শতাধিক জলদস্যু ও সন্ত্রাসীর আত্মসমর্পণ অনুষ্ঠান কাল - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

প্রকাশ :  ২০১৯-১১-২২ ১১:৪০:৪৫

শতাধিক জলদস্যু ও সন্ত্রাসীর আত্মসমর্পণ অনুষ্ঠান কাল

জসিম সিদ্দিকী, কক্সবাজার : ২৩ নভেম্বর কক্সবাজারের মহেশখালী দ্বীপে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারি। স¦রাষ্টমন্ত্রী ও আইজিপি দ্বীপের কালারমারছড়া ইউনিয়ন পরিষদ মাঠে জলদস্যু ও সন্ত্রাসীদের আত্মসমর্পণ উপলক্ষে আয়োজিত এক জনসমাবেশে বক্তৃতা করবেন। সমাবেশে অন্যান্যের মধ্যে এমপি আশেক উল্লাহ রফিক, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক এবং জেলা প্রশাসক মো. কামাল হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
এ অনুষ্টানে দ্বিতীয় দফায় মহেশখালী-কুতুবদিয়ার শতাধিক জলদস্যু ও অস্ত্র কারিগর আনষ্ঠানিকভাবে ‘আত্মসমর্পণ’ করতে যাচ্ছে। মহেশখালীর কালারমারছড়া ইউনিয়ন পরিষদ মাঠে অস্ত্র, গোলাবারুদ জমা দিয়ে দস্যু জীবন থেকে আলোর পথে ফেরার সম্মতি জানিয়েছে এসব দস্যু-অস্ত্র কারিগররা।[the_ad id=”36442″]
এদিকে ২১ নভেম্বর অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসাইনের নেতৃত্বে জেলা পুলিশের একদল কর্মকর্তা কালারমারছড়া ইউনিয়ন পরিষদ মাঠ পরির্দশন করেন। তিনি বলেন, মো. ইকবাল হোসাইন জানান, আত্মসমর্পণকারীদের স্বাভাবিক জীবনে ফিরতে রাষ্ট্রীয় উদ্যোগে প্রনোদনাসহ সব ধরণের সহযোগিতা দেয়া হবে। দ্বিতীয় দফায় আত্মসমর্পণের জন্য ইতিমধ্যে সেফহোমে চলে এসেছেন শীর্ষ ৭ দস্যু বাহিনীর প্রধানসহ তাদের সহযোগিরা।
যারা সেফহোমে চলে এসেছে:
কালারমারছড়ার আলোচিত জিয়া বাহিনীর জিয়াউর রহমান জিয়া। তার বাহিনীর সদস্য মানিক, আয়াতুল্লাহ, আব্দুস শুক্কুর, সিরিপ মিয়া, একরাম, নাজেম উদ্দিন, আয়ুব আলী, সিরাদোল্লাহ, সাদ্দাম, বশিরসহ অন্তত ১৫ জন। কালামারছড়ার কালা জাহাঙ্গীর বাহিনীর প্রধান জাহাঙ্গীর আলম, সদস্য আবুলু, সোনা মিয়া, জমির উদ্দীনসহ প্রায় ১৫ জন। সোনাদিয়া দ্বীপ থেকে দস্যু জাহাঙ্গীর, সালাউদ্দিনসহ অনেকেই।[the_ad_placement id=”new”]
একই হোয়ানক নোনাছড়ি মোহাম্মদ উল্লাহর বাহিনীর প্রধান মোহাম্মদ আলী, সেকেন্ড ইন কমান্ড করিম ওরফে বদাইয়া, এরফান, রফিকসহ ১৫ জন। উত্তর নলবিলার মুজিব বাহিনীর প্রধান মজিবুর রহমান। হোয়ানকের শীর্ষ জলদস্যু ও অস্ত্র কারিগর আলোচিত আয়ুব আলী বাহিনীর প্রধান আয়ুব আলী। তার সঙ্গে চলে এসেছে তার বাহিনীর আরও ২০ সদস্য। কুতুবদিয়া উপজেলার লেমশীখালীর কালু বাহিনীর প্রধান মো. কালু প্রকাশ গুরা কালুসহ তার বাহিনীর ১৫/২০ জন। আরও অনেক দস্যু ও অস্ত্র কারিগর আত্মসমর্পণের জন্য সেফহোমে আসবে বলে জানা গেছে।
প্রসঙ্গত ২০১৮ সালের ২০ অক্টোবর র‌্যাবের মাধ্যমে মহেশখালী-কুতুবদিয়ার ৪৩ জলদস্যু আত্মসমর্পণের পর থেকে ধরা ছোঁয়ার বাইরে থেকে যায় অনেক শীর্ষ জলদস্যু ও অস্ত্র কারিগর। যার কারণে বিভিন্ন পাহাড় ও সাগর উপকূলে অভিযান জোরদার করে পুলিশ। অভিযানের মুখে আবারো আত্মসমর্পণ করতে আগ্রহ প্রকাশ করেছে মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া ও পেকুয়ার অন্তত শতাধিক জলদস্যু ও অস্ত্র কারিগর। জানা গেছে, সেফহোমে আসা দস্যুদের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। এসব দস্যুদের কারণে যুগ যুগ ধরে মহেশখালী-কুতুবদিয়াসহ পুরো উপকূলীয় এলাকায় অশান্তি লেগে থাকতো।

আরো সংবাদ