অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর - কক্সবাজার কন্ঠ

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০৭-১২ ০৫:০৫:১১

অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর

নিউজ ডেস্ক:port-equip-57091 দীর্ঘ এক যুগের বেশি সময় পর পণ্য উঠানামার সুবিধার্থে অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহ করতে যাচ্ছে চট্টগ্রাম বন্দর। ১ হাজার ১শ’ ২০ কোটি টাকা ব্যয়ে ৬১ ধরণের যন্ত্রপাতি কেনার সিদ্ধান্ত নিয়েছে তারা।

এর মধ্যে ১০টি গ্যান্ট্রি ক্রেন এবং স্ট্র্যাডাল ক্যারিয়ারও রয়েছে। অগ্রাধিকার ভিত্তিতে ছয়টি গ্যান্ট্রি ক্রেন স্থাপন করা হবে নিউমুরিং কন্টেইনার টার্মিনালে। বন্দরের সক্ষমতা বাড়াতে আর সময় ক্ষেপণ না করে দ্রুত যন্ত্রপাতি সংগ্রহের কথা বলছেন ব্যবসায়ীরা।

দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের ৯৫ শতাংশ সম্পন্ন হয় চট্টগ্রাম বন্দর দিয়ে। যার মাধ্যমে রাজস্ব আয়ের পরিমাণ বছরে ২২ হাজার কোটি টাকার বেশি। আমদানি-রপ্তানি পণ্য আনা-নেয়ার কাজে ব্যবহার করা হয় বিশাল আকৃতির কন্টেইনার। আর জাহাজে কন্টেইনার উঠা-নামা’র পাশাপাশি জেটি এবং ইয়ার্ডে প্রয়োজন হয় অত্যাধুনিক সব যন্ত্রপাতির। কিন্তু দীর্ঘদিন ধরে বন্দর কর্তৃপক্ষ যন্ত্রপাতি সংগ্রহ না করায় চরম ভোগান্তিতে পড়তে হয় বন্দর ব্যবহারকারীদের।

চিটাগাং কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এ কে এম আকতার হোসাইন বলেন, যে পরিমাণ কন্টেইনার চট্টগ্রাম বন্দরে হ্যান্ডেলিং হচ্ছে সেই পরিমাণ ইকুইপমেন্ট চট্টগ্রাম বন্দরে নেই। যার কারণে আমাদের বিভিন্ন সমস্যা সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান আহসানুল হক চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দরে কন্টেইনার নামানো-উঠানো সমস্যা হচ্ছে, ধীর গতি হচ্ছে। যায়গার সংকুলান হচ্ছে না।

এ অবস্থায় প্রবৃদ্ধি ধরে রাখার জন্য অত্যাধুনিক যন্ত্রপাতির কোনো বিকল্প নেই বলে মনে করেন চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, ইকুইপমেন্ট যত আধুনিক হবে, যত সার্ভিস দিতে পারবে ততই বন্দরের আমদানি-রফতানি সক্ষমতা বাড়বে।

সবশেষ এক যুগ আগে সংগৃহীত চারটি গ্যান্ট্রি ক্রেন স্থাপন করা হয়েছিলে চিটাগাং কন্টেইনার ইয়ার্ডে। তাই জরুরি ভিত্তিতে অত্যাধুনিক যন্ত্রপাতি কেনা হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষে সদস্য (পরিকল্পনা ও প্রশাসন) জাফর আলম। প্রবৃদ্ধির হার ধরে রেখে বন্দর কর্তৃপক্ষ আগামী ২০২০ সালের মধ্যে ২৯ লাখ কন্টেইনার হ্যান্ডলিংয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

আরো সংবাদ