সাগর কূলে ভেসে আসছে মৃত কাছিম ও ডলফিন - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

প্রকাশ :  ২০২০-০২-২৭ ১১:৫১:৫১

সাগর কূলে ভেসে আসছে মৃত কাছিম ও ডলফিন

নিজস্ব প্রতিবেদক:  সাগরে কালো তেল নি:স্বরণের ফলে কক্সবাজারের উপকূলে মারাত্মক পরিবেশ বিপর্যয়ের সৃষ্টি হয়েছে। একের পর এক তীরে ভেসে আসছে মৃত কাছিম ও ডলফিন। কক্সবাজার সমুদ্র সৈকতের সোনারপাড়া পয়েন্ট থেকে টেকনাফের খুড়েরমুখ পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটারজুড়ে এবং সেন্টমার্টিনে এই তৈলাক্ত বর্জ্য ও মৃত সামুদ্রিক প্রাণী দেখা যাচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় জেলেরা। সমুদ্র বিশেষজ্ঞরা বলছেন, এসব বর্জ্য জাহাজের জ্বালানি বর্জ্য হতে পারে। যা সমুদ্র এবং প্রাণীর জন্য মারাত্মক ক্ষতিকর। এব্যাপারে ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছে প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর।
সরেজমিনে গিয়ে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের সোনারপাড়া ও সেন্টমার্টিন সৈকতের বালিয়াড়িতে দেখা মিলছে এসব কালো তৈলাক্ত বর্জ্যর। স্থানীয়রা জানিয়েছেন, যা গত ৩ দিন ধরে সমুদ্রের জোয়ারের সাথে সাথে কূলে ভেসে আসছে। আর এই তৈলাক্ত বর্জ্যের সাথে একের পর এক সাগর তীরে ভেসে আসছে মৃত কাছিম, ডলফিন ও অন্যান্য সামুদ্রিক প্রাণী। যা খাচ্ছে কুকুর ও কাকড়ার দল। জেলেরা জানিয়েছে, এই তৈলাক্ত বর্জ্যের কারণে সাগরে আরও ভাসছে মৃত ডলফিন।
এই অবস্থা শুধু উখিয়ার সোনারপাড়া সৈকত এলাকার নয়, একই অবস্থা পাটোয়ারটেক সমুদ্র সৈকত ও সেন্টমার্টিনে। সেখানে দেখা গেছে, মৃত ডলফিন বালিয়াড়িতে পড়ে আছে। যা দলবেধে কুকুরের দল কামড়ে কামড়ে খাচ্ছে। সেন্টমার্টিনে স্থানীয় জনসংখ্যার চেয়ে কুকুরের সংখ্যা বেশি। আর তৈলাক্ত বর্জ্যে বালিয়াড়ি ছেয়ে গেছে।
স্থানীয় জেলে আব্দুল কাদের জানান, জোয়ায়ের পানিতে এসব কালো তৈলাক্ত বর্জ্য ভেসে আসছে। যা শরীরে লাগলে জ¦ালা-যন্ত্রণা করে। যখন থেকে এসব বর্জ্য ভেসে আসছে তার সাথে সাথে সৈকতের বিভিন্ন পয়েন্টে কাছিম ও ডলফিন মৃত অবস্থায় ভেসে আসছে।
এতে সৈকতে দূগন্ধ সৃষ্টি হয়ে অসহনীয় পরিবেশ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন, জেলে বেলাল উদ্দিন। তিনি জানান, সোনারপাড়া সৈকত থেকে শুরু করে টেকনাফে খুরের মুখ পর্যন্ত একই পরিবেশ সৃষ্টি হয়েছে।
মৎস্য ব্যবসায়ী রহমত উল্লাহ জানান, তৈলাক্ত বর্জ্য সমুহ কোন বড় জাহাজ থেকে ফেলা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এখন সৈকতে মৃত কাছিম ও ডলফিন গুলো কুকুর টানাটানি করছে। দূগন্ধের কারণে পরিবেশ ভারী হলেও যেন দেখার কেউ নেই।
অপর ব্যবসায়ী আবদুস শুক্কুর জানান, সৈকতে যাওয়া মুশকিল হয়ে পড়েছে। কাছিম ও ডলফিনের সাথে সাথে মারা যাচ্ছে অনেক প্রাণীও। এসব বর্জ্যর মধ্যে বিষাক্ত কিছু থাকতে পারে।
সমুদ্র বিশেষজ্ঞ মুদাব্বির রহমান খন্দকার জানান, যে সব তৈলাক্ত বর্জ্য তিনি দেখেছেন তা জাহাজের জ্বালানি বর্জ্য হতে পারে। এতে করে সমুদ্রের পানীর উপরের স্তর দূষিত হয়ে গেছে। এর কারণে চিংড়ি হ্যাচারী সমুহ পানি উত্তেলনে সর্তকর্তা অবলম্বন করতে হচ্ছে। এসব বর্জ্য সমুদ্র এবং প্রাণীর জন্য খুবই ক্ষতিকর। এর কারণেই মারা যাচ্ছে কাছিম, ডলফিনসহ অন্যান্য প্রাণীরা। যে সব বর্জ্য ভেসে কূলে আসছে এতে বালিয়াড়ির উপরে অংশও দূষিত হচ্ছে। দ্রæত ব্যবস্থা না নিলে দূষণের মাত্রা আরও বেড়ে যাবে।
কক্সবাজারের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক আশরাফুল আফসার জানালেন, ইতোমধ্যে বিষয়টি তাদের নজরে এসেছে। এ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তার মাধ্যমে বিষয়টি কি হচ্ছে নিশ্চিত করা হবে। একই সঙ্গে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে প্রয়োজনে মন্ত্রণালয়কে অবহিত করা হবে।
কক্সবাজার পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক শেখ নাজমুল হুদা জানান, বিষয়টি সর্ম্পকে পরিবেশ অধিদপ্তর অবগত হয়েছে। তিনি আরও জানান, সরজমিনে পরিদর্শন করে উর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি জানানো হবে।

আরো সংবাদ