২৩ নভেম্বর জলদস্যু-অস্ত্র কারিগরদের আত্মসমর্পণ অনুষ্ঠান - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৯-১১-১৯ ১২:৫৯:১৮

২৩ নভেম্বর জলদস্যু-অস্ত্র কারিগরদের আত্মসমর্পণ অনুষ্ঠান

কক্সবাজার: কক্সবাজারের মহেশখালী-কুতুবদিয়া, চকরিয়া ও পেকুয়ার প্রায় দেড় শতাধিক জলদস্যু ও অস্ত্র কারিগর আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করতে যাচ্ছে। বিপুল পরিমাণ অস্ত্র, গোলাবারুদ জমা দিয়ে আলোর পথে ফেরার সম্মতি জানিয়েছেন এসব দস্যু ও অস্ত্র কারিগররা। আগামী ২৩ নভেম্বর কক্সবাজার পুলিশ লাইনস মাঠ অথবা মহেশখালীর কালারমারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে হতে পারে আত্মসমর্পণের আনুষ্ঠানিকতা। উক্ত আত্মসমর্পণ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাংলাদেশ পুলিশের আইজিপি ড. জাবেদ পাটোয়ারী, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক উপস্থিত থাকার কথা রয়েছে। তবে আনুষ্ঠানিক সূচি প্রশাসনের পক্ষ থেকে এখনো জানানো হয়নি। তবে, অনুষ্ঠানের জন্য কক্সবাজার পুলিশ লাইনস ও কালারমারছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ পরিদর্শন করেছে পুলিশের একটি প্রতিনিধি দল।

আত্মসমর্পণের মধ্যস্থতাকারী একটি বেসরকারি টেলিভিশনের বিশেষ প্রতিনিধি আকরাম হোসাইন জানিয়েছেন, প্রাথমিকভাবে আগামী ২৩ নভেম্বর আত্মসমর্পণ অনুষ্ঠানের তারিখ নির্ধারণ করা হয়েছে। ঐদিন দেড় শতাধিক দস্যু ও অস্ত্র কারিগর আত্মসমর্পণের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরে আসার প্রাথমিক ধাপ পার করবেন। আকরাম জানান, আত্মসমর্পণকারীদের স্বাভাবিক জীবনে ফিরতে রাষ্ট্রীয় উদ্যোগে প্রণোদনাসহ সব ধরনের সহযোগিতা দেয়া হবে।

ইতোমধ্যে সেফ হোমে চলে এসেছেন যারা মহেশখালী উপজেলার কালারমারছড়ার আলোচিত জিয়া বাহিনীর জিয়াউর রহমান জিয়া ও তার সদস্য মানিক, আয়াতুল্লাহ, আব্দুস শুক্কুর, সিরিপ মিয়া, একরাম, নাজেম উদ্দিন, আয়ুব আলী, সিরাদোল্লাহ, সাদ্দাম, বশিরসহ অন্তত ১৫ জন। কালামারছড়ার কালা জাহাঙ্গীর বাহিনীর প্রধান জাহাঙ্গীর আলম, সদস্য আবুল, সোনা মিয়া, জমির উদ্দীনসহ প্রায় ১৫ জন।

একই ইউনিয়নের নোনাছড়ি মোহাম্মদ উল্লাহর বাহিনীর প্রধান মোহাম্মদ আলী, সেকেন্ড ইন কমান্ড করিম ওরফে বদাইয়া, এরফান, রফিকসহ ১৫ জন। উত্তর নলবিলার মুজিব বাহিনীর প্রধান মজিবুর রহমান প্রকাশ শেখ মুজিব। হোয়ানকের শীর্ষ জলদস্যু ও অস্ত্র কারিগর আলোচিত আয়ুব আলী বাহিনীর প্রধান আয়ুব আলী ও তার বাহিনীর আরও ২০ সদস্য। কুতুবদিয়া উপজেলার লেমশীখালীর কালু বাহিনীর প্রধান মো. কালু প্রকাশ গুরা কালুসহ তার বাহিনীর ১৫/২০ জন। এছাড়া মহেশখালীর সোনাদিয়ার বেশ কয়েকজন জলদস্যু অস্ত্র নিয়ে সেমহোমে চলে এসেছে। আগামী দু’একদিনের মধ্যে অনেক দস্যু ও অস্ত্র কারিগর আত্মসমর্পণের জন্য সেফহোমে আসবে বলে জানা গেছে।

এবিষয়ে কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, পুলিশ দীর্ঘদিন ধরে এসব জলদস্যুকে শান্তির পথে আসার আহ্বান জানিয়ে আসছে। তাদের সাড়া পাওয়ায় এ আত্মসমর্পণ কার্যকর করা হচ্ছে। আগামী ২৩ নভেম্বর এর আনুষ্ঠানিকতা হতে পারে।

উল্লেখ্য, ২০১৮ সালের ২০ অক্টোবর মহেশখালীতে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদসহ ৪৩ জলদস্যু আত্মসমর্পণ করে। এরপর চলতি বছরের ১৬ ফেব্রুয়ারি ইয়াবা ও অস্ত্রসহ টেকনাফে আত্মসমর্পণ করে ১০২ জন ইয়াবা কারবারি।

 

আরো সংবাদ