মান্না দে স্মরণে শুক্রবার জন্ম শতবর্ষের বিশেষ আয়োজন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০১৯-১১-২৭ ২০:৩৬:২৮

মান্না দে স্মরণে শুক্রবার জন্ম শতবর্ষের বিশেষ আয়োজন

ভারতীয় উপমহাদেশের কালজয়ী সঙ্গীতশিল্পী মান্না দে’র জন্ম শতবর্ষ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশস্থ ইন্দিরা গান্ধি কালচারাল সেন্টার। মান্না দে স্মরণে মিউজিক্যাল ট্রিবিউট ধর্মী অনুষ্ঠানে থাকবে ভারতের শিল্পী ডা. অমিতাভ চন্দ, বাংলাদেশের শিল্পী মৃদুলা সমাদ্দার এবং আবৃত্তিশিল্পী সামিউল ইসলাম পোলাকের পরিবেশনা। শুক্রবার এনই (কে), ১৪, গুলশান এভিনিউতে সন্ধ্যা সাড়ে ছয়টায় হবে এই অনুষ্ঠান। বুধবার ভারতীয় হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।[the_ad id=”36442″]

মান্না দে উপমহাদেশের অন্যতম সেরা সঙ্গীত শিল্পীদের একজন। তার প্রকৃত নাম প্রবোধ চন্দ্র দে। হিন্দি, বাংলা, মারাঠি, গুজরাটিসহ অনেক ভাষায় তিনি ষাট বছরেরও অধিক সময় সঙ্গীত চর্চা করেছিলেন। অনেক বিশেষজ্ঞ সঙ্গীতবোদ্ধা হিন্দি গানের ভুবনে সবর্কালের সেরা গায়ক হিসেবে স্বীকার করে থাকেন।

মান্না দে গায়ক হিসেবে আধুনিক বাংলা গানের জগতে সর্বস্তরের শ্রোতাদের কাছে ব্যাপকভাবে জনপ্রিয় ও সফল সঙ্গীত ব্যক্তিত্ব। হিন্দি ও বাংলা সিনেমায় গায়ক হিসেবে অশেষ সুনাম অর্জন করেছেন।

ধ্রুপদী সঙ্গীত থেকে বাংলা আধুনিক গান, ভক্তিগীতি, কীর্তন কিংবা কবিগান বাংলা গানের জগতের সব আঙ্গিকেই রয়েছে তার স্পর্শ। সারা জীবনে ৫ হাজারেরও বেশি গান রেকর্ড করেছেন মান্না দে। ২০১২ সালে শেষবার এই কিংবদন্তী লাইভ পারফরম্যান্স করতে দেখেছেন সঙ্গীতপ্রেমীরা। ২০১৩ সালের ২৪ অক্টোবর না ফেরার দেশে চলে গেছেন তিনি।

১৯১৯ সালে ভারতে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৯ মহান এই শিল্পীর জন্ম শতবর্ষের বছর।[the_ad id=”36489″]

সঙ্গীত জগতে অসামান্য অবদানের জন্য মান্না দে ভারত সরকার কর্তৃক ১৯৭১ সালে পদ্মশ্রী, ২০০৫ সালে পদ্মবিভূষণ ও ২০০৭ সালে দাদাসাহেব ফালকে সম্মাননা পেয়েছেন।  ২০১১ সালে পশ্চিমবঙ্গ সরকার তাকে রাজ্যের সর্বোচ্চ বেসামরিক  সম্মান ‘বঙ্গবিভূষণ’ প্রদান করে।

আরো সংবাদ