রোহিঙ্গাদের অপকর্মের বিচার-সালিশে সকাল শুরু পুলিশের - কক্সবাজার কন্ঠ

বুধবার, ৮ মে ২০২৪ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০৪ ১০:৪৮:৫১

রোহিঙ্গাদের অপকর্মের বিচার-সালিশে সকাল শুরু পুলিশের

অধৈর্য আর অস্থির হয়ে ক্যাম্পে থাকা রোহিঙ্গারা জড়িয়ে পড়ছে অভ্যন্তরীণ সংঘাতে। প্রতিদিনই ঘটছে মারামারি। এছাড়াও খুন-ধর্ষণ থেকে শুরু করে চুরি-ছিনতাই, অপহরণ, চাঁদাবাজি, আধিপত্য বিস্তার এবং মাদক ব্যবসাসহ এমন কোনো অপরাধ নেই, যেখানে রোহিঙ্গারা জড়িত নয়।

বিশাল জনগোষ্ঠীকে সামাল দিতে হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর মতে, রোহিঙ্গাদের অপরাধ প্রবণতা ঠেকানো আইনশৃঙ্খলা বাহিনীর জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

উখিয়ার কুতুপালংস্থ মধুরছড়া পুলিশ ক্যাম্প। এই ক্যাম্পে সকাল থেকে পুলিশের ব্যস্ততা শুরু হয় রোহিঙ্গাদের বিচার-সালিশের মধ্য দিয়ে। রোহিঙ্গাদের মধ্যে একে অপরের সঙ্গে মারামারি, চুরি-ছিনতাই, চাঁদাবাজি, অপহরণ, নারী নির্যাতন কিংবা দখল নিয়ে। যা চলে প্রতিদিনই। এছাড়াও আইন-শৃঙ্খলা বাহিনীকে লক্ষ্য করে করছে গুলিবর্ষণ, জড়িয়ে পড়ছে খুন-ধর্ষণ ও মাদক বিস্তারে।

উখিয়া ও টেকনাফে রয়েছে রোহিঙ্গাদের ৩৪টি আশ্রয় শিবির। এ আশ্রয় শিবিরের ১১ লাখের বেশি রোহিঙ্গার নিরাপত্তার নিয়ে হিমশিম খাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী। তার ওপর রোহিঙ্গাদের নানা অপকর্মে জড়িয়ে পড়া নিয়ে চিন্তিত কক্সবাজার পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন।

আর দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান জানালেন, প্রত্যাবাসন না হওয়ায় ক্রমশ অধৈর্য হয়ে উঠছে ক্যাম্পে থাকা রোহিঙ্গারা। যার কারণে অপরাধ প্রবণতা ঠেকানো আইনশৃঙ্খলা বাহিনীর জন্য কঠিন চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত রোহিঙ্গা আশ্রয় শিবিরে ৪৫টি হত্যাকাণ্ডসহ মামলা হয়েছে ৫৭১টি। আর আসামির সংখ্যা ১২৭৩ জন।

আরো সংবাদ