বঙ্গোপসাগর থেকে বিদেশী ৪ ট্রলার ও ২৪ জেলে আটক - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০২-২০ ১৯:০৯:১০

বঙ্গোপসাগর থেকে বিদেশী ৪ ট্রলার ও ২৪ জেলে আটক

নিজস্ব প্রতিবেদক : বঙ্গোপসাগরের গভীর সমুদ্রে সেন্টমার্টিনের ১৮০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বাংলাদেশের অর্থনৈতিক জলসীমায় অনুপ্রবেশকারী ৪টি বিদেশী মাছ ধরার ট্রলার ও ২৪ জন জেলেকে আটক করেছে নৌবাহিনী জাহাজ ওমর ফারুক। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গত ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের জলসীমায় ঢুকে আইসী হর্স, ওয়াসানা-০১, ওয়াসানা-০৩, সানজু পুথা-০৭ নামের বিদেশী ৪ টি ট্রলার বঙ্গোপসাগরে মাছ ধরছিল। এসময় বাংলাদেশের জলসীমায় নিয়মিত টহল প্রদানকালে বানৌজা ওমর ফারুক ট্রলার ৪টিকে আটক করে। ট্রলার ও জেলেদেরকে বর্তমানে চট্টগ্রামে নিয়ে আসা হচ্ছে। ট্রলার ও আটক জেলেদের শুক্রবার প্রয়োজনীয় আইনানুগ প্রক্রিয়া সম্পাদনের জন্য ফিসারিজ বিভাগের নিকট হস্তান্তর করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশের বিশাল সমুদ্রসীমায় তিনটি বৃহৎ মৎস্য বিচরণ ক্ষেত্র বিদ্যমান। সর্ববৃহৎ মৎস্য বিচরণক্ষেত্রটি এশিয়ার মধ্যে অত্যন্ত মূল্যবান টুনা মাছের আদর্শ বিচরণক্ষেত্র হিসেবে বিশ্বে সুপরিচিত। অল্পসংখ্যক দেশীয় ফিশিং ট্রলার এই বিচরণক্ষেত্রে মৎস্য আহরণ করে থাকে। তাছাড়া বছরের নভেম্বর হতে মার্চ পর্যন্ত বঙ্গোপসাগর মোটামুটি শান্ত থাকায় বিভিন্ন সময়ে বিদেশি ট্রলারও গভীর সমুদ্রে বাংলাদেশে মৎস্য আহরণের জন্য চলে আসে। বর্তমানে বাংলাদেশ সরকারের টেকসই উন্নয়ন লক্ষমাত্রা অর্জনে ব্লু-ইকোনমি সংরক্ষণ, সমুদ্র সম্পদ আহরণ, মৎস্য সম্পদের সুরক্ষা, অবৈধ অনুপ্রবেশ ও মৎস্য শিকার রোধ ,চোরাচালান দমন ও জেলেদের নিরাপত্তা বিধানে নৌবাহিনীর ৬টি জাহাজ দিন-রাত সার্বক্ষনিকভাবে গভীর সমুদ্র ও উপকুলীয় এলাকায় নিয়মিতভাবে টহল প্রদান করে চলেছে।

আরো সংবাদ