হাতি হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে পরিবেশ ও বনমন্ত্রী - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২০-১১-২৫ ১৮:৩৫:২২

হাতি হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে পরিবেশ ও বনমন্ত্রী

হাতি হত্যাকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে পরিবেশ ও বনমন্ত্রী

নিউজ ডেস্ক :  বন্যহাতি হত্যাকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, বর্তমান সরকার পরিবেশ ও জীববৈচিত্র সংরক্ষণে নিরলসভাবে কাজ করছে। কিন্তু সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, পার্বত্য চট্টগ্রাম ও কক্সবাজারসহ দেশের কিছু এলাকায় বিভিন্ন কারণে বন্যহাতি মেরে ফেলা হচ্ছে। এসব বন্যহাতি নিধন প্রতিরোধে ব্যর্থ ও দায়ী কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে বিধি মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। জড়িতদের বিরুদ্ধেও আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে বলে জানান তিনি।

গতকাল ঢাকায় সরকারি বাসভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে মন্ত্রণালয়ের এক বৈঠকে তিনি এ কথা বলেন। সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (পরিবেশ) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজ, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. একেএম রফিক আহাম্মদ, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমির হোসেন চৌধুরীসহ দফতর প্রধানরা ও বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকরা আলোচনায় অংশ গ্রহণ করেন।

সভায় জনসাধারণকে বন্যহাতি নিধন হতে বিরত করতে সচেতনামূলক কর্মসূচি জোরদারের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়ে বনমন্ত্রী বলেন, বন্যহাতির কারণে ক্ষতির সম্মুখীন মানুষদের সরকারের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদানের বিষয়টি সবাইকে জানাতে হবে। হাতিসহ অন্য সব ধরনের বন্যপ্রাণির নিরাপত্তায় প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সভায় উপস্থিত প্রধান বন সংরক্ষক আমীর হোসাইন চৌধুরী জানান, রোহিঙ্গাদের আবাসস্থল তৈরি এবং বিভিন্ন উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের কারণে হাতির আবাসস্থল বিনষ্ট ও বিভক্ত হয়েছে। তাদের দীর্ঘকালীন পরিচিত চলাচলের পথও নষ্ট হয়েছে। ফলে বন্য হাতি পথভ্রষ্ট হয়ে অথবা খাদ্যের সন্ধানে মানুষের ধানক্ষেতে প্রবেশের চেষ্টা করে। ফলে স্থানীয় মানুষের পাতানো বিদ্যুতের তারে জড়িয়ে বা অন্যবিধ আক্রমণে নিহত হচ্ছে। তিনি বলেন, প্রতিটি ক্ষেত্রেই ময়নাতদন্ত পূর্বক মামলা দায়ের করা হচ্ছে। বন্যহাতি হত্যা প্রতিরোধে সচেতনতা সৃষ্টির কর্মসূচি জোরদার করা হবে মর্মে তিনি সভাকে অবহিত করেন।

সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ২০২০-২১ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)তে অন্তর্ভুক্ত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিস্তারিতভাবে পর্যালোচনা করা হয়। এবং প্রতিটি ক্ষেত্রেই সুনির্দিষ্ট দিকনির্দেশনা প্রদান করা হয়। সব প্রকল্প যাতে যথানিয়মে এবং যথাসময়ে সম্পন্ন হয় সে বিষয়ে মনোযোগী হতে পরিবেশ মন্ত্রী সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

আরো সংবাদ