রোহিঙ্গাদের হাতে এনআইডি: কঠোর অবস্থানে ইসি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-০৯-০১ ২০:৩০:২৬

রোহিঙ্গাদের হাতে এনআইডি: কঠোর অবস্থানে ইসি

নিউজ ডেস্ক:  দালালদের মাধ্যমে শরণার্থী শিবিরের কিছু রোহিঙ্গা বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বানিয়ে ফেলছেন বলে অভিযোগ উঠেছে। নির্বাচন কমিশন (ইসি) বলছে, রোহিঙ্গাদের এনআইডি প্রাপ্তির বিষয়টি কঠোর নজরদারিতে রাখা হচ্ছে। আর তাদের ভোটার আইডি প্রাপ্তির বিষয়েও রয়েছে ব্যাপক সতর্কতা। সম্প্রতি কয়েকটি স্থানে কিছু রোহিঙ্গা এনআইডিসহ ধরাও পড়েছেন, আর সর্বশেষ রোববার (১ সেপ্টেম্বর) পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত রোহিঙ্গা নুর মোহাম্মদের কাছেও পাওয়া গেছে বাংলাদেশের পরিচয়পত্র (স্মার্ট কার্ড)। এ ঘটনার পর দেশজুড়ে চলছে আলোচনা সমালোচনা।
জানা গেছে, কিছু রোহিঙ্গার কাছে এনআইডি থাকার অভিযোগের বিষয়ে কমিশন তদন্ত শুরু করেছে। আর রোববার ‘বন্দুকযুদ্ধে’ নিহত নুর মোহাম্মদের কাছে স্মার্টকার্ড পাওয়ার বিষয়টি নিয়েও অনুসন্ধানে নেমেছে কমিশন। ইসির তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ বিষয়টি খতিয়ে দেখছে। আইসিটি বিভাগ তার স্মার্টকার্ড প্রাপ্তির বিষয়টি বের করতে না পারলে তদন্ত কমিটি করা হবে। সর্বশেষ চট্টগ্রামে দু’জন রোহিঙ্গা ভোটার হওয়ার বিষয়টি আমলে নিয়ে টেকনিক্যাল এক্সপার্টদের সমন্বয়ে দুই সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে, কমিটিকে পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। এছাড়াও চট্টগ্রামে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তাদের সমন্বয়ে আরেকটি তদন্ত কমিটি হয়েছে। পুলিশও আলাদাভাবে এ নিয়ে তদন্ত করছে। রোহিঙ্গাদের কাছে এনআইডি পাওয়ার বিষয়টি নিয়ে কমিশন উদ্বিগ্ন কিনা জানতে চাইলে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী (অব.)  বলেন, ‘এটি নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। ভুলক্রমে দু’একটি হয়ে যাচ্ছে। রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার ক্ষেত্রে স্থানীয় জন প্রতিনিধিরা জড়িত। আমরা স্থানীয় জনপ্রতিনিধি যারা রয়েছেন, তাদের মাধ্যমেই নাগরিকদের তথ্য সংগ্রহ করে থাকি। তারা যদি ভুল তথ্য দিয়ে কাউকে ভোটার করেন, সেটি দুঃখজনক। আমরা সব সময় এ বিষয়ে সতর্ক আছি। এ ঘটনাগুলো কার মাধ্যমে কীভাবে হয়, সেটি তদন্ত করা হয়, এ ক্ষেত্রেও হবে।’ তবে রোহিঙ্গাদের ভোটার হওয়ার বিষয়টি নিয়ে কমিশন উদ্বিগ্ন বলে জানিয়েছেন অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান।   বলেন, ‘এ বিষয়টি নিয়ে কমিশন সব সময়ই উদ্বিগ্ন। সেটা মিয়ানমার বা যে কোনো দেশেরই নাগরিক হোক। আমরা সব সময় এসব ঘটনা তদন্ত করে থাকি। তবে এমন অভিযোগ যেগুলোই আসে, অধিকাংশই ভুয়া কার্ড ব্যবহার করে। আর চট্টগ্রামসহ যেসব এলাকায় রোহিঙ্গারা রয়েছেন, সেখানে কমিটি করে দেওয়া হয়েছে, কমিটি এটি দেখছে। কমিশনও এটি তদন্ত করবে। কমিশন সূত্র জানায়, কোনো নির্বাচনী কর্মকর্তা রোহিঙ্গাদের ভোটার করলে চাকরিচ্যুতি ছাড়াও আরও কঠিন সাজা ভোগ করতে হবে।এ বিষয়ে এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম  বলেন, ‘রোহিঙ্গাদের বিষয়ে আমরা কোনো ছাড় দিতে রাজি নই। নিহত নূর মোহাম্মদের কাছে পাওয়া স্মার্টকার্ডের বিষয়টি আমরা খতিয়ে দেখছি। তদন্ত করে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে। আমরা বিষয়টি নিয়ে অবশ্যই চিন্তিত, তবে উদ্বিগ্ন নই। দু’একজন রোহিঙ্গার এনআইডি সংগ্রহের অভিযোগ উঠেছে, আমরা সেটি তদন্ত করছি। তবে আমরা চাই না দু’একজনও এমন কিছু করুক।

তিনি আরও বলেন, ‘কমিশন রোহিঙ্গাদের বিষয়ে কঠোর অবস্থানে থাকবে। রোহিঙ্গা অধ্যুষিত এলাকাগুলোতে এ সংক্রান্ত কমিটিও রয়েছে, তারাও বিষয়টি দেখভাল করেন। তবে এ বিষয়ে আমরা কোনো ছাড় দেব না। কেউ এর সঙ্গে জড়িত থাকলে অবশ্যই কঠোর ব্যবস্থা নেওয়া হবে। ইসি কর্মকর্তারা জানান, মিয়ানমার থেকে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মধ্যে সাড়ে ১০ লাখের ফিঙ্গার প্রিন্ট ও আইরিশ সার্ভারে সংরক্ষিত আছে। ফলে তারা চাইলেও ভোটার তালিকায় ঢুকতে পারবেন না। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক মো. আবদুল বাতেন  বলেন, ‘রোহিঙ্গা আইডি কার্ড নিয়েছেন, এই সংখ্যা খুব বেশি নেই। রোহিঙ্গা অধ্যুষিত ৩২টি উপজেলায় ১৩ সদস্য বিশিষ্ট বিশেষ কমিটি করা আছে। এ ৩২ উপজেলায় যেই ভোটার হন না কেন, নির্ধারিত দুই নম্বর ফরমের বাইরেও একটা বিশেষ ফরম পূরণ করতে হয় তাদের। সেখানে বাবা-মা, স্বামী-স্ত্রীর বাইরেও নানা-নানি, দাদা-দাদি, মামা-মামি, চাচা-চাচিসহ পুরো পরিবারের ইতিহাস দিতে হয়। একজন বাংলাদেশি হলে সে সব দিতে পারবে। কিন্তু রোহিঙ্গা হলে সবকিছু ঠিকমতো দিতে পারবে না।’

আরো সংবাদ