বালি দিয়ে নির্মাণ হচ্ছে দোহাজারী-কক্সবাজার রেললাইন! - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০২-০১ ১৯:২৭:৩৬

বালি দিয়ে নির্মাণ হচ্ছে দোহাজারী-কক্সবাজার রেললাইন!

জসিম সিদ্দিকী, কক্সবাজার : চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত ১২৮ কিলোমিটার সড়ক নির্মাণ কাজে ব্যবহৃত হচ্ছে মাটির পরিবর্তে বালি। বালিতে সড়ক নির্মিত হওয়ায় এর টেকসই নিয়ে সন্দিহান হয়ে পড়েছে এলাকার সচেতন মানুষ। বর্ষার শুরুতেই এ বালি গড়িয়ে দু’ পাশে বিলিন হয়ে যাওয়ার আশংকা রয়েছে। অথচ সিডিউলে উল্লেখ রয়েছে, পলি মাটি দিয়ে সড়ক ভরাট করে কমপেকশন করার জন্য। সরেজমিনে উচ্চ পর্যায়ের তদন্ত করা হলে এ সত্যতার প্রমান মিলবে বলে জানিয়েছেন এলাকার মানুষের।
সূত্র জানিয়েছেন, বর্তমানে দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজারের ৩টি বড় নদী শংখ, মাতামুহুরী ও বাঁকখালী ও অর্ধশত ছড়া খালের বালি রেল লাইনে দৈনিক শত শত ১০ চাকা বিশিষ্ট ট্রাক, ডাম্পার যোগে নদী ও ছড়া খাল থেকে বালি উত্তোলন করে রেল লাইনে সরবরাহ দিচ্ছে স্থানীয় কতিপয় বালি ব্যাবসায়ীরা। এতে সরকার রাজস্ব না পেলেও সংশ্লিষ্ট এলাকার অনেকের পকেট ভারী হচ্ছে। অপরদিকে বালি সরবরাহ দিয়ে কোটি কোটি টাকা আয় করছে এক শ্রেণীর প্রভাবশালী লোক। বালি উত্তোলনের কারণে ক্ষতি হচ্ছে নদীর দু’পাড়ের বেঁড়িবাধ, গ্রামীন রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা। প্রধানমন্ত্রীর অগ্রাধিকার এই প্রকল্পটির নির্মাণ কাজ পরিদর্শনে উচ্চ পর্যায়ের কোন মনিটরিং দল না থাকায় ঠিকাদারা নিজের ইচ্ছোমত কাজ এগিয়ে নিচ্ছে।
এ নির্মাণ কাজ নিয়ে স্থানীয়দের ভাষ্যমতে, পুকুর চুরি নয় সমুদ্র চুরি হচ্ছে। কাজের অগ্রগতির চেয়ে ঢের পরিমান বিল উত্তোলন করে নিয়ে যাচ্ছে ঠিকাদাররা। এ রেল লাইন নির্মাণের জন্য ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। কাজ নির্দিষ্ট সময়ে শেষ করতে না পারলে প্রকল্পের ব্যয় বৃদ্ধি পাবে। দক্ষিণ চট্টগ্রাম, বান্দরবান ও কক্সবাজার জেলার বাসিন্দাদের স্বপ্ন দেখছিল এ রেল লাইন নির্মাণ। তারা আরও জানিয়েছেন, কাজের দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের অবহেলার কারণে যথাসময়ে রেল লাইন নির্মাণ কাজ সম্পন্ন হবে কিনা তা নিয়ে যথেষ্ঠ সন্দেহ রয়েছে।
চট্টগ্রামের দোহাজারী হতে কক্সবাজারের ঘুমধুম পর্যন্ত ১২৮ কিলোমিটার রেললাইন নির্মাণের জন্য এডিবি ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ১৮ হাজার ৩৪ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ইতিমধ্যে জমি মালিকদেরকে ক্ষতিপুরণ প্রদানের জন্য চট্টগ্রাম ও কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ কর্মকর্তার বরাবরে ২ হাজার ৩৫০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এখনো পর্যন্ত অনেক জমির মালিক তাদের ক্ষতিপূরণের টাকা পাননি বলে অভিযোগ রয়েছে। দায়িত্বপ্রাপ্ত ঠিকাদারী প্রতিষ্ঠানের অবহেলার কারণে এখনো ৪০ শতাংশ কাজও সম্পন্ন হয়নি। প্রথমে ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে এ কাজ সম্পন্ন করার কথা থাকলেও পরবর্তীতে নতুন মেয়াদ নির্ধারণ করা হয়েছে ২০২২ সাল পর্যন্ত।
সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, এ মেঘা প্রকল্পের আওতায় ১২৮ কিলোমিটার রেল লাইনের মধ্যে ৯টি রেল ষ্টেশন নির্মিত হবে ঝিনুকের আদলে দৃষ্টি নন্দন রেল স্টেশন। এ রেল লাইনের আশপাশ এলাকায় গড়ে উঠবে আকর্ষনীয় হোটেল, বাণিজ্যিক ভবন, বিপণিবিতান ও বহুতল বিশিষ্ট আবাসিক ভবন।
দায়িত্বপ্রাপ্ত রেলের প্রকৌশলীরা জানান, প্রকল্পের আওতাধীন ১২৮ কিলোমিটার এলাকায় চারটি বড় সেতুসহ ৩৯টি সেতু নির্মাণ হবে। এর মধ্যে ২৮টি সেতুর নির্মাণ কাজ শুরু হয়েছে। তৎমধ্যে বড় ৪টি সেতু হচ্ছে মাতামুহুরী নদী, মাতামুহুরী শাখানদী, খরস্রোতা শংখ এবং বাঁকখালী নদীর ওপর। রেলপথ মন্ত্রণালয় সূত্র জানাগেছে, ১২৮ কিলোমিটার রেল লাইনের মধ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার, রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার এবং রামু থেকে ঘুমধুম পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথ নির্মিত হবে। দীর্ঘ এ রেলপথের মধ্যে চট্টগ্রামের সাতকানিয়া ও লোহাগাড়া, কক্সবাজারের চকরিয়া, ডুলাহাজারা, ঈদগাহ, রামু, সদর ও উখিয়া এবং নাইক্ষ্যংছড়ির ঘুমধুমে ৯টি রেল স্টেশন নির্মিত হবে।

আরো সংবাদ