বাংলাদেশসহ ১০ দেশের নাগরিক প্রবেশে কড়াকড়ি কুয়েতের - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০৩-০৪ ১২:৩৩:০৯

বাংলাদেশসহ ১০ দেশের নাগরিক প্রবেশে কড়াকড়ি কুয়েতের

নিউজ ডেস্ক:  আগামী ৮ মার্চ থেকে নতুন নিয়ম কার্যকর হবে। ১০ দেশের নাগরিকদের কুয়েতি দূতাবাস থেকে করোনা ভাইরাস নেই- এমন স্বাস্থ্য নিশ্চয়তাপত্র সংগ্রহ করার নির্দেশ দেওয়া হয়।  বাংলাদেশসহ মোট ১০ দেশের নাগরিক প্রবেশে কড়াকড়ি আরোপ করেছে কুয়েত। গত মঙ্গলবার দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ নির্দেশ জারি করে।

কুয়েতি কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়, তালিকায় থাকা দেশগুলোর নাগরিকদের নিজ নিজ দেশের কুয়েতি দূতাবাস থেকে করোনা ভাইরাস নেই এমন স্বাস্থ্য নিশ্চয়তাপত্র সংগ্রহ করতে হবে। এই নিশ্চয়তাপত্র থাকলে তবেই কুয়েতে প্রবেশ করা যাবে।

বাংলাদেশ ছাড়াও ভারত, তুরস্ক, ফিলিপাইন এবং মিসর এই তালিকায় রয়েছে। বিবৃতিটি প্রকাশ করা হয় কুয়েতি সিভিল এভিয়েশন অথরিটির আনুষ্ঠানিক টুইটার পেজে।

টুইটে হুঁশিয়ার করে জানানো হয়েছে, উল্লেখিত নিশ্চয়তাপত্র যারা দেখাতে পারবেন না তাদের দেশটিতে প্রবেশ করতে দেওয়া হবে না। আগামী ৮ মার্চ থেকে নতুন নিয়মটি কার্যকর হবে।

এদিকে কুয়েত একটি ছোট্ট নগর রাষ্ট্র হলেও গত মঙ্গলবার পর্যন্ত সেদেশে ৫৬ জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়েছে। ইরানের বাইরে সমগ্র মধ্যপ্রাচ্যে এটা দ্বিতীয় সর্বোচ্চ।

এই অবস্থায় ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে কুয়েতি কর্তৃপক্ষ সাম্প্রতিক সময়ে বেশ কিছু পদক্ষেপ নেয়। এর মাঝে আছে আক্রান্ত ব্যক্তিকে জনবিচ্ছিন্ন করে রাখাসহ জেলে বন্দিদের সঙ্গে দেখা করা দুই সপ্তাহ বন্ধ রাখার মতো নানা উদ্যোগ।

আরো সংবাদ