মালয়েশিয়া থেকে ফিরতে ২ হাজার আবেদন - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০১৯-১০-১৩ ০৪:৫৭:১৬

মালয়েশিয়া থেকে ফিরতে ২ হাজার আবেদন

জসিম সিদ্দিকী, কক্সবাজার: এবাদুল্লাহ কক্সবাজারের মহেশখালীর বাসিন্দা। ৫ বছর আগে দালালের মাধ্যমে সমুদ্র পথে মালয়েশিয়া গিয়ে আটকা পড়েছেন। পাসপোর্ট না থাকায় ফিরতে পারছেন না দেশে। তাকে দেশে ফেরত আনতে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন তার ভাই শহিদুল্লাহ। তাকে পাড়ি দিতে হবে লম্বা পথ যদিও তিনি তা জানেন না।
রামুর মিঠাছড়ির খন্দকারপাড়ার আবদুল মালেক। একই কায়দায় সাগর পথে মালয়েশিয়া গিয়ে পড়েছেন বিপাকে। দেশে ফেরার চেষ্টা চালাচ্ছেন ২ বছর ধরে। সেখানে অবৈধ পথে গিয়ে পাসপোর্ট না থাকায় ফিরতে পারছেন না। তাকে দেশে ফেরাতে জেলা প্রশাসক বরাবরে আবেদন করেছেন তারই ভগ্নিপতি নুর হোসেন।[the_ad id=”36442″]
প্রতিদিনই জেলা প্রশাসক বরাবরে এ ধরনের আবেদন পড়ছে গড়ে ৮/১০টি। সাগর পথে মালয়েশিয়া গিয়ে দেশে ফিরতে না পেরে চরম বিপাকে পড়েছে কক্সবাজারের প্রায় ১০ হাজার অবৈধ প্রবাসি। তাদের বেশিরভাগ উখিয়া, টেকনাফ, কক্সবাজার সদর রামু ও মহেশখালীর বাসিন্দা।
ভাগ্যের পরির্বতনে অবৈধ পথে মালয়েশিয়া গিয়ে অনেকে সাময়িক কাজ যোগাড় করতে পারলেও বর্তমানে তাদের অবস্থা চলছে খেয়ে না খেয়ে। অনেকে অসুস্থ হয়ে পাসপোর্ট না থাকার কারণে চিকিৎসা পর্যন্ত করতে পারছেনা। তাদের সঠিক কাগজপত্র না থাকায় দেশে ফিরতে ও পারছেনা। তাদেরকে দেশে ফেরত আনতে মরিয়া স্বজনেরা। কিন্তু কিভাবে তাদের দেশে ফেরত আনা যাবে এমন পদ্ধতি ও অনেকে না জেনে বিভিন্ন অফিসে র্ধণা দিচ্ছে। ফলে স্বজনদের দেশে ফেরত আনতে অনিশ্চয়তা কাটছেনা। তবে যারা পদ্ধতি জানেন তাদের অনেকে জেলা প্রশাসক বারাবরে প্রতিদনই ভিড় করছেন।[the_ad_placement id=”after-image”]
মালয়েশিয়ায় অবৈধ পথে গিয়ে আটকা পড়াদের আবেদন এবং কিভাবে তাদের দেশে ফিরিয়ে আনা যাবে এ বিষয়ে জেলা প্রশাসক মো. কামাল হোসেন সংবাদকে বলেন, মালয়েশিয়ায় আটকা পড়া স্বজনদের আবেদন প্রতিদিনই পাচ্ছি। গড়ে ৮/১০টি আবেদন জমা পড়ছে। গেল ৯ মাসে অন্তত ২ হাজারের অধিক আবেদন জমা পড়েছে। আবেদনে মালয়েশিয়ায় আটকে পড়া ব্যক্তির জাতীয় পরিচয়পত্র, পিতা, মাতা, ফুফুর জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ভূমিহীন সনদ, খতিয়ানের ফটোকপি, বিদ্যুৎ বিলের ফটোকপি, চেয়ারম্যান কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদপত্র আবেদনে সংযুক্তি দিয়ে আবেদন করলে আমি পুলিশের স্পেশাল ব্রাঞ্চকে তদন্তে পাঠাই। তারা তদন্ত করে সঠিক তথ্য উপাত্ত্য যাচাই বাছাই করে সঠিক হলে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে পাঠালে তারা অবশিষ্ট কার্যক্রম চালায়।
