নারিকেল তেলের যতো ব্যবহার - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০১-২৬ ০১:০৭:১১

নারিকেল তেলের যতো ব্যবহার

 
নারিকেল তেলের যতো ব্যবহার
চুলের যত্নে নারিকেল তেল বহুদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে। এর পাশাপাশি ত্বকের যত্নে এই তেল ব্যবহূত হয়ে থাকে। চলুন জেনে নেয়া যাক নারিকেল তেল কি কি কাজে ব্যবহৃত হয়ে থাকে।
চুলের যত্নে:
চুলের পুষ্টি জোগাতে নারিকেল তেলের জুড়ি নেই। নরম ও কোমল করার পাশাপাশি আগা ফাঁটা এবং রুক্ষভাব দূর করে চুল সুস্থ রাখে নারিকেল তেল।
মেকআপ তুলতে:
যারা কমবেশি মেকআপ ব্যবহার করে থাকেন রাতে শোবার আগে তাদের অবশ্যই মুখ পরিষ্কার করতে হয়। মেকআপ তুলতে রিমুভার হিসেবে নারিকেল তেল ব্যবহার করা যেতে পারে।
ত্বকের যত্নে:
ত্বক কোমল ও মসৃণ রাখতে ময়েশ্চারাইজ করা জরুরি। নারিকেল তেল প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে দারুণ উপকারী।
নখের যত্নে:
হাত-পায়ের নখের পাশে ত্বক অনেকেই শুষ্ক হয়ে যায়। দুইবার আঙুল এবং নখের আশপাশে ভালোভাবে নারিকেল তেল মালিশ করলে ‍উপকার পাওয়া যাবে।
আইক্রিম:
চোখের নিজে কালো দাগ দূর করতে আমরা আইক্রিম ব্যবহার করে থাকি। যে কেউ চাইলে নারিকেল তেল দিয়ে আইক্রিম বানিয়ে নিতে পারেন। নারিকেল তেলের সঙ্গে ভিটামিন ই-ক্যাপসুল মিশিয়ে ফ্রিজে রেভে জমিয়ে নিন। রাতে ঘুমানোর আগে চোখের নিচে লাগালে বেশ উপকার পাবেন।
বডি স্ক্রাব:
বডি স্ক্রাব হিসেবে নারিকেল তেল ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে কিছু পরিমাণ বাদামী চিনির সঙ্গে পরিমাণমতো নারিকেল তেল মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করে নিন। তবে চিনি যাতে পুরোপুরি গলে না যায়, সেদিকে খেয়াল রাখতে হবে। এদিকে বডি স্ক্রাব হিসেবে ব্যবহার করতে পারবেন।

আরো সংবাদ