হোটেল মোটেল জোনে চলছে নীরব বাণিজ্য! - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

প্রকাশ :  ২০১৯-১২-৩০ ১৩:৩০:৪৭

হোটেল মোটেল জোনে চলছে নীরব বাণিজ্য!

জসিম সিদ্দিকী :২০১৯ সালের শেষ সূর্যকে বিদায় জানাতে এবং নতুন বছরকে বরণ করে নিতে বিশ্বের দীর্ঘতম সৈকত কক্সবাজারে বসছে পর্যটকদের মিলনমেলা। যদিও নতুন বছর উপলক্ষে দৃশ্যমান কোনো আয়োজন নেই পর্যটন শহরে। তারপরও জড়ো হচ্ছে দেশি-বিদেশি কয়েক লাখ পর্যটক। দেশের পর্যটন রাজধানী থেকে শেষ সূর্ষ দেখতে হাজার হাজার পর্যটক হোটেল মোটেল জোনে অবস্থান করছেন। এতে কক্সবাজারের পর্যটন সংশ্লিষ্টরাও নিয়েছে ব্যাপক প্রস্তুতি।[the_ad id=”36489″]
স্থানীয় সূত্র জানায়, ১৬ ডিসেম্বরের পর থেকে কক্সবাজারে পর্যটকের আগমণ ব্যাপক হারে বেড়েছে। এসব পর্যটকরা কক্সবাজারের বিভিন্ন পর্যটন কেন্দ্রে মনের আনন্দে ঘুরে বেড়াচ্ছেন। পর্যটকদের বড় আকর্ষণ হিসেবে রয়েছে কক্সবাজার শিল্প ও বাণিজ্য মেলা। পর্যটনে রাতের শহরে এবারো বাড়তি আনন্দ হয়ে যোগ হয়েছে এই মেলা। ট্রেন-নৌকা রাইড, শিশু গেমসহ শতাধিক স্টল ও প্যাভিলিয়ন রয়েছে মেলায়। দিনে পর্যটন স্পট আর রাতে ও মেলায় প্রাণচঞ্চল সময় পার করছেন পর্যটকরা।
সৈকতে গিয়ে দেখা গেছে, শহরের কলাতলী থেকে ডায়াবেটিক পয়েন্ট পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সৈকতজুড়ে মানুষ আর মানুষ। আবাল-বৃদ্ধ-বণিতার ভিড়ে সৈকতে হাঁটাও দুষ্কর। বেড়াতে আসা পর্যটকদের মধ্যে কেউ কেউ সৈকতে হাঁটছেন, কেউবা চেয়ারে বসে গল্পের ফাঁকে সাগরে মিষ্টি হাওয়া উপভোগ করছেন। আবার কেউ কেউ শীতের মাঝেও সাগরে গোসলে মত্ত। অনেকেই বীচ ও ওয়াটার বাইকে চড়ে উপভোগ করছেন ঢেউয়ের নাচন।[the_ad id=”36489″]
কলাতলী গেস্ট হাউস এলাকার স্বপ্ন বিলাস সুইটসের পরিচালক আরিফুর রহমান বলেন, বিজয় দিবসের ছুটির পর থেকে শহর ও সাগরপাড়ের সকল হোটেলের প্রায় সমস্ত কক্ষ আগাম বুকিং হয়ে গেছে। চলতি সপ্তাহে শহরের অনেক হোটেল পূর্ণ বুকিং হয়ে আছে। যে সব গেস্ট হাউস আগাম বুকিং হয়নি তারাও ওয়াকিং গেস্ট নিয়ে ভালোই ব্যবসা করছেন। ভ্রমণ পিপাসুরা সমান তালে সেন্টমার্টিন দ্বীপেও ঘুরতে যাচ্ছেন বলে তিনি উল্লেখ করেন।
কক্সবাজার হোটেল-মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সাধারণ সপাদক আবুল কাশেম সিকদার বলেন, শহরের আবাসিক হোটেল, গেস্ট হাউস, কটেজ ও সরকারি রেস্ট হাউসে প্রায় ২ লাখ ৫০ হাজার মানুষের রাত যাপনের সুবিধা রয়েছে। গত কিছুদিন ধরে বিপুল পরিমাণ পর্যটক কক্সবাজারে অবস্থান করছেন। থার্টি ফাস্ট নাইট ঘিরে আরো পর্যটক বাড়ছে।
এদিকে অভিযোগ রয়েছে, কক্সবাজারে পর্যটকদের ভিড়কে পুঁজি করে একশ্রেণির হোটেল মালিক ও দালাল গলাকাটা ব্যবসা করছে। কিছু কিছু হোটেলে ভাড়ার নির্ধারিত তালিকা না থাকায় আসল ভাড়ার ৩-৪ গুণ হারে ভাড়া নিচ্ছে ওয়াকিং পর্যটকদের কাছ থেকে। তবে হোটেল-মোটেলের দায়িত্বে থাকা বেশ কয়েকজন ম্যানেজারের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ অভিযোগ অস্বীকার করেন। তাদের দাবি, অফ সিজনে যে পরিমাণ ডিসকাউন্ট দেয়া হতো, এখন তা দেয়া হচ্ছে না। কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, পর্যটক হয়রানি বন্ধে হোটেল-মোটেল ও রেস্তেরাঁয় মূল্য তালিকা টানানোর নির্দেশনা দেয়া আছে। পূর্বের সময়ের চেয়েও পর্যটক সেবার প্রতি বাড়তি নজর দিচ্ছে জেলা প্রশাসন। সার্বক্ষণিক নির্বাহী ম্যাজিস্ট্রেট পর্যটন এলাকায় টহলে রয়েছে বলেও তিনি জানান।[the_ad_placement id=”new”]
স্থানীয় পুলিশ সূত্র জানায়, থাটির্ ফার্স্ট উপলক্ষে খোলা আকাশের নিচে কোনো আয়োজনের অনুমতি নেই। শুধু ইনডোরে অনুষ্ঠানের অনুমতি রয়েছে। তাও রাত ৮ টা পর্যন্ত। তারপরও সমুদ্র-জনপদে নামবে পর্যটকদের ঢল।
কক্সবাজার ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার জোনের পুলিশ সুপার মো. জিল্লুর রহমান বলেন, পর্যটন মৌসুম শুরু হয়েছে। এখন থেকে কক্সবাজারে বিপুল সংখ্যক পর্যটক আসবে। সেজন্য আমাদের পক্ষ থেকে পর্যটকদের নিরাপত্তায় সবকিছু প্রস্তুত রাখা হয়েছে। শুধু বীচে নয় সব জায়গায় আমাদের পুলিশ সদস্যরা কাজ করছে।

আরো সংবাদ