সোনারপাড়া বাজারে অতিরিক্ত ইজারা : বিভিন্ন মহলের ক্ষোভ - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-০৩-০৮ ১২:১৯:৩৮

সোনারপাড়া বাজারে অতিরিক্ত ইজারা : বিভিন্ন মহলের ক্ষোভ

এম. হেলাল আহমদ রিজভী: কক্সবাজারের উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের একমাত্র হাট-বাজার হচ্ছে সোনারপাড়া বাজার। এই বাজারের প্রধান ব্যবসা হল পান-সুপারী। পান-সুপারীর মৌসুমে জমে উঠে এই বাজার। প্রায় শত বছর ধরে এই বাজারে সপ্তাহে দুইদিন হাট বসে। এখন এ অঞ্চলে পান-সুপারী কেনা-বেচা একটা ঐতিহ্যে পরিণত হয়েছে। কিন্তু প্রতিবছর এ বাজারের ইজারা মূল্যবৃদ্ধি ও ইজারাদারদের অতিরিক্ত (খাসিল) খাজনা আদায়ে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে ব্যবসায়ীরা। ব্যবসায়ীদের দাবী, বাজারে ইজারা মূল্য কমানো সহ পান-সুপারী বিকিনির স্বাভাবিক পরিবেশ গড়ে তুলতে পারলে বাজারের ব্যবসায় কোন প্রভাব পড়বেনা। অন্যথায়, এই বাজারের রাজস্ব আয়ের খাত হুমকির মুখে পড়বে। ক্ষুন্ন হবে ঐতিহ্যবাহী এই বাজারের মান।

উল্ল্যেখ্য যে, চলতি বছরে ইজারা আইন নীতিমালা অনুযায়ী এই বাজারের ইজারা ধার্য করা হয়েছে, ১,২৫,০০,০০০/= (এক কোটি পচিশ লক্ষ) টাকা। যা গতবছরের চেয়ে ৫০,০০০০০/= (পঞ্চাশ লক্ষ) টাকা বেশি। জানা গেছে, জালিয়াপালং ইউনিয়নের পাইন্যাশিয়া, জালিয়াপালং, সোনাইছড়ি, সোনারপাড়া, ডেইলপাড়া, নিদানীয়া, ইনানি, মোহাম্মদ শফিরবিল, পাঠুয়ারটেক, চেনছড়ি, রুপপতি, মাদারবনিয়া, ইমামের ডেইল, ছেপটখালি, মনখালি গ্রামের প্রায় ১৫০০০ হাজারের বেশি মানুষ এই বাজারে বিকিনি করে জীবিকা নির্বাহ করছে। সপ্তাহে প্রতি রবি ও বুধবার বসে এ বাজার। পান-সুপারীর বাহার দেখতে দূর-দূরান্ত থেকে অনেক দর্শনার্থীরা আসে। এমনকি দেশি-বিদেশী অনেক পর্যটকরাও পান-সুপারীর বাহার দেখতে ভীড় জমায়। যে দিকে চোখ পড়ে কেবল সারিবদ্ধ বিভিন্ন সাইজের পান-সুপারী। পান আকারভেদে বড়, মাঝারি আর সুপারি আকারভেদে ছোট, বড়, মাঝারি হয়। একেক সাইজের একেক দাম। স্থানীয় ও দূরান্তের ব্যবসায়ীরা বাজারে এসে ঘুরে ঘুরে দর-দাম করে নিয়ে যান দেশ থেকে দেশান্তরে। উপজেলার পাঠুয়ারটেক গ্রাম থেকে আসা ব্যবসায়ী মোস্তাক আহমদ বলেন, আগে যে হারে এখানে পণ্য-সামগ্রী বিকিনি হত, বাজারের অতিরিক্ত ইজারা ধার্য্য ও ইজারাদারদের চারগুনের বেশি খাসিল হাতিয়ে নেওয়ার কারনে এখন সেভাবে বিকিনি হয়না। এখানকার বেশিরভাগ পন্য-সামগ্রি টেকনাফের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর, কোটবাজার ও মরিচ্যা বাজারে বিক্রি হচ্ছে।

শুধুমাত্র ইজারা মূল্যবৃদ্ধি ও অতিরিক্ত খাসিল আদায়ের কারণে বিক্রেতারা কম আসে। সোনাইছড়ি গ্রাম থেকে আসা মোহাম্মদ মাসুদ রানা নামের আরেক ব্যবসায়ী বলেন, আমরা যে সুপারি বাগানগুলো ক্রয় করে ব্যবসা করি, তা মাদারবনিয়া, চেপটখালি, মনখালি থেকে নিয়ে আসি। এবং এই বাজারে বিক্রি করি। কিন্তু ইজারাদারেরা আমাদের কাছ থেকে খাসিলের নামে অতিরিক্ত টাকা আদায়ের ফলে এই বাজারের পণ্য বিক্রি করতে হচ্ছে বাহিরে। গরিব, অসহায়, কৃষকরা তাদের নিজস্ব উৎপাদিত পণ্য বিক্রি করে যাওয়ার সময় হাসিল প্রদান করে থাকে। কিন্তু আকাশচুম্বী ইজারা মূল্যের কারণে ইজারাদারেরা তাদের থেকে অতিরিক্ত হাসিল আদায় করতে বাধ্য হয়। এই বিষয়ে বাজার ব্যবসায়ী সমিতির সাধারন সম্পাদক  মোহাম্মদ শাহজাহান ফেইসবুকে স্ট্যাটাস লিখেন, চেষ্টা করলে সোনারপাড়া বাজারের ইজারা, গতবারের ইজারার মতো রাখতে পারতো। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ীরা মিলে তা দিগুন করে ফেলেছে। যা সাধারণ জনগনের উপর প্রভাব ফেলছে প্রতিনিয়ত। তিনি এই অতিরিক্ত ইজারা ধার্য্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

আরো সংবাদ