সীতাকুন্ডে ঘর নির্মাণে বাঁধা : সমঝোতার নামে স্ট্যাম্পে স্বাক্ষর চেষ্টা - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০৩-১১ ১২:২৯:৫৭

সীতাকুন্ডে ঘর নির্মাণে বাঁধা : সমঝোতার নামে স্ট্যাম্পে স্বাক্ষর চেষ্টা

সীতাকুন্ডে ঘর নির্মাণে বাঁধা : সমঝোতার নামে স্ট্যাম্পে স্বাক্ষর চেষ্টা

চট্টগ্রাম প্রতিনিধি :  চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ৪ নং মুরাদপুর ইউনিয়নের  ফকির হাট দেওয়ান ভূঁইয়ার বাড়ীর মৃত মালিউল হকের ৪র্থ ছেলে মুহাম্মদ শামীম উদ্দিন পুরনো বসত ঘর ভেঙ্গে পাকা ঘর নিমার্ণ করতে গেলে নিমার্ণে বাধা সৃষ্টি করে একই বাড়ীর মৃত মোস্তফা কামালের মেয়ে ও নাতীরা।

ঘটনার বিবরণে প্রকাশ, বিগত ৩৫ বছর পূর্বে মুহাম্মদ শামীম উদ্দিন এর পিতা মৃত মালিউল হক একই বাড়ীর  মোহাম্মদ আওরঙ্গজেব এর পিতা মৃত ফছিউল আলমের কাছ থেকে ৩ শতক জায়গা কিনে একটি টিন সেটের কাঁচা ঘর তৈরি করে বসবাস করে আসছিল। সম্প্রতি কাঁচা ঘর ভেঙ্গে উক্ত জায়গায় একটি পাঁকা ঘর নিমার্ণ করতে গেলে মৃত ফছিউল আলমের বড় ভাই মৃত মোস্তফা কামালের মেয়ে সাজেদা খানম, জাহেদা খানম ও নাতিরা উক্ত স্থানে জায়গা পাবে বলে বাঁধা প্রদান করে। এ নিয়ে মৃত মালিউল হক এর ২য় ছেলে আবুল মনসুর (৫৫) এর সাথে সাজেদা খানম ও জাহেদা খানম এর সাথে বাকবিতন্ড হয়।
এ ঘটনাকে সাকিয়ে সাজেদা খানম বাদী হয়ে আবুল মনসুর বিরুদ্ধে থানায় অভিযোগ করে। থানাতে এ নিয়ে একটি বৈঠক ও হয় যার কোন সমাধান  হয়নি।

পরবতীর্তে বাড়ীতে বাদী ও বিবাদী উভয়ের সমন্বয়ে একটি বৈঠক বসেন। বৈঠকে বাদী পক্ষ অর্থাৎ মৃত মোস্তফা কামালের মেয়ে ও নাতীরা শামিম উদ্দিনের ঘর করতে হলে মৃত ফছিউল আলমের ছেলেরা মৃত মোস্তফা কামালের কাছে কোন স্বত্ত পাবে না বলে  লিখিত দিতে হবে। না হলে তারা ঘর করতে পারবে না। বৈঠকে উপস্থিত লোকজন এ ঘটনার সাথে আওরঙ্গজেব এর সম্পর্ক ও স্বাক্ষর নেয়ার কোন যোক্তিকতা ও কারণ খুজে পায়না এবং এ  কথাটি আপত্তিকর বলে জানান। মৃত মোস্তফা কামালের মেয়ে নাতীরা মানতে নারাজ। তারা জোর পূর্বক স্বাক্ষর নেয়ার জন্য উপস্থিত লোকজনের উপর চাপ প্রয়োগ করেন। এতে কোন সমাধান না হওয়ায় পরবতীতে মৃত মালিউল  হকের বড় ছেলে আলী আকবর মৃত মোস্তফা কামালের মেয়েদেরকে বিবাধী করে থানায় একটি অভিযোগ করলে গত ৫ ফেব্রুয়ারী থানায় এএসআই সেলিমের নেতৃত্বে একটি বৈঠক হয়।

