নৌপথে চট্টগ্রাম থেকে সেন্টমার্টিনে চলবে প্রমোদতরি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০১-১২ ০৮:১৬:৫৬

নৌপথে চট্টগ্রাম থেকে সেন্টমার্টিনে চলবে প্রমোদতরি

জসিম সিদ্দিকী, কক্সবাজার : চট্টগ্রাম থেকে সেন্টমার্টিন নৌপথে আগামী বৃহস্পতিবার হতে যাত্রা শুরু করবে বিলাস বহুল জাহাজ প্রমোদতরি। প্রথমবারের মতো নৌপথে প্রমোদতরির আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দিয়েছেন কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ রশিদ।
তিনি জানান, সপ্তাহে ৩ দিন প্রমোদতরি বে ওয়ান ক্রুজ পতেঙ্গা ওয়াটার বাস টার্মিনাল থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাবে। দেশের বিভিন্ন স্থান থেকে বিমানে আসা যাত্রীরা বিমানবন্দর থেকে নেমে সামান্য দূরত্বে অবস্থিত পতেঙ্গায় ওয়াটার বাস টার্মিনাল থেকে জাহাজে উঠতে পারবেন। একইভাবে সেন্টমার্টিন থেকে জাহাজে করে চট্টগ্রামের পতেঙ্গায় এসে বিমানে ফিরে যেতে পারবেন।

তিনি বলেন, সেন্টমার্টিন আসা-যাওয়ার ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ২ হাজার টাকা। আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন বিলাস বহুল কেবিনের ভাড়া আসা যাওয়া মিলিয়ে ৫০ হাজার টাকা। তবে সবচেয়ে বেশি রুম আছে তিন থেকে চার হাজার টাকার মধ্যে। নাশতা-খাবারসহ বিভিন্ন সুযোগ-সুবিধা রয়েছে এ জাহাজে। জাহাজে রাত্রিযাপনের পাশাপাশি সমুদ্র বিনোদনেরও সুযোগ আছে।

জানাগেছে, জাহাজটির দৈর্ঘ্য ৪৫০ ফুট এবং প্রস্থ ৫৫ ফুট। এটি ঘণ্টায় ২৪ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। এতে আছে প্রেসিডেন্ট স্যুট, বাংকার বেড কেবিন, টু ইন বেড কেবিন, আরামদায়ক চেয়ারসহ বিভিন্ন ক্যাটাগরির আসন। এ ছাড়া একটি অভিজাত রেস্তোরাঁ, স্বয়ংক্রিয় ভেন্ডিং মেশিন এবং কয়েন পরিচালিত ঝরনাও আছে। জাহাজটি পরিচালনায় থাকবেন ১৭ জন নাবিক। এর বাইরে যাত্রীদের সেবায় থাকবেন আরও ১৫০ জন। জাহাজটির প্রতিদিনের পরিচালন খরচ ১৮ থেকে ২০ লাখ টাকা। প্রত্যাশা অনুযায়ী যাত্রী পাওয়া গেলে এই নৌপথে চলবে জাহাজটি।

জাপান থেকে পুরোনো এই জাহাজটি গত সেপ্টেম্বরে চট্টগ্রামে আনা হয়। আনুষঙ্গিক মেরামত করে বিলাসবহুল রূপ দেয়া হয় জাহাজটির।
ইতোমধ্যে পরীক্ষামূলকভাবে একবার চট্টগ্রাম-সেন্টমার্টিন নৌপথে চালানো হয়। জাহাজটি সেন্টমার্টিন দ্বীপের প্রায় পাঁচ কিলোমিটার অদূরে নোঙর করে রাখা হবে। এরপর সেখানে অপেক্ষমাণ ছোট জাহাজে যাত্রীদের তুলে সেন্টমার্টিন নেয়া হবে।

আরো সংবাদ