শিক্ষা প্রতিষ্ঠান খোলার দিনক্ষণ ঠিক হয়নি - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২১-০১-২৩ ১৮:১৯:০৫

শিক্ষা প্রতিষ্ঠান খোলার দিনক্ষণ ঠিক হয়নি

স্বাস্থ্যসম্মতভাবে খোলার গাইডলাইনও তৈরি করা হয়নি # সংবাদ : করোনা মহামারীতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে। তবে ঠিক কবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে সে ব্যাপারে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। একাধিক সূত্র জানিয়েছে, ফেব্রুয়ারি মাসে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে না। এদিকে মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার প্রস্তুতি নিতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। সংস্থাটি ৪ ফেব্রুয়ারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি জানতে চেয়েছে। এ সংক্রান্ত একটি গাইডলাইন বা নির্দেশিকা প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো হয়েছে। তবে করোনা সংক্রমণ অনেকটাই কমে আসায়, ফেব্রুয়ারি বা মার্চের প্রথমদিকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সীমিত পরিসরে স্কুল-কলেজ খুলে দেয়ার চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) গত শুক্রবার সারাদেশের স্কুল-কলেজের অধ্যক্ষদের কাছে পাঠানো এক চিঠিতে এই নির্দেশনা দেয়।

চিঠিতে বলা হয়েছে, ‘দেশের সব মাধ্যমিক স্কুল ও কলেজ, উচ্চ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরযুক্ত উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এখন আমাদের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার প্রস্তুতি সম্পন্ন করতে হবে। আপনারা জানেন কোভিড-১৯ মহামারী চলাকালীন সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আমাদের শিক্ষার্থী, শিক্ষক ও কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষা। সেই লক্ষ্যে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে স্বাস্থ্যসম্মতভাবে প্রস্তুত করার জন্য একটি গাইডলাইন তৈরি করা হয়েছে।’

এ ব্যাপারে জানতে চাইলে মাউশি’র পরিচালক (কলেজ ও প্রশাসন) প্রফেসর শাহেদুল কবির চৌধুরী গতকাল সংবাদকে বলেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার কোন সিদ্ধান্ত হয়নি। করোনা মহামারীর কারণে প্রায় এক বছর ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে, এখন সংক্রমণ কমছে। তবে দীর্ঘ সময় প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় সেগুলোর প্রকৃত অবস্থাটা মূল্যায়ন করা হচ্ছে। বিশেষ করে- শ্রেণীকক্ষ, ওয়াশব্লক ও চেয়ার-বেঞ্চ ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্ন করা, সরকার স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিলে তাদের প্রস্তুতি কেমন সে সম্পর্কে প্রতিষ্ঠান প্রধানদের মতামত জানতে চাওয়া হয়েছে।’

মাউশি’র নির্দেশনায় আরও বলা হয়েছে, ‘সংশ্লিষ্ট সবাইকে সঙ্গে নিয়ে এ গাইডলাইন অনুযায়ী আগামী ৪ ফেব্রুয়ারির মধ্যে সব শিক্ষাপ্রতিষ্ঠান তাদের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের জন্য স্বাস্থ্য নিরাপত্তা নিশ্চিত করতে হবে, যাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আদেশ পাওয়া মাত্র শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া যায়।’

মাউশি’র অন্য এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে সংবাদকে বলেন, ‘সরকারের স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতামত ও করোনা সংক্রমণ সহনীয় মাত্রায় নিয়ন্ত্রণে না আসা এবং সব শিক্ষক-কর্মচারীদের করোনার ভ্যাকসিন (টিকা) না দিয়ে শ্রেণীকক্ষে ছেড়ে দেয়া ঠিক হবে না। তাছাড়া কলেজের (সরকারি) ছাত্রাবাসগুলোর অবস্থা কেমন, কলেজ খোলার পর সেগুলো নিয়ন্ত্রণ করা যাবে কীনা তাও ভাবতে হচ্ছে। তবে ফেব্রুয়ারির মধ্যে সারাদেশের শিক্ষক-কর্মচারী ভ্যাকসিনের আওতায় আসলে মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যেতে পারে।’

