রোহিঙ্গা ক্যাম্পের জন্য ৮ হাজার একর বনাঞ্চল ধ্বংস - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০১৯-১১-২৩ ১৩:৪৬:২০

রোহিঙ্গা ক্যাম্পের জন্য ৮ হাজার একর বনাঞ্চল ধ্বংস

কক্সবাজার : রোহিঙ্গা ক্যাম্পের কারনে কক্সবাজারে প্রায় ৮ হাজার একর বনাঞ্চল ধ্বংস হয়েছে বলে এক প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে একটি গুইসাপ, শিয়াল বা একটি পেঁচা বছরে পরিবেশগত যে সেবা দেয় তার অর্থনৈতিক মূল্য প্রায় ২৫ লাখ টাকা। ১০ বছর বয়সী একটি তেঁতুলগাছ যে অক্সিজেন উৎপাদন করে তা ১৫০ জন মানুষের জন্য যথেষ্ট।

[the_ad id=”36442″] উদ্ভিদ বিজ্ঞানের ভাষায় নিমগাছ হলো পলিউশন ক্লিনার, যে দূষিত বাতাস পরিশুদ্ধ করে। রোহিঙ্গা ক্যাম্প তৈরি করতে গিয়ে ৮ হাজার একর বনাঞ্চলে এই ধরনের হাজার হাজার বৃক্ষ ধ্বংস হয়েছে। পাশাপাশি বিভিন্ন প্রাণীকূলও হারিয়ে গেছে।
বাংলাদেশে ১৩৮ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী, ৭১২ প্রজাতির পাখি, ১৯৯ প্রজাতির উভচর ও সরীসৃপ এবং ২৫৩ প্রজাতির স্বাদু পানির মাছ, ৪৭৫ প্রজাতির সামুদ্রিক মাছ ও ১৪৮ প্রকার প্রজাপতি রয়েছে। খাদ্য শৃঙ্ক্ষলের কারণে প্রকৃতিতে বিভিন্ন প্রাণীর বৈচিত্র্য মানুষের বেঁচে থাকার স্বার্থে অপরিহার্য হিসাবে বিবেচনা করেন বিজ্ঞানীরা। রাজধানীর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের প্রফেসর রাগিবউদ্দিন আহমদ বলেন, যদি একটি সাপ, একটি শিয়াল অথবা একটি পেঁচার পরিবেশগত সেবার অর্থনৈতিক মূল্যায়ন করি, তাহলে এর মূল্য দাঁড়ায় বছরে ২৫ লাখ টাকা। এখন হারিয়ে যাওয়া কয়েকশ প্রজাতির প্রাণীর মধ্যে যদি একটি গুইসাপ প্রজাতির প্রাণীর সংখ্যা ৮ হাজারেও ধরা হয়, তাহলে পরিবেশগত অর্থনীতির মূল্যায়ন সূত্র অনুযায়ী কেবল এই এক প্রজাতির প্রাণীর হারিয়ে যাওয়ার কারণে পরিবেশগত ক্ষতির পরিমাণ দাঁড়ায় বছরে ২ হাজার কোটি টাকা।

আরো সংবাদ