২০ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস - কক্সবাজার কন্ঠ

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

শুক্রবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০৬-০৭ ০৯:৩৪:৫৮

২০ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস

 
২০ হাজার কোটি টাকার সম্পূরক বাজেট পাস
চলতি ২০১৫-১৬ অর্থবছরের জন্য ১৯ হাজার ৮০৩ কোটি ৬২ লাখ ৮৮ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে এই বাজেট পাস হয়।
গত ২ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশের সাথে এই সম্পূরক বাজেটও পেশ করেন। আজ অর্থমন্ত্রী উত্থাপিত নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০১৬ পাসের মধ্য দিয়ে এই সম্পূরক বাজেট পাস হয়।
চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে ৩৮টি মন্ত্রণালয় এবং বিভাগে এ অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়। তবে ২১টি মন্ত্রণালয় ও বিভাগে ৪৭ হাজার ১২০ কোটি ১১ লাখ টাকা হ্রাস করা হয়েছে। সার্বিকভাবে চলতি অর্থবছরের বাজেটে ৩০ হাজার ৫৩৫ কোটি টাকা হ্রাস পেয়েছে।
চলতি অর্থবছরের জন্য মূল বাজেটে মোট বরাদ্দ ছিল দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা। সংশোধিত বাজেটে মোট বরাদ্দ দাঁড়ায় দুই লাখ ৬৪ হাজার ৫৬৫ কোটি টাকা।
চলতি অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল দুই লাখ আট হাজার ৪৪৩ কোটি টাকা। সংশোধিত বাজেটেও এক লাখ ৭৭ হাজার ৪০০ কোটি টাকা রাখা হয়েছে।
সম্পূরক বাজেটে স্বরাষ্ট্র মন্ত্রণালয় খাতে সর্বোচ্চ তিন হাজার ৫৭৬ কোটি ২৭ লাখ ৬৩ হাজার টাকা, দ্বিতীয় সর্বোচ্চ শিক্ষা মন্ত্রণালয় খাতে তিন হাজার ১৫৩ কোটি ৩১ লাখ ৪৫ হাজার টাকা এবং তৃতীয় সর্বোচ্চ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় খাতে দুই হাজার ৩৪৩ কোটি ২৩ লাখ ৩১ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
এদিকে চলতি অর্থবছরের মূল বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি খাতে বরাদ্দ ছিল ৯৭ হাজার কোটি টাকা। সংশোধিত বাজেটে তা ৯১ হাজার কোটি টাকা করা হয়।
আজ সংসদে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ৩১টি মঞ্জুরি দাবি উত্থাপন এবং কণ্ঠভোটে তা পাসের মধ্য দিয়ে সম্পূরক বাজেট পাস হয়।
এর আগে সম্পূরক বাজেটের ওপর বিরোধীদলের সদস্যরা মোট ১৯৪টি ছাঁটাই প্রস্তাব আনেন। এর মধ্যে ছয়টি দাবির ওপর আনা ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা হয়। তবে ছাঁটাই প্রস্তাবসহ সব প্রস্তাবগুলো কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।-বাসস।

আরো সংবাদ