স্বেচ্ছায় আরও ১ হাজার রোহিঙ্গা ভাসানচরের পথে - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০২০-১২-২৮ ০৮:৪৭:৫৪

স্বেচ্ছায় আরও ১ হাজার রোহিঙ্গা ভাসানচরের পথে

বিশেষ প্রতিবেদক  : ২য় দফায় স্বেচ্ছায় আরও প্রায় ১ হাজার রোহিঙ্গা ভাসানচরে যাচ্ছেন। আজ সোমবার (২৮ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে কক্সবাজারের উখিয়া ডিগ্রি কলেজ মাঠ এলাকা থেকে ১৩টি বাসে চড়ে চট্টগ্রামের উদ্দেশে তারা রওনা করেছেন। প্রতিটি বাসে মোট ৩০ জন করে রয়েছেন। এই গাড়ি বহরে পুলিশের একটি গাড়ি ও একটি অ্যাম্বুলেন্স রয়েছে। বিষয়টি সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা কক্সবাজার কন্ঠকে নিশ্চিত করেছেন।
তারা জানিয়েছেন, এর আগে রোববার (২৭ ডিসেম্বর) বিকেলে উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যেতে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী ট্রানজিট পয়েন্টে রাখা হয়। এছাড়াও ৩৪টি ক্যাম্প থেকে ভাসানচরে যেতে ইচ্ছুক রোহিঙ্গারা গতকাল বিকেল ৪টা থেকেই ট্রানজিট পয়েন্টে আসতে শুরু করেন। আজ সকালেও অনেকে এসে যোগ দেন। গত ৪ ডিসেম্বর ১ম দফায় ১ হাজার ৬৪২ রোহিঙ্গা ভাসানচরে গেছেন। এর আগে মালয়েশিয়া যেতে গিয়ে সমুদ্র উপকূলে আটক আরও ৩ শতাধিক রোহিঙ্গাকে সেখানে নিয়ে রাখা হয়। রোহিঙ্গাদের উখিয়া ডিগ্রী কলেজের মাঠ থেকে ৩ ধাপে ৩০টি বাস ও ২০টি ট্রাকে করে চট্টগ্রাম বোট ক্লাবে নিয়ে যাওয়া হচ্ছে। সেখান থেকে কাল মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকালে জোয়ার-ভাটা দেখে তাদেরকে ভাসানচরের উদ্দেশ্যে নিয়ে যাওয়া হবে।
এদিকে প্রথমবারের মতো এবারও রোহিঙ্গাদের ভাসানচর যাত্রা নিয়ে প্রশাসনের পক্ষ থেকে কেউ মুখ খুলছেন না। তবে তাদের ব্যাপক আয়োজন চোখে পড়ার মতো। গতবারের মতো এবারও র‌্যাব-১৫ ও অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করছেন বলে একটি সূত্র নিশ্চিত করেছেন।
এদিকে টেকনাফ নয়াপাড়া ও উখিয়ার কুতুপালংয়ের নিবন্ধিত ও অনিবন্ধিত ক্যাম্পের রোহিঙ্গা নেতারা জানান, গতবারের উল্টো এবারের চিত্র। ওই সময় রোহিঙ্গাদের ভাসানচরে নিতে অনেক বোঝাতে হয়েছে। কিন্তু ২০ দিনের মধ্যে চিত্র পাল্টেছে। এবার রোহিঙ্গারা ভাসানচরে যেতে নিজেরা তালিকায় নাম লিখিয়েছেন। ভাসানচরে ৪ ডিসেম্বর যাদের আত্মীয়স্বজন গেছে, তাদের কাছে সুযোগ-সুবিধার কথা শুনে অনেকে এবার যেতে আগ্রহ প্রকাশ করছেন।
সংশ্লিষ্ট সূত্রে আরও জানাগেছে , উখিয়া ও টেকনাফের তালিকাভুক্ত ক্যাম্প ছাড়া বাকি সব ক্যাম্প থেকে যাচ্ছেন রোহিঙ্গারা। উখিয়ার কুতুপালং ১, ২, ৩, ৪, ৫, ৮ ডব্লিউ ক্যাম্প থেকে যাচ্ছেন অনেক রোহিঙ্গা। উখিয়ার কুতুপালং-৪ নম্বর ক্যাম্প থেকে ২৭ পরিবার এবং কুতুপালং-২ ডব্লিউ থেকে যাবেন ২৪ পরিবার। এনিয়ে উখিয়ার লম্বাশিয়া রোহিঙ্গা শিবিরের হামিদ মাঝি কক্সবাজার কন্ঠকে বলেন, আমার ব্লক থেকে কয়েকটি পরিবার ভাসানচরে যাচ্ছে। তাদের কাউকে জোর করা হয়নি।
একই ক্যাম্পের সাবেক মাঝি নুর মোহাম্মদ কক্সবাজার কন্ঠকে বলেন, এ ক্যাম্প থেকে আবদুস সালাম ও আবুল হাশেম মাঝির পরিবারসহ বেশকিছু ঘর নোয়াখালীর ভাসানচরে যাবে। প্রথম দফায় যারা গেছে, তাদের কাছ থেকে সুযোগ-সুবিধার খবর জেনে নতুন করে অনেকেই যেতে আগ্রহ দেখাচ্ছেন।
সরকারি তথ্য অনুযায়ী, রোহিঙ্গা স্থানান্তরের জন্য নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে ভাসানচর আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করেছে সরকার। সেখানে ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়েছে। ভাসানচরের পুরো আবাসন প্রকল্পটি বাস্তবায়ন ও ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে বাংলাদেশ নৌবাহিনী।

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর হত্যা ও নির্যাতনের মুখে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা। আগে আশ্রয় নেয়াসহ বর্তমানে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারের রোহিঙ্গা শিবির গুলোতে আশ্রয় নিয়েছেন। বিস্তরিত আসছে………

আরো সংবাদ