দেশে করোনা সংক্রমণ শুরু হওয়ার পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সরকারের সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী, কওমি মাদ্রাসা বাদে অন্য সব শিক্ষাপ্রতিষ্ঠানে আগামী ৩০ জানুয়ারি পর্যন্ত ছুটি রয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা সংবাদকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার করণীয় ঠিক করতে ২১ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের যৌথ সভা হয়। সেখানে সিদ্ধান্ত হয়, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রধানমন্ত্রীর পরামর্শ চাওয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার পরই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।’

২০২১ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হতে পারে বলে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সম্প্রতি একাধিক অনুষ্ঠানে আভাস দেন।

এ বিষয়ে প্রফেসর শাহেদুল কবির চৌধুরী বলেন, ‘এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীরা এক বছর শ্রেণীকক্ষে বসার সুযোগই পায়নি। এই দুই স্তরের পরীক্ষার্থীদের নিয়ে আমরা চিন্তিত। এ কারণে পরীক্ষার্থীদের জন্য সীমিতভাবে স্কুল-কলেজ খুলে দেয়ার চিন্তাভাবনা চলছে, তবে এখন পর্যন্ত কোন সিদ্ধান্ত হয়নি।’

 

স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে বসা

করোনা পরিস্থিতির পর শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে কোন কোন বিষয় অনুসরণ করতে হবে সে সম্পর্কে একটি গাইডলাইন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। ‘কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান পুনরায় চালুকরণ’ গাইডলাইনে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষা সর্বোচ্চ প্রাধান্য পেয়েছে। ৩৮ পৃষ্ঠার নির্দেশনাটি ইউনিসেফের সহযোগিতায় প্রস্তুত করা হয়েছে।

তিন ফুট দূরত্বে ক্লাসরুমের বেঞ্চগুলোকে স্থাপন করতে বলা হয়েছে। পাঁচ ফুটের কম দৈর্ঘ্যরে একজন শিক্ষার্থী এবং ৫ থেকে ৭ ফুট দৈর্ঘ্যরে বেঞ্চে দুইজন শিক্ষার্থী স্বাস্থ্যবিধি মেনে গাইডলাইন অনুসারে ক্লাস করতে পারবে। স্কুলে ঢোকার আগেই থার্মোমিটার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করার কথাও বলা হয়েছে গাইডলাইনে। এতে পুনরায় খোলার বাজেট তৈরিতে শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব তহবিল ব্যবহার করার কথাও বলা হয়েছে।

নির্দেশিকায় স্কুল-কলেজ খোলার আগে পরিচ্ছন্নতা, স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত, শিক্ষাপ্রতিষ্ঠান আকর্ষণীয় করাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করার কথা বলা হয়েছে। শিক্ষার্থীদের শিফটিং করে নিরাপদ দূরত্বে ক্লাসে বসা, প্রথম ১৫ দিন সহশিক্ষা কার্যক্রম গ্রহণ করে আনন্দঘন পরিবেশ তৈরি এবং দুই মাসের মধ্যে কোন পরীক্ষা না নেয়ার কথা বলা হয়েছে।

 

প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত কেন্দ্রীয়ভাবে

সার্বিক পরিস্থিতি বিবেচনায় সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান কবে থেকে পুনরায় চালু হবে তা কেন্ত্রীয়ভাবে সরকার ঘোষণা করবে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান চালুর আগে প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠান এলাকার কোভিড-১৯ পরিস্থিতি বিশ্লেষণ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠান চালু হলে সংক্রমণ আরও বাড়িয়ে দেবে কিনা তা পর্যালোচনা করতে হবে। চালু করতে হলে কী কী পদক্ষেপ, তাও জানতে হবে।

 

নিরাপদ শিক্ষা কার্যক্রম পরিচালনা

শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক ও শিক্ষার্থীর উপস্থিতির সংখ্যা নিরূপণের কথা উল্লেখ করে নির্দেশিকায় বলা হয়েছে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে কতজনকে একই শিফটে এনে শিক্ষা কার্যক্রম পরিচালনা করা যাবে তা পরিকল্পনা করা হবে। সেক্ষেত্রে বসাতে হবে ৩ ফুট দূরত্ব নিশ্চিত করে। শিক্ষার্থীর চাহিদা ও অভিভাবকের মতামতের ভিত্তিতে এবং প্রতিষ্ঠানের ধারণক্ষমতা অনুযায়ী শিক্ষার্থীদের তালিকা তৈরি করতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রথম ১৫ দিন কোন একটি শ্রেণী কার্যক্রম পরীক্ষামূলকভাবে চালু করার পরিকল্পনা গ্রহণ, ষষ্ঠ থেকে দশম শ্রেণী পর্যন্ত সব শিক্ষা কার্যক্রম একই সঙ্গে চালু করতে হলে কতটি শিফট প্রয়োজন হতে পারে এবং প্রতিটি শিফটের জন্য কর্মঘণ্টা কতুটুক হবে তা নির্ধারণের পরিকল্পনা গ্রহণ করতে হবে।

