মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি কমেছে - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০১৯-১২-১৫ ০৯:১৭:২৮

মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি কমেছে

ফরহাদ আমিন টেকনাফ : দেশের পেঁয়াজ সংকট মোকাবেলায় স্থানীয় ব্যবসায়ীরা মিয়ানমার থেকে পেঁযয়াজ আমদানি অব্যাহত রেখেছেন। তবে গত কয়েক দিন ধরে দৈনিক গড়ে সাড়ে ৭০০ টন করে পেঁয়াজ এসেছে। এর মধ্যে চলতি ডিসেম্বর মাসে ১২ দফায় মিয়ানমার থেকে নৌপথে ১১ হাজার ১৭ দশমিক ১১৬ টন পেঁয়াজ এসেছে। শনিবার ৮জন ব্যবসায়ীর কাছে ১২টি ট্রলারে করে ৬৮৪ দশমিক ৩৩৮ টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে এসেছে। এ তথ্যটি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের কাস্টমস সুপার আফসার উদ্দিন।[the_ad id=”36442″]
তিনি বলেন, গত আগস্টে ৮৪ টন; সেপ্টেম্বরে ৩ হাজার ৫৭৩; অক্টোবরে ২০ হাজার ৮৪৩; নভেম্বরে ২১ হাজার ৫৬০ ও চলতি ডিসেম্বর মাসে ১২ দফায় মিয়ানমার থেকে নৌপথে ১১হাজার ১৭ দশমিক ১১৬টনসহ গতকাল শনিবার পর্যন্ত সবমোট ৫৭ হাজার ৮১টন পেঁয়াজ আমদানি করা হয়েছে।
তিনি বলেন, ভারত ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেন। এরপর ৩০ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ৬৫০ টন পেঁয়াজ আসে। এরপর থেকে গতকাল শনিবার বিকেল পর্যন্ত মিয়ানমার থেকে ৫৬ হাজার ৭৯ দশমিক ১১৬টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। এর মধ্যে গত তিন দিন ধরে দৈনিক গড়ে সাড়ে ৭০০ মেট্রিক টন করে পেঁয়াজ এসেছে। তবে পেঁয়াজ আসা আগে তুলনায় গত তিনদিন কমেছে।
কাষ্টমস সূত্রে জানায়, আটজন স্থানীয় ব্যবসায়ী মোহাম্মদ হাশেমের ১৯৯ দশমিক ৬০০; মো.নাছিরের ১০১ দশমিক ৩৬০; যদু দাশে ৫৯ দশমিক ৮৮০; শওকত আলম চৌধুরী ৯৯ দশমিক ৮০০; মোহাম্মদ সজিবের ৬৬ দশমিক ৩০০; মোহাম্মদ মাসুমের ২৫ দশমিক ৬৩৮; এহতেশামুল হক বাহাদুরের ৩২ দশমিক ৫৬০ ও মোহাম্মদ সেলিমের ৯৯দশমিক ৮০০ মেট্রিক টন পেঁয়াজ স্থলবন্দরের আসে। এসব পেঁয়াজ খালাস করে দেশের বিভিন্ন স্তানে সরবরাহ করা হচ্ছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ী বলেন,নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু হয়েছে। এতে করে দামও কমতে শুরু করেছে। তাই এখন মিয়ানমার থেকে দৈনিক পেঁয়াজ আসাও কমে যাচ্ছে।[the_ad_placement id=”after-image”]
এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোর্ট টেকনাফ লিমিটেডের মহাব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, স্থলবন্দর দিয়ে আগের তুলনায় মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি কমেছে। শনিবার রাত সাড়ে ৭টা পর্যন্ত ৫০টি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।

আরো সংবাদ