রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে ১৮ স্থাপনা পুড়ে ছাঁই - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৪-০১ ১৬:১৮:১৩

রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকান্ডে ১৮ স্থাপনা পুড়ে ছাঁই

মাহফুজুর রহমান মাসুম : কক্সবাজারের টেকনাফ উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উনছি প্রাং পুটিবনিয়া ২২ রোহিঙ্গা শরণাথী শিবিরে গ্যাস সিলিন্ডারের আগুনে পুঁড়ে ছাই হয়ে গেছে শিক্ষা সেন্টারসহ ১৭টি ঘর। এসময় আরও ১০টি বসতঘর ভাংচুর করা হযেছে।এ ঘটনায় এক শিশুসহ চারজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তারা হলেন, মং চা থাইং, মাছু চাকমা, লালা মং ও বাছু মং ।তারা সকলেই স্থানীয় বাসিন্দা। ১ এপ্রিল  বেলা দুইটার দিকে উপজেলার হোয়াইক্যং ইউনিয়নের উনছিপ্রাং পুটিবনিয়া রোহিঙ্গা শরণাথী শিবিরে এ ঘটনা ঘটে। এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন হোয়াইক্যং ইউপির চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী ও রোহিঙ্গা শরণাথী শিবির ম্যানেমেন্ট কমিটির চেয়ারম্যান ও রোহিঙ্গা দলনেতা মোহাম্মদ রফিক।

প্রত্যক্ষদশী ও রোহিঙ্গা নেতারা জানায়, বুধবার দুপুরে পুটিবনিয়া রোহিঙ্গা শিবিরে রেলিগেশন-১ ( সমন্বয়) পয়েন্ট এলাকায় অগ্নিকান্ডের সুত্রপাত হয়ে তা দ্রুত ছড়িয়ে পড়ে।এসময় শিবিরের স্বাস্থ্য সেবায় নিয়োজিত আইআরসি হাসপাতাল, মুক্তি ও কোডেক নামে এনজিও পরিচালিত ৬টি শিক্ষাসেন্টার(লার্নিং), স্থানীয় মংছা থোই চাকমা, মং ছা অং, অং চেইগ্য চাকমা, মং ছা থোইং ও মাছু চাকমার ৫টি ঘর ও ৪টি রোহিঙ্গা বসতি, ২টি দোকান পুঁড়ে যায়।

এছাড়া অগ্নিকান্ডের আতঙ্কে আরও ১০টি রোহিঙ্গার বসতঘর ভেঙ্গে ক্ষতিগ্রস্থ করা হয়েছে।এসময় চারজন আহত হয়েছে।আহতদের শিবিরে চিকিৎসা কেন্দ্র চিকিৎসা দেয়া হচ্ছে।তবে টেকনাফ ও উখিয়া থেকে ফায়ার সার্ভিসের ২টি ইউনিটের সদস্য  চাকমা জনগোষ্ঠী এবং শিবিরে প্রশাসনের লোকজন চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।আগুনের সুত্রপাত গ্যাস সিলিন্ডার থেকে হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এই অগ্নিকান্ডের খবর পেয়ে শিবিরে নিরাপত্তা রক্ষায় নিয়োজিত নিরাপত্তা বাহিনীর সদস্যসহ বিভিন্ন আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেছে। ফায়ার সার্ভিস টেকনাফে দলনেতা মুকুল কুমার নাথ বলেন, আগুনের সুত্রপাত গ্যাস সিলিন্ডার থেকে হয়ে বলে ধারণা করা হচ্ছে। অগ্নিকান্ডে রোহিঙ্গাদের শিক্ষা সেন্টারসহ ১৭টি ঘর পুড়ে গেছে।এসময় আরও ১০টি বসতঘর ভাংচুর করা হযেছে।আগুন নিভাতে গিয়ে এক শিশুসহ চারজন আহত হয়েছে। হোয়াইক্যং ইউপি চেয়ারম্যান নুর আহমদ আনোয়ারী বলেন, ক্ষতিগ্রস্থ স্থানীয় চাকমা জনগোষ্টিরকে ব্যক্তিগত তহবিল থেকে আর্থিক সহায়তা দেয়া হয়েছে।উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ক্ষতিগ্রস্থ প্রতিটি পরিবারকে ২ বাইন টিন ও নগদ ৬হাজার টাকা অনুদান দেয়া হবে। টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্তদের অন্যত্র থাকার ব্যবস্থা করে দেয়া হয়েছে।পুঁড়ে যাওয়া ঘরগুলো পুনরায় নির্মাণ করে দেয়া হবে।

আরো সংবাদ