কাঁচাপেঁপের ৪ স্বাস্থ্যগুণ - কক্সবাজার কন্ঠ

শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

শনিবার

বিষয় :

প্রকাশ :  ২০১৬-০৮-০৬ ১০:৫৯:৫৫

কাঁচাপেঁপের ৪ স্বাস্থ্যগুণ

1470470247ওজন কমাতে সহায়তার পাশাপাশি কাঁচাপেঁপের রয়েছে নানা পুষ্টিগুণ। তাই খাবারের তালিকায় এই সবজি থাকা বেশ উপকারী। কাঁচাপেঁপেতে রয়েছে প্রচুর ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ইত্যাদি খনিজ উপাদান। আরো আছে ভিটামিন এ, সি, ই এবং বি। স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে কাঁচাপেঁপের পুষ্টিগুণ তুলে ধরা হয়।

ওজন কমাতে সহায়ক: পেঁপেতে রয়েছে দুই ধরনের এনজাইম পাপাইন এবং চায়মোপাপাইন। যা চর্বি, প্রোটিন এবং কার্বোহাইড্রেট ভেঙে খাবার হজমে সহায়তা করে। তাই খাবারের তালিকায় কাঁচাপেঁপে যুক্ত করা হলে তা ওজন কমাতে সাহায্য করবে।
মাসিকের ব্যথা: এক গবেষণায় দেখা গেছে পেঁপে নারীর শরীরে অক্সিটসিন এবং প্রোস্টাগ্ল্যানডিন হরমোনের মাত্রা বাড়ায়। ওই হরমোনগুলো পালাক্রমে ইউট্রাস সংকোচনে সহায়তা করে। ফলে ব্যথার মাত্রা কমে আসে।
কোষ্ঠকাঠিন্য: কাঁচাপেঁপেতে রয়েছে প্রচুর আঁশ, যা পানি ধারণ করে। এতে মল নরম হয়। তাছাড়া পেঁপেতে রয়েছে ল্যাটেক্স, যা মলাশয় পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে করে কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয়।
ডায়াবেটিস: গবেষণায় দেখা গেছে কাঁচাপেঁপের রস পান করলে তা রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। পেঁপের রস ‘বেটা সেল’ পুনর্গঠনে সহায়তার মাধ্যমে ইনসুলিনের সংশ্লেষণ বৃদ্ধি করে। সূত্র: ইন্টারনেট

আরো সংবাদ