শুরু হলো সিয়াম সাধনার মাস - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৮-০৫-১৮ ০৫:৩৯:২৩

শুরু হলো সিয়াম সাধনার মাস

image

রহমত, মাগফিরাত ও নাজাতের সওগাত নিয়ে বছর ঘুরে আবার এল পবিত্র মাহে রমজান। আজ শুক্রবার পহেলা রমজান। ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম ‘রোজা’ মুসলমানদের আত্মশুদ্ধির অন্যতম উপায়। গতকাল এশার নামাজের পর মসজিদে মসজিদে শুরু হয় তারাবি নামাজের জামাত। ভোর রাতে সেহরী খাওয়ার মধ্যদিয়ে শুরু হয় মাহে রমজানের আনুষ্ঠানিকতা। সেই হিসেবে আগামী ১২ জুন মঙ্গলবার রাতে সারাদেশে পবিত্র লাইলাতুল কদর পালিত হবে।

ঢাকা জেলায় পহেলা রমজানের সেহরীর শেষ সময় রাত ৩টা ৪৬ মিনিট। আর আজ ইফতারের সময় সন্ধ্যা ৬টা ৩৮ মিনিট। ইসলামিক ফাউন্ডেশন জানায়, আশপাশের জেলায় স্থানীয় সময় অনুয়ায়ী সেহরী ও ইফতার অনুষ্ঠিত হবে।

এবারও সব মসজিদে একই পদ্ধতিতে অর্থাৎ, রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করে ২৭ রমজানে লাইলাতুল কদরে কোরআন খতমের পরামর্শ দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

রমজান মাস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। বিরোধী দলীয় নেত্রী রওশন এরশাদও বাণী দিয়েছেন। তারা পবিত্র রমজান মাস উপলক্ষে দেশবাসীসহ মুসলিম উম্মাহকে আন্তরিক শুভেচ্ছা ও মোবারকবাদ জানান।

রমজান মাস উপলক্ষে ঢাকা মেট্রোপলিটান পুলিশ (ডিএমপি) রাজধানীতে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। এছাড়া প্রশাসন পবিত্র রমজান মাস উপলক্ষে সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে। রমজানের এই মাসে দৈনন্দিন জীবনধারা এবং অফিস-আদালতের সময়সূচিতেও পরিবর্তন আনা হয়েছে।

রমজান মাস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও রমজানের বিশেষ অনুষ্ঠান প্রচার করবে। সংবাদপত্রগুলো পবিত্র রমজানের তাৎপর্য তুলে ধরে বিশেষ নিবন্ধ প্রকাশ করবে।

ইসলামের পরিভাষায় রোজার অর্থ হচ্ছে সব জাগতিক আরাম-আয়েশ, মানবীয় দুর্বলতা, অপবিত্রতা থেকে দেহ এবং মনকে রক্ষা করা। ইসলাম ধর্মের অত্যন্ত তাৎপর্যপূর্ণ এ মাসেই পবিত্র ধর্মগ্রন্থ ‘আল কোরআন’ অবতীর্ণ হয়েছিল। রমজানের এ মাসটি হচ্ছে সহনশীলতা প্রদর্শনের মাস। বর্ষার মৌসুমে যেমন বৃষ্টি হয়, তেমনি পবিত্র এ মাসে হজরত মুহাম্মদ (সা.)-এর উম্মতের ওপর অফুরন্ত রহমত ও বরকতের বারিপাত হয়। ধর্মপ্রাণ মুসলমানরা এ মাসে ফজরের নামাজের আগে ভোররাতে সেহরি খেয়ে পরদিন মাগরিবের আজান পর্যন্ত কোন ধরনের খাদ্য-পানীয় গ্রহণ থেকে বিরত থেকে মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশ করেন। ধর্মমতে, রমজান মাসের প্রথম ১০ দিন রহমত, দ্বিতীয় ১০ দিন মাগফিরাত এবং শেষ ১০ দিন মুক্তির সওগাত নিয়ে আসে।

হজরত মুহাম্মদ (সা.) বলেছেন, ‘অনেক রোজাদার এমন আছেন যাদের রোজা দ্বারা ভুখা থাকা ছাড়া আর কিছুই হয় না। এমন বহু নামাজ আদায়কারী আছেন, যাদের জাগ্রত থাকা ছাড়া অন্য কিছু অর্জন হয় না। হাদিসে বর্ণিত আছে, আল্লাহ স্বয়ং বলেছেন, যার অঙ্গ-প্রত্যঙ্গ আমার নির্ধারিত হারাম থেকে সংযত না থাকে, আমার কাছে তার পানাহার ত্যাগ বা রোজা রাখার কোন প্রয়োজন নেই। রমজানের ফজিলত সম্পর্কে ধর্মগ্রন্থে আরও বলা হয়েছে, এ মাসে শয়তানকে শৃঙ্খলিত করা হয়। বেহেশতের ফটকগুলো উন্মুক্ত করে দোজখের ফটক রুদ্ধ করে দেয়া হয়। বলা হয়েছে, রোজা এবং কোরআন কিয়ামতের দিন রোজাদারের জন্য সুপারিশ করবে। কিয়ামতের দিন রোজাদারের জন্য আল্লাহর আরশের নিচে দস্তরখানা পাতা হবে। রোজাদারের মুখের দুর্গন্ধ আল্লাহর কাছে মিশকে আম্বরের সুগন্ধির চেয়েও পছন্দনীয় বলে পবিত্র হাদিস শরিফে উল্লেখ করা হয়েছে।

আরো সংবাদ