বৈঠকে মোস্তফা কামালের মেয়ে ও নাতীরা তাদের বিঠা জায়গা কম আছে ও আরঙ্গজেব দের সম্পর্কে বিত্তিহীন নানা মৌখিক অভিযোগ করেন। পরে বৈঠকে এক পর্যায়ে পরিমাপের সিদ্ধান্ত হয়। সে মোতাবেক গত ১৯ ফেব্রুয়ারী এএসআই সেলিমের উপস্থিতিতে জায়গা পরিমাপ করা হয়। উপস্থিতিতের মতে জায়গার পরিমাপ যথাযথ হয়নি।
উল্লেখ্য, এ এস আই সেলিম পরিমাপে এসে আওরংগজেবদের বিরুদ্ধে থানায় মৌখিক  অভিযোগের কোন ভিত্তি ও প্রমান পায়নি। মৃত মোস্তফা কামালের মেয়ে ও নাতিরা মানতে নারাজ।

এ বিষয়ে ১২ ফেব্রুয়ারি থানাতে বাদী/বিবাদী উভয়কে নিয়ে একটি বৈঠকের সিদ্ধান্ত হয়। সেখানে মৃত ফছিউল আলমের ছেলে আওরঙ্গজেবকে থানা ও বাদী পক্ষ উভয় বৈঠকে  উপস্থিত হওয়ার জন্য চাপ সৃষ্টি করছে। সচেতন মহল মনে করছেন, আওরঙ্গজেবের এখানে কোন বিষয় বা এ ঘটনার সাথে কোন সম্পর্ক নাই।  বাদী ও বিবাদী ওদের যোগ সাজসে বৈঠকে উক্ত বিষয়ের সুরহার নামে সু-কৌশলে স্বাক্ষর নেয়ার পঁয়তারা মাত্র।
এখানে উল্লেখ্য যে, আওরংগজেবের পিতারা ৩ ভাই মোস্তফা কামাল,শাহ আলম ও ফছিউল আলম। মেয়াস্তফা কামালের কোন ছেলে নাই দুই মেয়ে। সে হিসেবে তার সম্পত্তির ভাগ অন্য দুই ভাইয়ের সন্তানরা পায়। এ কারনে  মোস্তফা কামালের নাতিরা ক্ষমতার প্রভাব খাটিয়ে ওদেরকে সম্পত্তি থেকে বঞ্চিত করার জন্য এ কাজটা করছেন বলে এলাকার সচেতন লোকজন মনে করছেন।

এ ব্যাপারে ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামীর সাথে কথা বললে তিনি জানান ঘটনাাটি আমার বাড়ীর অথচ আমাকে এ ব্যাপারে  বাদী /বিবাদী কেউ কোন অভিযোগ করেনি। তবে বিষয়টি আমি জেনেছি ।ইতিমধ্যে একজন এএসআই উপস্থিতিতে একটি পরিমাপও হয়েছে। যেখানে আমার কোনো প্রতিনিধি ছিলেন না। পরিমাপের সঠিকতা নিয়ে আশেপাশের লোকজন আমার কাছে অভিযোগ করেছে।

এভাবে জায়গা জমি সংক্রান্ত পরিমাপ ও সিদ্ধান্ত দেয়ার এখতেয়ার রাখেন না। তবে উনারা যে উদ্দশ্য করছে সেটা সম্পূর্ণ অন্যায় বিষয়টি সামাজিকভাবে সমাধান হওয়ার কথা থাকলেও কেনো হচ্ছে না আমি দেখছি। এ ঘটনায় ষড়যেন্ত্রর আশঙ্কা করে  আওরঙ্গজেব এর পক্ষ থেকে সংশ্লিষ্ট উধতন  মহলের সু-দৃষ্টি কামনা করছেন।

আরো সংবাদ