বলী খেলায় নতুন চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৪-২৫ ১৪:২৩:১৩

বলী খেলায় নতুন চ্যাম্পিয়ন চকরিয়ার জীবন

চট্টগ্রামের লালদীঘির ময়দানে ঐতিহাসিক আবদুল জব্বারের ১০৯তম বলীখেলার (কুস্তি প্রতিযোগিতা) নতুন চ্যাম্পিয়ন হয়েছেন চকরিয়ার তারেকুল ইসলাম জীবন। বেশ  কয়েক বছর চেষ্টার পর এবার খেলতে এসে চমক লাগিয়ে বিজয় নিশ্চিত করেন জীবন। রেফারীর সিদ্ধান্তে জীবনকে বিজয়ী ঘোষনা করা হয়।

বুধবার বিকালে লালদীঘি মাঠে কয়েক হাজার দর্শকের উপস্থিতিতে কুমিল্লার শাহজালাললের সঙ্গে প্রায় আধা ঘন্টাব্যাপী লড়াইয়ের পর ‘কৌশলগত’ দিক বিবেচনায় চকরিয়ার তারেকুল ইসলাম জীবনকে জয়ী ঘোষণা করেন বিচারক। আগে সেমি ফাইনালে মহেশখালীর মোহাম্মদ হোসেনকে হরিয়ে ফাইনালে উঠেন শাহজালাল।আর উখিয়ার জয়নালকে হারিয়ে ফাইনালে উঠেন তারেকুল ইসলাম জীবন।

এর আগে আজ বুধবার বিকেল ৪টায় বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এবারের মেলায় ১০২ জন প্রতিযোগি মেলায় অংশ নিয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র নাছির উদ্দিন তার বক্তব্যে বিশাল এবং ঐতিহ্যবাহি এ মেলাকে আগমীতে আরো বিশাল আকারে ছড়িয়ে দেয়ার জন্য নানা উদ্যোগের কথা জানান।তিনি এ বছর থেকে বলি তৈরীর জন্য একটি প্রশিক্ষণ একাডেমী প্রতিষ্ঠার কথা জানান। এ জন্য সকলের সহযোগিতা কামনা করেন।ঐতিহ্যবাহী এই খেলাকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষনা করার দাবি জানান চট্টগ্রামের সিটি মেয়র।

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদুল হাসান। বক্তব্য রাখেন, স্পন্সর প্রতিষ্ঠান বাংলালিংক কর্মকর্তা সৌমেন মিত্র,মরহুম আব্দুল জব্বারের দৌহিত্র শওকত আনোয়ার বাদল, কমিশনার জহুরুল হক হাজারী।

প্রতিযোগিতায় মালেক কমিশনারের নেতৃত্বে ৪ জন রেফারী দায়িত্ব পালন করেন। জব্বারের বলি ১৩ বারের চ্যাম্পিয়ন দিদার বলি গত বছর চ্যাম্পিয়ন হওয়ার পর খেলা থেকে অবসরের ঘোষনা দিলে এবার নতুন চ্যাম্পিয়ন কে হয় তার দিকে চোখ ছিল সবার।

 

 

 

আরো সংবাদ