বসল পদ্মা সেতুর ২১তম স্প্যান, দৃশ্যমান ৩১৫০ মিটার - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০১-১৪ ১২:৪৬:৫০

বসল পদ্মা সেতুর ২১তম স্প্যান, দৃশ্যমান ৩১৫০ মিটার

নিউজ ডেস্ক:  শরীয়তপুরের জাজিরা প্রান্তে পদ্মা সেতুর ২১তম স্প্যান ‘৩-এফ’ নামের স্পেনটি ৩২ ও ৩৩ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে। এর মধ্য দিয়ে দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৩১৫০ মিটার।

আজ মঙ্গলবার দুপুর ৩টায় সময় ২১তম স্প্যানটি বসানো হয়। ২০তম স্প্যান বসানোর ১৪ দিনের মাথায়  ২১তম স্প্যানটি বসানো হয়েছে।

পদ্মা সেতুর উপসহকারী প্রকৌশলী হুমায়ুন কবির জানান, মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ১৫০ মিটার দীর্ঘ ও ৩ হাজার ১৪০ টন ওজনের ২১তম স্প্যানটিকে বসানোর জন্য ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে করে জাজিরা প্রান্তে ৩২ ও ৩৩ নং পিলারের কাছে নেওয়া হয়। এরপর স্প্যানটিকে পিলারে ওপর তোলার কার্যক্রম শুরু হয়। দুপুর ৩টায় স্প্যানটি বসানো সম্পন্ন হয়। এ শিডিউল মেনে স্প্যান বসাতে পারলে আগামী ২০২০ সালের বছরের জুলাই নাগাদ ৪১টি স্প্যান বসানো শেষ হবে।[the_ad id=”36489″]

পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে জানা যায়, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে বর্তমানে কাজ সম্পন্ন হয়েছে ৩৫টির। সেতুতে ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে ৪১০টি রেল স্ল্যাব বসানো হয়েছে। ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে ১২৫টি স্ল্যাব বসানো শেষ হয়েছে। পদ্মা সেতুর মোট ৪১টি স্প্যানের মধ্যে চীন থেকে মাওয়ায় এসেছে ৩৩টি স্প্যান। এর মধ্যে ২১টি স্প্যান বসে গেছে।

৬ দশমিক ১৫ দৈর্ঘ্যের দ্বিতল সেতুটি কংক্রিট ও স্টিল দিয়ে নির্মাণ করা হচ্ছে। চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং গ্রুপ কম্পানি লিমিটেড মূল সেতু নির্মাণের কাজ করছে।

আরো সংবাদ