শৈত্যপ্রবাহ থাকতে পারে আরো তিন দিন - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০১৯-১২-২৯ ০৯:৪০:৪৭

শৈত্যপ্রবাহ থাকতে পারে আরো তিন দিন

নিউজ ডেস্ক:  আবহাওয়া অধিদপ্তরের করা সারা দেশের ৪৩টি অঞ্চলের মধ্যে ১৮টি অঞ্চলের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে পাঁচটি অঞ্চলে মাঝারি ধরনের (৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা) এবং আর ১৩টি অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ (৮ থেকে ১০ ডিগ্রি) বয়ে যাচ্ছে।

আগামী তিন দিন এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস সূত্র জানিয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আব্দুল হামিদ গতকাল শনিবার (২৮ ডিসেম্বর)  বলেন, রবিবার রোদের কারণে ঠাণ্ডা কিছুটা কম অনুভূত হতে পারে। তবে তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা তেমন একটা নেই।

আজ রবিবার সকালে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সারা দেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। মাঝারি ধরনে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে পাঁচ অঞ্চলের ওপর দিয়ে। এর মধ্যে তেঁতুলিয়ায় সর্বনিম্ন ৪ দশমিক ৫ ডিগ্রি, দিনাজপুরে ৬ দশমিক ৯ ডিগ্রি, শ্রীমঙ্গলে ৭ দশমিক ৯ ডিগ্রি, ডিমলায় ৭ দশমিক ২ ডিগ্রি ও রাজারহাটে ৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে।

মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে ১৩ অঞ্চলের ওপর দিয়ে । এর মধ্যে রাজশাহীতে ৯ দশমিক ৫ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ দশমিক ৩ ডিগ্রি, বগুড়ায় ১০ ডিগ্রি, বদলগাছীতে ৮ দশমিক ৩ ডিগ্রি, তাড়াশে ১০ ডিগ্রি, রংপুরে ৯ দশমিক ৪ ডিগ্রি, সৈয়দপুরে ৮ দশমিক ২ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৩ ডিগ্রি, কুমারখালীতে ১০ ডিগ্রি, টাঙ্গাইলে ৯ দশমিক ৫ ডিগ্রি, ময়মনসিংহে ৯ দশমিক ৮ ডিগ্রি এবং নেত্রকোনায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আর ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৫ ডিগ্রি এবং সর্বোচ্চ ২০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড হয়েছে।

কালের কণ্ঠ’র পঞ্চগড় প্রতিনিধি জানিয়েছেন, দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে বেশ কয়েকদিন ধরেই দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। দিন দিন তাপমাত্রা আরো  কমে আসছে এ জেলায়। সেইসঙ্গে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত থাকছে শীতের তীব্রতা।

গত শনিবার (২৮ ডিসেম্বর) উত্তরের এই জনপদে সর্বনিম্ন  তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আজ রবিবার তা নেমে আসে চারের ঘরে। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে  পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এটিই এই শীতের সর্বনিম্ন তাপমাত্রা।

তবে আজ রবিবারের সকালটি শুরু হয়েছে বেশ ঝলমলে রোদের আলোতেই। সূর্যের দেখা মিলেছে সকাল ৭টায়। দীর্ঘদিন পর সূর্যের ঝলমলে রোদে স্বস্তি ফিরেছে জনমনে। রোদের আলোয় বসে উষ্ণতা নিচ্ছেন শীতার্ত মানুষ। গত কয়েকদিনে সূর্যের আলো দেখা গেলেও তাতে তেমন উত্তাপ ছিল না। বিকেল গড়াতেই সূর্যের আলো মিলিয়ে যায়। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত অসম্ভব ঠাণ্ডা অনুভূত হয়। এ সময় উত্তর থেকে বয়ে আসে ঠাণ্ডা বাতাস। এই সময় তাপমাত্রা শূন্যের দিকে নেমে আসে। শীতে পঞ্চগড়ে নিম্ন আয় ও শ্রমজীবী মানুষের একটি বিরাট অংশ দুর্ভোগে পড়েছে। সকালে অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

আবহাওয়া অফিস বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।সুত্র কালের কন্ঠ।

আরো সংবাদ