শিকারিদের সূক্ষ্ম ফাঁদে ধ্বংস হচ্ছে ইলিশের পোনা - কক্সবাজার কন্ঠ

বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০১৯-১২-০৪ ০৫:০৭:১২

শিকারিদের সূক্ষ্ম ফাঁদে ধ্বংস হচ্ছে ইলিশের পোনা

 নিউজ ডেস্ক: প্রজনন মৌসুমে মা ইলিশের ছাড়া ডিম ইলিশের পোনায় রূপান্তরিত হয়ে সমুদ্র ও নদী মোহনায় বিচরণ করে প্রায় ৮ মাস। তবে ঘোপসহ অবৈধ সূক্ষ্ম ফাঁদে মাছ শিকারিরা প্রতি বছর কোটি কোটি ইলিশের পোনা ধ্বংস করে এ সময়। এ বছরও একটি মহল অবৈধ এ জাল ফেলতে নদী মোহনায় কাজ শুরু করেছে। তবে প্রশাসনের দাবি, ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রতিরোধ করা হবে।[the_ad id=”36442″]

ইলিশ গভীর পানির মাছ হলেও ছোট অবস্থায় নদী ও সমুদ্র উপকূলের উদ্ভিদ কণা খেয়ে বেড়ে ওঠে। তাই ডিম থেকে পোণায় রূপান্তরিত হয়ে ৮ মাস নদী ও সমুদ্র মোহনায় অবস্থান করে। কিন্তু প্রতি বছর অসাধু মাছ শিকারিদের পাতা বিভিন্ন সূক্ষ্ম ফাঁসের জালে মারা যায় কোটি কোটি ইলিশের পোণা।

এ বছরও নদী ও সমুদ্র মোহনায় বিভিন্ন প্রকার সূক্ষ্ম জাল জড়ো করেছেন মাছ শিকারিরা। কিছুদিনের মধ্যেই এ জাল পেতেই বিভিন্ন মাছের সঙ্গে ধ্বংস করা হবে ইলিশের পোনা।

বাংলাদেশ ফিশিং বোট মালিক সমিতি সভাপতি মোস্তফা চৌধুরীর দাবি, আইনের যথাযথ প্রয়োগের অভাবেই প্রতি বছর ইলিশের পোনা ধ্বংস হচ্ছে।[the_ad_placement id=”after-image”]

অবশ্য জেলা মৎস্য কর্মকর্তা আবুল কালাম আজাদ আশ্বাস দেন আগামী ৮ মাস ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে প্রতিরোধ করা হবে এ ধরনের অপতৎপরতা। ডিম থেকে বেরিয়ে ৩ থেকে ৪ ইঞ্চি বড় হলে আস্তে আস্তে গভীর সমুদ্রে যাওয়া শুরু করে ইলিশ। কিন্তু শুধু বরগুনার পাথরঘাটা উপজেলার পদ্মা, হরিণঘাটা, জিনতলাসহ ৮ থেকে ১০টি স্থানে ফাঁস জালে আটকে ইলিশের পোনা মারা হয় প্রতিবছর।

আরো সংবাদ