নানা আয়োজনে ১৫ আনসার ব্যাটালিয়নের প্রতিষ্ঠা বার্ষিকী সম্পন্ন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৮-০৫ ১২:৪৮:২১

নানা আয়োজনে ১৫ আনসার ব্যাটালিয়নের প্রতিষ্ঠা বার্ষিকী সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক: ১৫ আনসার ব্যাটালিয়ন পটিয়া, চট্টগ্রামের ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকী উদ্যাপন উপলক্ষে প্রীতিভোজ, ফুটবল ম্যাচ, নবগঠিত ফুটবল টিমের জার্সি বিতরণ, বৃক্ষরোপন কর্মসূচি ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেন। খেলোয়ারদের মাঝে পুরস্কার বিতরণ করেন। শান্তি শৃঙ্খলা উন্নয়ন নিরাপত্তায় আমরা এই দৃঢ়তায় নিয়ে ৩১ জুলাই ১৯৭৬ খ্রিস্টাব্দ সনে জোরারগঞ্জ, চট্টগ্রামে প্রতিষ্ঠিত হয় ১৫ আনসার ব্যাটালিয়ন। প্রতিষ্ঠান থেকে অদ্যাবধি এই ব্যাটালিয়নটি জনগনের সার্বিক নিরাপত্তা ও অন্যান্য সেবামূলক কার্যক্রম আস্থা ও নিষ্টার সাথে দায়িত্ব পালন করে আসছে। আজকের এই বিশাল অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ১৫ আনসার ব্যাটালিয়ন অধিনায়ক এএসএমআজিম উদ্দিন। অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, চট্টগ্রাম রেঞ্জ এর উপ-মহা পরিচালক মো. সামছুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, চট্টগ্রাম রেঞ্জ এর পরিচালক মো. সাইফুজ্জামান পিএমএস, এবং ৩৯ আনসার ব্যাটালিয়ন সদর কক্সবাজার ও জেলা কমান্ড্যান্ট, আনসার ও ভিডিপি কক্সবাজারের পরিচালক মো. সিরাজুর রহমান ভূঞা।
অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন ১৫ আনসার ব্যাটালিয়ন কোম্পানী কমান্ডার মো. সাব্বির হোসেন ও অরুন কান্তি পাল। প্রধান অতিথির কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন। অনুষ্ঠানের সভাপতি এএসএম আজিম উদ্দিন স্বাগত বক্তব্যে ব্যাটালিয়ন অধিনায়ক হিসেবে দায়িত্ব পালনকালে তিনি সৈনিক ব্যারাকের পানির সমস্যা, গাড়ীর গ্যারেজ, রান্নঘর, ক্যান্টিন সংস্কার, নতুন আরপি গেইট ও নতুন গোলঘর নির্মাণ কাজ সম্পন্ন করেন। ১৫ আনসার ব্যাটালিয়ন সদর দপ্তর ও আনসার-ভিডিপি আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রের সীমানা প্রাচীর, নতুন আরপি গেইট সংলগ্ন আরপি পোষ্ট, আরপি গেইট হতে সৈনিক ব্যারাক পর্যন্ত রাস্তায় ও খেলারমাঠে মাটি ভরাটসহ রাস্তা কার্পেটিং করা, মসজিদ সংস্কার, সেলুটিং ডাইজ নির্মাণ কাজ চলমান রয়েছে বলে বক্তব্যে তুলে ধরেন। তিনি ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে আরও দায়িত্বশীল হয়ে কাজ করার আহবান করেন।

বিশেষ অতিথিবৃন্দ এই অনুষ্ঠানে উপস্থিত হতে পেরে অত্যন্ত আনন্দিত হয়েছেন বলে তাদের বক্তব্যে প্রকাশ করেন এবং ব্যাটালিয়ন আনসার সদস্যদেরকে আরও উচ্ছাসিত হয়ে কাজ কারার জন্য উপদেশ প্রদান করেন। প্রধান অতিথি সমাপনী বক্তব্যে ব্যাটালিয়নের ৯টি ক্যাম্পে কর্মরত ব্যাটালিয়ন আনসার সদস্যগণ অত্যন্ত সুন্দর ও সু-শৃঙ্খলভাবে অধিনায়কের দিক নির্দেশনা অনুযায়ী নিষ্ঠার সহিত দায়িত্ব পালন করে আসছে তার মধ্যে চারটি রোহিঙ্গা শরণার্থী শিবির সুচারুভাবে বিভিন্ন পরিস্থিতি মোকাবেলা করে বাঙ্গালী ও রোহিঙ্গাদের মাঝে এক অভূতপূর্ব ও সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন করে আসছে।
বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলায় এই ব্যাটালিয়নের আনসার সদস্যগণ নিজেদের জীবন বাজি রেখে উদ্ধার তৎপরতায় অংশ নিচ্ছে যা অত্র ব্যাটালিয়নের জন্য সুখ্যাতি বয়ে আনছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সকারের জন্য একটা বড় চ্যালেঞ্জ হলো রোহিঙ্গা সমস্যা, প্রায় ১১ লক্ষ রোহিঙ্গা শরণার্থী কুতুপালং, নয়াপাড়া, মাঝেরপাড়া ও শালবন শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছে। এই পরিস্থিতি মোকাবেলায় বিভিন্ন বাহিনীর সদস্যদের পাশাপাশি ১৫ আনসার ব্যাটালিয়নের সদস্যরা নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করছেন। প্রধান অতিথির বক্তব্যে আরও বলেন ব্যাটালিয়নের সকল উন্নয়নমূলক কাজ সম্পন্ন করার জন্য সার্বিকভাবে সহযোগীতা করবেন। বর্তমান প্রেক্ষাপটে পদ্মা সেতু নির্মাণে মানুষের মাথা কাটা প্রয়োজন গুজবে ছেলে ধরা মনে করে অসহায় মানুষদেরকে গণপিটুনি দিয়ে মেরে ফেলার প্রতিরোধে আরও দায়িত্বশীল হয়ে কাজ করার জন্য ব্যাটালিয়ন আনসার সদস্যদের দিকনির্দেশনা প্রদান করেন। নবগঠিত ফুটবল টিমের ব্যাটালিয়ন আনসার সদস্যদের মধ্যে জার্সি বিতরণ করেন এবং বৃক্ষ রোপনের মধ্যে এই বর্ণাঢ্য অনুষ্টান সম্পন্ন করেন।

আরো সংবাদ