবিরসহ আরো কয়েকজন। এদিকে ইয়াবা লুটের সময় জেটিঘাটে ইয়াবার মালিক বোরহান, তার ভাই শহীদ তাদের পার্টনার সাইফুল ও আবুল কালামের সাথে লুটকারি মিজান বাহিনীর সাথে ব্যাপক সংঘর্ষ হয়। এক পর্যায়ে অস্ত্রের মুখে পিছু হটতে বাধ্য হয় ইয়াবার মালিকরা। বিশ^স্থ সূত্রে জানা গেছে, মিয়ানমার থেকে ইয়াবার এই বিশাল চালানটি আসে কক্সবাজার শহরের বাসটার্মিনালস্থ লারপাড়া এলাকার টাইল্স ব্যবসায়ি বোরহান, শহীদ, সাইফুল ও আবুল কালাম ওরফে বড়দার কাছে। এরমধ্যে শহিদ ও বোরহান হলেন আপন সহোদর। তারা লারপাড়া এলাকার মোক্তার মেম্বারের ছেলে। প্রথমে ইয়াবার চালানটি টেকনাফে বুঝে নেয় ইয়াহিয়া নামে এক ব্যক্তি। পরে সেখান থেকে সাগরপথে এসে বাঁকখালী নদীর মাঝিরঘাট এলাকার আবু ছৈয়দ কোম্পানীর জেটিঘাটে খালাস হয়। মিয়ানমার থেকে যে ট্রলারে করে ইয়াবার চালানটি আসে সেখানে নেতৃত্ব দেয় একজন রাখাইন যুবক। তার সাথে ছিল বেশ কয়েকজন মাঝিমাল্লা। সূত্র জানিয়েছে, এই চালান ছাড়াও আরো বেশ কয়েকবার এই ঘাট দিয়ে ইয়াবার চালান শহরে ডুকে। মূলত ইয়াবা ব্যবসায়ি বোরহান ওই এলাকার জয়নাল সাওদাগরের মেয়ে বিয়ে করে ইয়াবা ব্যবসার আস্তানা তৈরি করে এই এলাকায়। পাশাপাশি নিজের ভাইসহ পার্টনার নেয় কক্সবাজার শহরের আলীরজাহাল এলাকার সাইফুলকে। সাইফুল ওই এলাকার এক জনপ্রতিনিধির প্রশ্রয়ে থেকে দীর্ঘদিন ধরে মিয়ানমার থেকে সাগরপথে ইয়াবা পাচার চালিয়ে যাচ্ছেন। গোপন সূত্রে জানা যায়, প্রতিবার নিরাপদে ইয়াবা পাচার হলেও এবার সাইফুলে শ্যালকের কারনে লুটের ঘটনা ঘটে। কারন ছিনতাইকারি ও ইয়াবা লুটকারি মিজানের অন্যতম সহযোগি ইফতেখার খান বাবু হলেন সাইফুলের শ্যালক। সেই সুবাদে সাইফুলের ইয়াবার চালান আসার ব্যাপারে সমস্ত খবর ছিল বাবুর কাছে।

[the_ad id=”36489″] ইয়াবা লুটের ঘটনাস্থলের দোকানদাররা নাম প্রকাশে অনিচ্ছুক জানান, দিনে দুপুরে এত বড় ইয়াবার চালান লুটের পর এখনো অপরাধীরা ধরা পড়েনি। যা হাস্যকর। কারন তাদের মধ্যে অনেকেই এখনো এলাকায় রয়েছে। স্থানীয় ব্যবসায়ি আবু কায়সার খালিদ জানান, প্রবাদে আছে পুলিশ চাইলে সব পারে। কিন্তু এটা কেন পারছেনা। মনে হয় থানা পুলিশ ইয়াবা উদ্ধার ও ইয়াবা লুটকারিদের ধরতে চাচ্ছেনা। এদিকে শহরের বাকঁখালীস্থ যে ঘাট দিয়ে প্রতিনিয়ত শহরে ইয়াবা ডুকে (মাঝিরঘাটস্থ আবু ছৈয়দ কোম্পানির জেটি) সেই ঘাটের মালিক আবু ছৈয়দ দীর্ঘদিন ধরে কারাগারে রয়েছেন। পাশাপাশি তার ছেলে মুজিব ইয়াবা লুটের ঘটনায় লাপাত্তা রয়েছেন। স্থানীয়দের মতে, ইয়াবা লুটে নেতৃত্ব দেয়া মিজান একজন পুলিশের তালিকাভুক্ত ছিনতাইকারী ও সন্ত্রাসি। তাছাড়া প্রতিনিয়ত বাঁকখালী নদীতে বিশেষ করে কস্তুরাঘাট, মাঝিরঘাট ও এসএমপাড়া এলাকায় ট্রলার থেকে নিয়মিত ইয়াবা ছিনতাই করে মিজানের নেতৃত্বে একটি অস্ত্রধারী চক্র। ইয়াবা ছিনতাই করে কোটি কোটি টাকার মালিক হয়েছেন মিজান।

[the_ad_placement id=”after-image”]দখল করেছেন বাঁকখালী নদী থেকে মাঝিরঘাট পর্যন্ত বিশাল প্যারাবন। বানিয়েছেন অপরাধের সা¤্রাজ্য। এদিকে একটি সূত্র জানায়, ইয়াবা লুটের ঘটনায় ২০ ফেব্রুয়ারি বিকেলে পর্যটন এলাকার কলাতলী থেকে ইয়াবা লুটকারি ইফতেখার খান বাবু, সাইফুল ইসলামসহ তিন জনকে র‌্যাবের একটি দল আটক করেছে বলে জানা গেছে। তবে কক্সবাজারস্থ র‌্যাব-১৫ এর ক্যাম্প ইনর্চাজ মেজর মেহেদী হাসান বলেন, আটকের বিষয়টি সত্য নয়। তবে অভিযান চলছে। আশা করি দ্রুত সময়ের মধ্যে ইয়াবা লুটকারি ও ব্যবসায়িরা আইনের আওতায় আসবে। কারন তারা র‌্যাবের নিবিড় পর্যাবেক্ষনে রয়েছে। কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বিপিএম বলেন, ইয়াবা লুটের ঘটনার পর থেকে পুলিশ এই বিষয়টি নিয়ে কাজ করছে। ইতিমধ্যে অনেককেই সনাক্ত করা হয়েছে। পুরো বিষয়টি নিয়ন্ত্রনে এনে অবশ্যই ইয়াবার সাথে এবং লুটের সাথে যারা জড়িত তাদের আইনের আওতায় আনা হবে।

আরো সংবাদ