বড় স্বপ্নের বড় বাজেটে বড় চ্যালেঞ্জ বিনিয়োগ - কক্সবাজার কন্ঠ

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃহস্পতিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০৬-০৩ ০৯:১৪:০৮

বড় স্বপ্নের বড় বাজেটে বড় চ্যালেঞ্জ বিনিয়োগ

বড় স্বপ্নের বড় বাজেটে বড় চ্যালেঞ্জ বিনিয়োগ

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে তা উচ্চাভিলাষী বলে মন্তব্য করেছেন খোদ অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এছাড়া বেশ কয়েকটি চ্যালেঞ্জের কথাও তিনি অকপটে স্বীকার করেছেন।

উচ্চাভিলাষী এই বাজেট বাস্তবায়নে অর্থমন্ত্রী যেসব বিষয়কে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছেন তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- বিনিয়োগ বাস্তবায়নের সক্ষমতা ও গুণগতমান, দক্ষতা উন্নয়ন, অর্থনৈতিক কর্মকাণ্ডে নারীর অংশগ্রহণ কম, উৎপাদনে উদ্ভাবন ও প্রযুক্তির প্রসার। আর আগামীতে উন্নয়নের অগ্রযাত্রার প্রধান প্রতিবন্ধকতা হিসেবে তিনি অনিশ্চিত স্থানীয় শাসন ব্যবস্থাকে দায়ী করেছেন।

অর্থমন্ত্রীর মতে, চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের হার অনেক কম। তারপরও আগামী অর্থবছরের ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেটে বিশাল অংকের রাজস্ব আদায়ের লক্ষমাত্রা নির্ধারণ করেছেন তিনি; যার পরিমাণ ২ লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। এর মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কর ব্যবস্থা থেকে আদায় করা হবে ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। যদিও ভ্যাট আইন বাস্তবায়ন থেকে এক বছরের জন্য পিছিয়ে এসেছেন তিনি।

প্রস্তাবিত বাজেটে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের আশা ব্যক্ত করেছেন মন্ত্রী। এছাড়া দারিদ্র্যকে সমূলে উৎপাটন করার কথা বলেছেন। কিন্তু এ জন্য বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান ও দারিদ্র্য নিরসনে সুস্পষ্ট কোনো গাইডলাইন দেননি।

অর্থনীতিবিদরা বলছেন, প্রস্তাবিত বাজেট গতানুগতিক। রাজস্ব লক্ষ্যমাত্রা অতিক্রম করা কঠিন জেনেও বড় অংকের লক্ষমাত্রা নেয়া হয়েছে। নতুন বাজেটে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দেয়ার পাশাপাশি এডিপি বাস্তবায়নে কড়া নজরদারি থাকতে হবে। নতুন বাজেটের বড় চ্যালেঞ্জ হবে বিনিয়োগ বাড়ানো। বাজেটে বাস্তবায়নের দিক নির্দেশনাগুলো স্পষ্ট করা উচিৎ।

এ প্রসঙ্গে বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, সামগ্রিক অর্থনীতির আলোকে বাজেটের চ্যালেঞ্জ হলো বিনিয়োগ বাড়ানো। দেশের মোট বিনিয়োগের ৭৫ থেকে ৮০ শতাংশ আসে বেসরকারি খাত থেকে। কিন্তু এ অর্থবছরে বেসরকারি খাতের বিনিয়োগ কমে যাচ্ছে। আগামী অর্থবছরে বিনিয়োগ বাড়ানো সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে সবার আগে অবকাঠামো দুর্বলতা দূর করতে হবে।

দ্বিতীয়ত, বিনিয়োগবান্ধব পরিবেশ সৃষ্টি করতে হবে। এক্ষেত্রে রাজনৈতিক পরিবেশ বিনিয়োগবান্ধব করতে হবে। এটি বলার কারণ হলো, আপাতত রাজনৈতিক অস্থিরতা নেই। তবে যেকোনো সময় অস্থিতিশীল হয়ে উঠতে পারে, মানুষের মধ্যে এমন শঙ্কা রয়েছে। এর সঙ্গে নতুন করে যোগ হয়েছে আইনশৃংখলা পরিস্থিতির খারাপ অবস্থা। এ অবস্থায় বিনিয়োগকারীরা আস্থা সঙ্কটে রয়েছে। ফলে নতুন করে বিনিয়োগ হচ্ছে না।

মির্জা আজিজুল আরো বলেন, রাজস্ব লক্ষ্যমাত্রা অতিক্রম করা কঠিন জেনেও নেয়া হয়েছে। সব মিলিয়ে একবাক্যে ঘোষিত বাজেট গতানুগতিক এবং এর বাস্তবায়ন কঠিন হবে। নতুন বাজেটে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর ওপর জোর দেয়ার পাশাপাশি এডিপি বাস্তবায়নে কড়া নজরদারি থাকতে হবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, ‘রাজস্ব আদায়ের যে লক্ষ্য সরকার ঠিক করেছে, সেজন্য অনেক খাটতে হবে, বাড়াতে হবে এডিপি বাস্তবায়নের দক্ষতা। নতুন বাজেটে শিক্ষা ও স্বাস্থ্য খাতে বরাদ্দ বেশ বেড়েছে। বাজেটে ৭ দশমিক ২ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে। আর আমাদের জনসংখ্যা বৃদ্ধির হার ১ দশমিক ২ শতাংশ। এ হিসাবে আমাদের মাথাপিছু আয় ৬ শতাংশ হারে বাড়বে, যা বাংলাদেশের অর্থনীতি ইতিবাচক পথে থাকারই ইঙ্গিত দেয় বলে আমি মনে করি।’

বিশিষ্ট অর্থনীতিবিদ ড. জায়েদ বখত বলেন, দীর্ঘদিন ধরে দেশে বিনিয়োগে স্থবিরতা রয়েছে। সে কারণেই নতুন বাজেটের প্রধান চ্যালেঞ্জ হওয়া উচিৎ বিনিয়োগ বাড়ানো। দেশি বিনিয়োগ না বাড়লে বিদেশি বিনিয়োগ বাড়বে না। আর বিনিয়োগ না বাড়লে দেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে না। প্রতিবছর সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বিশাল অংকের টাকা খরচ হয়। কিন্তু এই কাজের মান নিয়ে শুধু সাধারণ মানুষ নয়, সরকারের শীর্ষ মহলের অনেকেই প্রশ্ন তোলেন। সময়মতো কাজ শেষ হয় না। প্রকল্প সংশোধন করতে করতে ব্যয় বেড়ে যায়। শেষ পর্যন্ত কাজ শেষ হলেও
সেই কাজের মান ভালো হয় না।

আরো সংবাদ