বেশকিছু পরিবর্তন নিয়ে পাস অর্থবিল - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০৬-২৯ ০৭:০১:৪৮

বেশকিছু পরিবর্তন নিয়ে পাস অর্থবিল

 

বেশকিছু পরিবর্তন নিয়ে আজ পাস হচ্ছে অর্থবিল
প্রস্তাবিত বাজেটে রপ্তানির উৎসে কর দেড় গুণ বাড়ানো হলেও রপ্তানিকারকদের তীব্র বিরোধিতার মুখে সেটি শেষ পর্যন্ত কমিয়ে আনা হচ্ছে। এটি ১.৫০ শতাংশ থেকে কমিয়ে ১ শতাংশ বা ০.৮০ শতাংশ হচ্ছে। এতদিন রপ্তানিকারকরা রপ্তানির বিপরীতে ০.৬০ শতাংশ কর দিতেন। সেটি কমিয়ে ১ শতাংশ বা এর নীচে আনা হচ্ছে। করদাতার করযোগ্য আয়ের উপর অনুমোদিত বিনিয়োগ ২৫ শতাংশ হচ্ছে। প্রস্তাবিত বাজেটে এটি ২০ শতাংশ করা হয়েছিল। ভ্যাট দাবির বিরুদ্ধে আপিল করতে দাবিকৃত ভ্যাটের ৫০ শতাংশ পরিশোধের বাধ্যবাধকতাও প্রত্যাহার হচ্ছে। এটি পূর্বের ন্যায় ১০ শতাংশ হতে পারে। মেডিটেশন বা ধ্যানের উপর আরোপিত ভ্যাটসহ, তুলনামূলক স্বল্প আয়ের ভোক্তাকে রেহাই দিতে কয়েকটি খাতে আরোপিত ভ্যাট প্রত্যাহার হতে পারে। এসব ইস্যুতে কথা বলবেন প্রধানমন্ত্রী। অন্যদিকে বহুল আলোচিত প্যাকেজ ভ্যাট নিয়েও প্রধানমন্ত্রী বক্তব্য দিতে পারেন। তার বক্তব্যে এ বিষয়ে নির্দেশনা থাকতে পারে। এর বাইরে আরো কিছু পরিবর্তন নিয়ে আজ বুধবার সংসদে অর্থবিল পাস হতে যাচ্ছে। আগামীকাল বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট পাস হবে।
২ জুন সংসদে অর্থমন্ত্রী ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবিত বাজেটের অর্থবিলে বেশকিছু পরিবর্তন আনার কথা জানান তিনি। বিশাল রাজস্ব লক্ষ্যমাত্রা আদায়ের স্বার্থে বেশকিছু খাতে নতুন নতুন কর ও ভ্যাট আরোপ করা হয়। অন্যদিকে করজালও বিস্তৃত করার প্রস্তাব দেন অর্থমন্ত্রী। ব্যবসায়ীরা বাজেটে তাদের দাবি উপেক্ষিত হওয়ায় অসন্তোষের কথা জানিয়েছেন। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ জানিয়েছিলেন, এ বাজেট তার দেখা সবচেয়ে জটিল বাজেট। অন্যান্য ব্যবসায়ী সংগঠনও প্রস্তাবিত বাজেটে ব্যবসার খরচ বাড়বে বলে জানান। রপ্তানির ওপর বাড়তি কর আরোপ হওয়ায় তীব্র প্রতিক্রিয়া জানায় রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট সংগঠন বিজিএমইএ, বিকেএমইএসহ অন্যান্য সংগঠন। ইস্যুটি নিয়ে তারা নানামুখী দেনদরবার শুরু করেন। সাক্ষাত্ করেন প্রধানমন্ত্রী  এবং অর্থমন্ত্রীর সঙ্গেও। এ সময় তারা নানামুখী সংকটের কথা তুলে ধরেন। এর সঙ্গে নতুন করে যুক্ত হয় ব্রিটেনের ইউরোপ থেকে বের হওয়ার ঘোষণা ও তৈরি পোশাকের প্রতিযোগী ভারত সরকার কর্তৃক তাদের বস্ত্র ও পোশাক খাতের জন্য প্রণোদনার ঘোষণার ইস্যুও। এর ফলে বাংলাদেশের তৈরি পোশাকের ভবিষ্যতে আরো প্রতিযোগিতার মুখে পড়তে পারে বলে তারা অর্থমন্ত্রীর কাছে তুলে ধরেন। এসব কারণে এ খাতের উেস কর আগামী তিন বছর ০.৬০ শতাংশই রাখার দাবি জানান।
এনবিআর সূত্রে জানা গেছে, বর্তমানে ০.৬০ শতাংশ উেস করের ফলে এ খাত থেকে ১ হাজার ৬শ’ কোটি টাকা আদায় হয়। ১ শতাংশ হলে এ খাত থেকে আরো ১ হাজার কোটি টাকা বাড়বে। ব্যক্তি করদাতাদের অনুমোদিত বিনিয়োগ ৩০ শতাংশ থেকে ২০ শতাংশে নামানোর ফলেও করদাতাদের মধ্যে প্রতিক্রিয়া তৈরি হয়। শেষ পর্যন্ত এটি ২৫ শতাংশ করা হচ্ছে। তবে এক্ষেত্রে কর রেয়াত ১৫ শতাংশ থেকে কমিয়ে ক্ষেত্রবিশেষে ১০ শতাংশ করার প্রস্তাব অপরিবর্তিত থাকছে। ফলে এতে করদাতার বড় আকারের কোনো লাভ হবে না।
অন্যদিকে ভ্যাট কর্মকর্তার ভ্যাট দাবির বিরুদ্ধে আপিলে এতদিন দাবিকৃত অর্থের ১০ শতাংশ জমা দেওয়ার বিধান থাকলেও তা বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়। ব্যবসায়ীরা জানান, এর ফলে ব্যবসার খরচ অস্বাভাবিক হারে বাড়বে। আইনি প্রতিকার চাওয়ার ক্ষেত্রে নাগরিকের মৌলিক অধিকারের বিষয়টিও সঙ্কুচিত হবে। বাজেট সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক মানদণ্ডেও আপিলের ক্ষেত্রে ১০ শতাংশ জমা দেওয়ার বিধান। ফলে বর্ধিত ভ্যাট জমার প্রস্তাব প্রত্যাহার হচ্ছে।

আরো সংবাদ