২১ ফেব্রুয়ারি উপলক্ষে কক্সবাজার যাচ্ছে বিপুল পর্যটক - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রকাশ :  ২০২১-০২-১৬ ১৬:৫৫:০২

২১ ফেব্রুয়ারি উপলক্ষে কক্সবাজার যাচ্ছে বিপুল পর্যটক

  • তিন দিন ছুটি থাকায় কক্সবাজার ভ্রমণে সব ধরনের টিকেট অগ্রিম বুকিং হয়ে গেছে
  • সিট ফাঁকা নেই চার শতাধিক হোটেল-মোটেল, গেস্ট হাউজে
  • ব্যবসায়ীরা খুশি
৥ ফাইল ছবি ৥ জসিম সিদ্দিকী, কক্সবাজার : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (২১ ফেব্রুয়ারি) উপলক্ষে আগামী শুক্র, শনি ও রোববার তিন দিন ছুটি থাকায় কক্সবাজার ভ্রমণে সব ধরনের টিকেট অগ্রিম বুকিং হয়ে গেছে। মিলছে না বিমানের টিকেটও। একই সঙ্গে সেন্টমার্টিন ভ্রমণে নিয়োজিত জাহাজগুলোও টিকেট নেই। এতে এবার বিপুলসংখ্যক পর্যটক আগমনের সম্ভাবনা রয়েছে বলে ব্যবসায়ীরা খুশি। সংশ্লিষ্ট একটি সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

পর্যটন সংশ্লিষ্টরা বলছেন, ইতোমধ্যে বুকিং হয়ে গেছে শহরের চার শতাধিক আবাসিক হোটেল-মোটেল, গেস্ট হাউজ ও রিসোর্ট। করোনার ভীতি হ্রাস পাওয়ায় মৌসুমের শেষ দিকে পর্যটন নগরী কক্সবাজারে প্রায় ১০ লাখ পর্যটক আগমন হওয়ার সম্ভাবনা রয়েছে। এ পর্যটকদের বরণের জন্য আইন-শৃংখলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে সব ধরনের প্রস্তুতি।

শুধু কক্সবাজারের সমুদ্র সৈকত নয়। পাথুরে বিচ ইনানী, হিমছড়ি, দরিয়ানগর, মহেশখালীর আদিনাথ, প্রবালদ্বীপ সেন্টমার্টিন ও ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কসহ জেলার বিভিন্ন পর্যটন স্পটে দেশী-বিদেশী পর্যটক আগমনে ব্যাপক প্রস্তুতি নেয়া হচ্ছে।

এছাড়া কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে দুইদিন ধরে চলবে আলোকসজ্জা ও রাস্তার দুপাশে লাইটিংয়ের কাজ। পর্যটকদের নিরাপত্তায় পুলিশের পক্ষ থেকে নেয়া হচ্ছে পর্যাপ্ত ব্যবস্থা। পাশপাশি সমুদ্র সৈকত এলাকায় কাজ করছে ট্যুরিস্ট পুলিশ।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের এসপি মোহাম্মদ জিল্লুর রহমান জানান, পর্যটকদের সেবা দিতে পুলিশ সার্বক্ষণিক কাজ করছে। ২১ ফেব্রুয়ারি কক্সবাজারের বাহির থেকে অতিরিক্ত টিম আনা হবে। তারা পর্যটকদের সেবায় কাজ করবে।

জানা যায়, টানা তিনদিন সরকারি ছুটির সুযোগকে কাজে লাগিয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে পরিবার-পরিজন নিয়ে পর্যটন নগরী কক্সবাজারের দিকে দল বেঁধে আসছে পর্যটকের দল। এতে হোটেল-মোটেলে রুম পাওয়া দুস্কর হয়ে পড়েছে। বিশেষ করে কক্সবাজার-কলাতলী পর্যটন জোনে অবস্থানরত হোটেলের প্রতি রুম ভাড়া সর্বনিম্ন তিন থেকে চার হাজার টাকা হাকিয়েছেন। অন্যদিকে হোটেল জোনে প্রতি রুম ভাড়া সাত থেকে আট হাজার টাকা করে চাওয়া হচ্ছে বলে জানা যায়।

কক্সবাজার হোটেল-মোটেল মালিক সমিতির সম্পাদক আবুল কাশেম সিকদার জানান, শহরের চার শতাধিক আবাসিক হোটেল বুকিং হয়ে গেছে। রুম না পেয়ে ফেরত যাচ্ছে অনেকেই।

কক্সবাজারের হোটেল ব্যবসায়ী মোহাম্মদ মুকিম খান জানান, ২১ ফেব্রæয়ারি টানা তিনদিনের ছুটিতে পর্যটকের ঢল নামতে পারে সৈকত নগরীর কিনারাসহ অন্য পর্যটন স্পটগুলোতে। পর্যটকদের বরণ করতে ইতোমধ্যে হোটেল-মোটেল জোনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

কক্সবাজার ট্যুর অপারেটর অ্যাসোসিয়েশনের (টুয়াক) সভাপতি এসএম কিবরিয়া খান বলেন, পর্যটকদের সেবায় আমরা নিয়োজিত আছি। স্থানীয় প্রশাসনও পর্যটকদের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছে।

কক্সবাজারের তারকামানের হোটেল লং বীচের অপারেশন অফিসার মোহাম্মদ তারেক বলেন, শুক্র, শনি ও রোববারে হোটেলের কোনো কক্ষ খালি নেই। এক মাস আগেই বুকিং হয়ে গেছে। তবু প্রতিদিন অনেকে কক্ষ বরাদ্দ নিতে ফোন করেন পর্যটকরা।

কক্সবাজার জেলা প্রশাসক মোহাম্মদ মামুনুর রশিদ জানান, হোটেল ব্যবসায়ীদের পর্যটকদের সেবার মান বাড়ানোসহ সব ধরনের সহযোগিতা প্রদানের জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। আশা করছি অতীতের ন্যায় তারা সেভাবে প্রস্তুতি নিচ্ছেন।

আরো সংবাদ