এছাড়া আবেদনের সকল কাগজপত্র স্ব স্ব উপজেলা নিবার্হী কর্মকর্তা বরাবরে যাচাই বাছাই করার জন্য ও পাঠানো হয়। উভয় দপ্তরের তদন্তের পর সমন্বয় করে চূড়ান্ত প্রতিবেদন পাঠানো হয় স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে।
জেলা প্রশাসক বলেন, মালয়েশিয়ায় আটকা পড়াদের স্বজনদের দূর্ভোগের কথা বিবেচনা করে আমরা দ্রুত সময়ের মধ্যে বিশেষ করে চেষ্টা করি ১০/১২ দিনের মধ্যে প্রতিবেদন পাঠানোর জন্য। তিনি এ ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করে যাচ্ছেন বলে ও কয়েকজন আটকাপড়াদের স্বজন সন্তুষ্ঠি প্রকাশ করেন।[the_ad_placement id=”new”]
এদিকে মালয়েশিয়া আটকা পড়াদের পুলিশ ভেরিফিকেশন তথা আবেদনের কাগজপত্র এবং সঠিক তদন্তের বিষয়ে জেলা পুলিশের বিশেষ শাখার ( ডিআইও-১) কর্মকর্তা মো. আলী আরশাদ বলেন, শুধু মালয়েশিয়া নয় দেশের বাইরের অনেক লোকের বিষয়ে তদন্ত আমাদের কাছে আসে। চেষ্টা করি দ্রুত সময়ের মধ্যে প্রতিবেদন পাঠাতে কেননা বেশিরভাগ দরিদ্র পরিবারে থেকে আবেদন আসে। মালয়েশিয়ায় যারা আটক রয়েছে তারা বেশির ভাগই পাসপোর্ট বিহীন। তাদের ফিরিয়ে আনতে আমাদের উপর তদন্তের যে দায়িত্ব তা পরিচ্ছন্ন এবং দ্রুততার সাথে পালন করার চেষ্টা করি যেন ফিরিয়ে আনা সহজতর হয়।
মালয়েশিয়ায় বৈধভাবে কর্মরত পিএমখালীর মুহসিনিয়াপাড়ার জালাল উদ্দিন জানান, মালয়েশিয়ার পেনাং, কুয়ালালামপুর, কুচিং, কোটা কিনাবুলু, মালাক্কা,লংকাউই, ইপু, তামান নেগ্রাসহ বিভিন্ন শহরে কক্সবাজারের হাজার হাজার অবৈধ প্রবাসি রয়েছে। যারা সাগর পথে দালালের খপ্পরে পড়ে ৬/৭ বছর আগে সেখানে গিয়ে বৈধ কাগজপত্র না থাকার কারণে দেশে ফিরতে পারছেনা। অনেকে স্বজনদের সাথে দীর্ঘদিন যোগাযোগ ও করতে পারছেনা। যারা যোগাযোগ করছে তাদের ফিরে আসার আকুতি তীব্র বলে জানা গেছে। স্বজনদের চরম অনিশ্চয়তার মাঝে চরম উদ্বিগ্নতায় দিন কাটছে ।[the_ad_placement id=”after-image”]
আটকে পড়া জেলার ভাগ্য বিড়ম্বনার শিকার হাজার হাজার শ্রমিককে ফিরিয়ে আনার জন্য প্রশাসনের সার্বিক সহযোগিতা এবং পুলিশি তদন্ত আরো দ্রুততার সাথে করার দাবি জানিয়েছেন ভুক্তভোগিরা। পাশাপাশি মালয়েশিয়ার বাংলাদেশ দুতাবাসে কর্মরত কর্মকর্তাদের আরো আন্তরিকতার সাথে আটকে পড়াদের ফিরাতে সহযোগিতার দাবি জানান স্বজনরা।

আরো সংবাদ