 

সংক্রমণ বিস্তর রোধে করণীয়

কোভিড-১৯ বিস্তার রোধে প্রতিদিন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশের সময় সবার স্বাস্থ্য পর্যবেক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। সবার জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা, শিক্ষার্থীরা যাতে শারীরিক দূরত্ব বজায় রেখে শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে ও শিক্ষাপ্রতিষ্ঠানে চলাফেরা করতে পারে এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

 

আনন্দঘন শিক্ষা কার্যক্রম

মাউশির নির্দেশনায় বলা হয়েছে, দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় ছাত্রছাত্রীদের যে মানসিক চাপ তৈরি হয়েছে তা থেকে মুক্ত করার জন্য নিরাপদ ও আনন্দঘন শিখন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করতে হবে। প্রথম ১৫ দিন শিক্ষা কার্যক্রম কেমন হবে, কতটা সময় শিখন কার্যক্রম ও কতটা সময় মনোসামাজিক কার্যক্রমের ব্যবস্থা থাকবে তার পরিকল্পনা তৈরি করতে হবে। প্রথম এক বা দুই সপ্তাহ পাঠ্যক্রমভিত্তিক শিখনের উপর গুরুত্ব না দিয়ে বিভিন্ন ধরনের খেলাধুলা ও সহ-শিক্ষা কার্যক্রমের ওপর গুরুত্ব দিতে হবে। শিক্ষার্থীদের মনোসামাজিক সহায়তা এবং মানসিক ও শারীরিক কার্যক্রমের মধ্যে খেলাধুলা, মেডিটেশন, যোগব্যায়াম, গাছ লাগানো ও পরিচর্যা, সংগীত চর্চা, ছবি আঁকা, সামাজিক সেবামূলক কাজ করতে নির্দেশনা রয়েছে।

 

শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুতকরণ

শ্রেণীকক্ষ ও আশপাশে প্রয়োজনীয় জীবাণুনাশক প্রয়োগসহ পরিচ্ছন্নতা কার্যক্রমের দায়িত্ব বণ্টন, নির্দিষ্ট সময় পর পর ২০ সেকেন্ড ধরে সঠিকভাবে হাত ধোয়ার ব্যবস্থা রাখা এবং দৃশ্যমান স্থানে এ সংক্রান্ত পোস্টার ঝুলিয়ে রাখার কথা বলা হয়েছে নির্দেশিকায়।

 

পুনরায় চালু করতে প্রচারণা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগেই স্কুলের পক্ষ থেকে প্রত্যেক শিক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে ‘নো মাস্ক নো স্কুল’ লিখে তা সবাইকে মানার নির্দেশ দিতে হবে। স্থানীয় পর্যায়ে প্রচারের জন্য শিক্ষার্থীদের নিরাপত্তা ও সুরক্ষা নিশ্চিত করতে গৃহীত পদক্ষেপ নিয়ে লিফলেট বিতরণ করার নির্দেশনা দেয়া হয়।

 

শিক্ষাপ্রতিষ্ঠান চালুকরণ

মাউশির নির্দেশিকায় আরও বলা হয়েছে, স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগ, উপজেলা শিক্ষা অফিসসহ সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনার পরিপ্রেক্ষিতে প্রস্তুতি শেষ করে শিক্ষাপ্রতিষ্ঠান চালুর তারিখ ঘোষণা করতে হবে। প্রথম দিন স্বাস্থ্যবিধি মেনে শিক্ষার্থীদের বিশেষভাবে স্বাগত জানানো, যাতে শিক্ষার্থীরা নিয়মিত আসতে আগ্রহী হয়। প্রয়োজনীয় স্যানিটাইজেশনের উপকরণগুলো নির্দিষ্ট স্থানে রাখতে হবে।

আরো সংবাদ