বান্দরবানে রক্তক্ষয়ী সংঘর্ষের পেছনে আধিপত্য বিস্তার - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০২০-০৭-০৮ ০৯:০৪:২৯

বান্দরবানে রক্তক্ষয়ী সংঘর্ষের পেছনে আধিপত্য বিস্তার

নিউজ ডেস্ক :  আবারও সন্ত্রাসীদের আধিপত্যে রক্তাক্ত বান্দবারবন। সবুজ পাহাড়ে অশান্তির বীজ যেন কিছুদিন পর পরই অঙ্কুরিত হয়ে উঠছে। প্রতিপক্ষকে ঘায়েল করতে সিনেমাটিক ভাবে ঘটছে হত্যাকাণ্ড। হামলার পর পড়ে থাকে লাশের পর লাশ। ৫ সন্ত্রাসী গোষ্ঠীর আধিপত্যের লড়াইয়ের বলি হচ্ছে সাধারণ মানুষও।

জেএসএস সন্তু লারমার অনুসারীদের ব্রাশফায়ারে সংস্কারপন্থী ৬ শীর্ষ নেতার মৃত্যুর পর আবারো রক্তক্ষয়ী সংঘাতের আশংকায় ভীত সন্ত্রস্ত স্থানীয়রা। নতুন করে আধিপত্য বিস্তার করতে সংস্কারপন্থীরা যেমন রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি থেকে অনুসারীদের বান্দরবানে জড়ো করছে, তেমনি তাদের প্রতিহত করতে সশস্ত্র অবস্থানে রয়েছে সন্তু লারমার অনুসারীরা।

নিহত রতন তঞ্চঙ্গ্যার মেয়ে জানান, কখন এসে তারা আবার ব্রাশ ফায়ার শুরু করে তাই একটু ভয় হচ্ছে। সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত জেএসএস এমএন লারমা গ্রুপের বান্দরবান জেলা শাখার সভাপতি রতন তঞ্চঙ্গ্যার সাত বছর বয়সী ছেলে জ্যোতির্ময় তঞ্চ্যাঙ্গা এবং ১৪ বছর বয়সী মেয়ে ডকি চিং মার্মা বুঝে গেছে বাবার হত্যার বিচার চেয়ে কোনো লাভ হবে না। বরং সন্ত্রাসীদের হাত থেকে জীবন বাঁচানোই এখন তাদের বড় চাওয়া। এমনকি জেএসএস সন্তু লারমার অনুসারীরা পুনরায় হামলা চালাতে পারে আশংকায় পরিবারের সদস্যদের নিয়ে বাড়ি ছেড়ে পালিয়েছেন এমএন লারমা গ্রুপের সাধারণ সম্পাদক উবামু মার্মা।

নিহত রতন তঞ্চঙ্গ্যার স্ত্রী মেনী মার্মা সময় সংবাদকে বলেন, আমার স্বামী তো মারা গেছেন। এখন আমি কিভাবে বাঁচব, কিভাবে থাকব তা নিয়েই এখন চিন্তা।

জেএসএস গ্রুপের সাধারণ সম্পাদক উবামু মার্মা বলেন, আমাদের জনসমর্থন এবং আমাদের প্রতি জনগণের যে আস্থা সেটি তারা মানতে পারে নাই। তাই শত্রুতা করে আমাদের উপর হামলা করা হয়েছে।

কয়েক বছর আগেও বান্দরবানে পাহাড়ের আঞ্চলিক দলগুলোর অনুসারী সন্ত্রাসী গ্রুপগুলোর তেমন তৎপরতা ছিলো না। কিন্তু সাম্প্রতিক সময়ে জেএসএস সন্তু লারমা, জেএসএস সংস্কারপন্থী এমএন লারমা গ্রুপ, ইউপিডিএফ এবং ইউপিডিএফ গণতান্ত্রিক গ্রুপের সদস্যরা আধিপত্য বিস্তারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার সাথে নতুন করে যুক্ত হয়েছে মগ পার্টি নামে আরো একটি সন্ত্রাসী বাহিনী।

বান্দরবান সদর থানার অফিসার ইনচার্জ শহীদুল ইসলাম, নিজের এলাকা ছেড়ে যখন অন্য এলাকায় আধিপত্য বিস্তারের চেষ্টা করে তখনই দেখা দেয় রক্তক্ষয়ী সংঘর্ষের। এই বিষয়গুলো আমরা তদন্ত করে দেখেছি।

স্থানীয়দের মতে, আঞ্চলিক দলগুলো বান্দরবানে নিজেদের আধিপত্য বজায় রাখতে বাকি দু’পার্বত্য জেলা রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি থেকে নিজেদের অনুসারীদের নিয়ে আসছে। ব্রাশফায়ারে নিহত রতন তঞ্চঙ্গ্যা যেমন খাগড়াছড়ি থেকে ৫ শীর্ষ নেতাকে তার বাসায় এনে রেখেছিলেন। আর টার্গেটকৃত এই ৬ জনকে হত্যা করতে রাঙ্গামাটি থেকে এসেছিলো সন্তু লারমার অনুসারীরা।

বান্দরবান পৌরসভার মেয়র ইসলাম বেবী বলেন, প্রতিনিয়ত এমন অস্ত্রের ঝনঝনানি দেখা যাচ্ছে। আমরা সরকারের প্রতি আহ্বান জানাই যেন এর অবসান ঘটানো হয়। আমরা শান্তিপ্রিয় মানুষ শান্তিতে বসবাস করতে চাই।

২০১৭ সালের ডিসেম্বর থেকে গত তিন বছরে তিনি পার্বত্য জেলায় পাহাড়ি সন্ত্রাসী গ্রুপগুলোর আধিপত্য বিস্তারের লড়াইয়ে মারা গেছে ৮৭ জন। এর মধ্যে বান্দরবানে গত দু’বছরে ১৪ জনের মৃত্যু হয়েছে।

স্বজনদের লাশের জন্য লাশবাহী গাড়ি নিয়ে অপেক্ষা- এটি রাঙামাটি কিংবা খাগড়াছড়িতে এখন প্রতিদিনের ঘটনা। কিন্তু বান্দরবানে এমন দৃশ্য খুব কমই দেখা যায়। তবে এক সময়ের শান্ত বান্দরবানও এখন অশান্ত হয়ে উঠছে। এর মূল কারণ হিসেবে দেখা হচ্ছে সন্ত্রাসী গোষ্ঠীগুলোর আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সৃষ্ট হানাহানি। সূত্র সময় সংবাদ

আরো সংবাদ